গুগলের বিজ্ঞাপন নিয়ে আরও ৯ মার্কিন অঙ্গরাজ্য আদালতে

গুগল তার ডিজিটাল বিজ্ঞাপন প্রযুক্তির সাহায্যে বাজারে একচেটিয়া আধিপত্য করে যাচ্ছে, বাজার-ভারসাম্যের জন্য প্রযুক্তিটি অন্যদের কাছেও বিক্রির জন্য উন্মুক্ত করতে হবে।

প্রযুক্তি ডেস্ক
Published : 23 April 2023, 10:11 AM
Updated : 23 April 2023, 10:11 AM

গুগলের মূল কোম্পানি অ্যালফাবেট ইনকরপোরেশনের বিরুদ্ধে মার্কিন বিচার বিভাগের করা মামলায় এবার বাদী হিসাবে যোগ দিয়েছে নয় মার্কিন  অঙ্গরাজ্যও।

গত জানুয়ারিতে করা দায়ের করা এই মামলায় অভিযোগে বলা হয়, এই কোম্পানিটির বিজ্ঞাপন প্রযুক্তি গ্রাহকের ভোক্তা অধিকারকে লঙ্ঘন করছে যা মার্কিন ‘অ্যান্টিট্রাস্ট আইনের’ পরিপন্থী।

এই টেক জায়ান্টের বিরুদ্ধে মার্কিন বিচার বিভাগের আইনি লড়াইয়ে আগের আট অঙ্গরাজ্যের সাথে যোগ দেওয়া নতুন মার্কিন অঙ্গরাজ্যগুলো অ্যরিজোনা, ইলিনয়, মিশিগান, মিনিসোটা, নেব্রাস্কা, নিউ হ্যাম্পশায়ার, নর্থ ক্যারোলাইনা, ওয়াশিংটন ও ওয়েস্ট ভার্জিনিয়া বলে সোমবার জানিয়েছে মার্কিন বিচার বিভাগ।

মামলার অভিযোগ অনুযায়ী গুগল তার ডিজিটাল বিজ্ঞাপন প্রযুক্তির সাহায্যে বাজারে একচেটিয়া আধিপত্য করে যাচ্ছে, বাজার-ভারসাম্যের জন্য প্রযুক্তিটি অন্যদের কাছেও বিক্রির জন্য উন্মুক্ত করতে হবে।

গুগল এই অভিযোগ অস্বীকার করেছে। তাদের বিজ্ঞাপন প্রযুক্তি বেআইনি নয় দাবি করে, ভার্জিনিয়ার ইস্ট ডিসট্রিক্টের বিচারক লিউনি ব্রিংকেমার আদালতে মামলা খারিজের আবেদন জানিয়েছে গুগল।

এর আগেও ২০২০ সালে ডনাল্ড ট্রাম্প প্রশাসনের শেষ ভাগে গুগলের সার্চ প্রযুক্তির বিরুদ্ধেও ‘অ্যান্টিট্রাস্ট আইন’ লঙ্ঘন করে একচেটিয়া আধিপত্য বিস্তারের দায়ে আরো একটি পৃথক মামলা দায়ের করে মার্কিন বিচার বিভাগ। ২০২২ সালের সেপ্টেম্বরে যার শুনানি শুরু হয়। নতুন মামলাটি তারই ধারাবাহিকতায় বিজ্ঞাপন প্রযুক্তি নিয়ে দায়ের করা হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন বলছে, ভোক্তা অধিকার রক্ষায় ‘অ্যান্টিট্রাস্ট আইন’ নিয়ে তাদের অবস্থান হবে আরো কঠোর। এই বক্তব্যে লক্ষ্য  গুগলের মামলা ছাপিয়েও আরও কয়েকটি একত্রিকরণে বাধা হয়ে দাঁড়াতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।