মার্কিন বিচার বিভাগ

স্মার্টফোনে মনোপলি, মার্কিন বিচার বিভাগের মামলায় অ্যাপল
“অ্যাপল গ্রাহকদেরকে আইফোন ব্যবহারে আসক্ত করে বাজার থেকে প্রতিদ্বন্দ্বী কোম্পানিগুলোকে দূরে ঠেলে দিচ্ছে, ” বলেন মার্কিন ডেপুটি অ্যাটর্নি জেনারেল লিসা মোনাকো।
ওপেনএআই’তে মাইক্রোসফটের বিনিয়োগ নিয়ে তদন্ত যুক্তরাষ্ট্রে
ওপেনএআইয়ের পেছনে এক হাজার কোটি ডলারের বেশি আর্থিক বিনিয়োগের প্রতিশ্রুতি দেওয়ার পর থেকেই বিভিন্ন নিয়ন্ত্রক সংস্থার নজরদারি বেড়েছে মাইক্রোসফটের ওপর।
অ্যাপলের বিরুদ্ধে বড় পরিসরে অ্যান্টিট্রাস্ট মামলা আসছে
মেটাও তদন্তকারীদের সঙ্গেও কথা বলেছে। অ্যাপলের অ্যাপ ট্র্যাকিং ট্রান্সপারেন্সি (এটিটি) প্রাইভেসি টুল খতিয়ে দেখতে বিচার বিভাগকে বলেছে কোম্পানিটি।
কর্মী নিয়োগে বৈষম্য, আড়াই কোটি ডলার জরিমানা অ্যাপলের
মার্কিন বিচার বিভাগের তথ্য অনুসারে, নিজস্ব ওয়েবসাইটে নিয়মিতই অন্যান্য পদে নিয়োগের বিজ্ঞপ্তি দিলেও ‘পার্ম (পার্মানেন্ট লেবার সার্টিফিকেশন)’ নামে পরিচিত ওই ফেডারেল প্রকল্পে চাকরির কোনো বিজ্ঞপ্তি দেয়নি অ ...
কর্মী নিয়োগে ‘বৈষম্য’র অভিযোগ, যুক্তরাষ্ট্রে মামলায় স্পেসএক্স
২০২০ সালের জুনে এক টুইটে মাস্ক বলেন, “মার্কিন আইনে স্পেসএক্স-এ নিয়োগের জন্য অন্তত গ্রিন কার্ড থাকা লাগবে। কারণ, রকেট অনেক উন্নত প্রযুক্তি।”
সাড়া জাগানো সেই টুইটার হ্যাকিংয়ের হোতা কারাগারে
এই নিরাপত্তা ব্যর্থতার পর ফের এমন ঘটনা ঠেকাতে টুইটার তাদের সাইবার সিকিউরিটি নিয়ন্ত্রণ ব্যবস্থার উন্নয়ন ঘটায় এবং কর্মীদের জন্য ‘হার্ডওয়্যার সিকিউরিটি কি’ চালু করে।
গুগলের বিজ্ঞাপন নিয়ে আরও ৯ মার্কিন অঙ্গরাজ্য আদালতে
গুগল তার ডিজিটাল বিজ্ঞাপন প্রযুক্তির সাহায্যে বাজারে একচেটিয়া আধিপত্য করে যাচ্ছে, বাজার-ভারসাম্যের জন্য প্রযুক্তিটি অন্যদের কাছেও বিক্রির জন্য উন্মুক্ত করতে হবে।
গুগলের বিজ্ঞাপন বিভাগ বিচ্ছিন্ন চেয়ে মামলায় মার্কিন সরকার
অঙ্গরাজ্যের পরিবর্তে ফেডারেল আদালত যদি গুগলকে ভেঙে ফেলার কাজটি হাতে নেয় তবে তা অনেক সহজ হয়, বিশেষ করে ফেডারেল সরকারই যদি বাদী হয়।