দ্বিগুণ গতির ইউএফএস ৪.০ স্টোরেজ ওয়ানপ্লাস ১১-তে?

গুজব সত্যি প্রমাণিত হলে, পারফর্মেন্সের বিচারে সমসাময়িক অনেক স্মার্টফোনকেই সম্ভবত পেছনে ফেলবে ওয়ানপ্লাস ১১।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2022, 01:33 PM
Updated : 21 Nov 2022, 01:33 PM

আসন্ন ওয়ানপ্লাস ১১ স্মার্টফোনে স্ন্যাপড্রাগন ৮ জেন ২ চিপসেট থাকবে বলে সম্প্রতি নিশ্চিত করেছে এর নির্মাতা কোম্পানি। এর মধ্যেই প্রযুক্তি বাজারে গুজব রটেছে, ইউএসএস (ইউনিভার্সাল ফ্ল্যাশ স্টোরেজ) ৪.০ প্রযুক্তি থাকবে স্মার্টফোনটিতে। 

বর্তমান বাজারের সিংহভাগ স্মার্টফোন ইউএফএস ৩.১ নির্ভর। কিন্তু, ইউএসএস ৪.০ মান বহুল প্রচলিত সংস্করণটির চেয়ে দ্বিগুণ গতির এবং এর বিদ্যুৎ খরচ ৪৬ শতাংশ কম। 

গুজব সত্যি প্রমাণিত হলে, পারফর্মেন্সের বিচারে সমসাময়িক অনেক স্মার্টফোনকেই সম্ভবত পেছনে ফেলবে ওয়ানপ্লাস ১১। 

অন্যদিকে প্রযুক্তিবিষয়ক সাইট ডিজিটাল চ্যাট স্টেশন জানিয়েছে. ওয়ানপ্লাস ১১-তে থাকবে ধাতব ফ্রেম এবং কেসিং নির্মাণে সিরামিক ব্যবহার করছে নির্মাতা কোম্পানি। 

স্মার্টফোন উৎপাদনে সিরামিকের ব্যবহার সাধারণত চোখে পড়ে না। তবে, অতীতে বিভিন্ন সময়ে নিজস্ব পণ্যে সিরামিক ব্যবহার করেছে ওয়ানপ্লাসের মূল কোম্পানি অপো।

ওয়ান প্লাস এক্স এবং ওয়ানপ্লাস ১০ প্রো-এর স্পেশাল এডিশনের নির্মাণ উপাদান হিসেবেও সিরামিক ব্যবহার করেছে নির্মাতা। তবে, নির্মাণ উপাদানের চেয়ে স্মার্টফোনটিতে সর্বাধুনিক স্টোরেজ মানের সম্ভাব্য উপস্থিতি বেশি আলোচিত হচ্ছে বলে উঠে এসেছে ৯টু৫গুগলের প্রতিবেদনে। 

প্রতি সেকেন্ড ২৩.২ গিগাবিট গতিতে ডেটা স্থানান্তরের সক্ষমতা আছে ইউএফএস ৪.০ মানের; যা ইউএফএস ৩.১-এর প্রায় দ্বিগুণ। 

স্যামসাং ইউএফএস ৪.০ মান জনসমক্ষে এনেছে মে মাসে। এখনও মূল ধারার কোনো ডিভাইসে এ স্টোরেজ প্রযুক্তির উপস্থিতি নেই।

তবে, ওয়ানপ্লাস ১১-এর স্ন্যাপড্রাগন ৮ জেনারেশন ২ চিপসেটের এই প্রযুক্তি সমর্থনের সক্ষমতা আছে বলে প্রতিবেদনে জানিয়েছে ৯টু৫গুগল। আর স্টোরেজের গতি বাড়লে তার ফলে ডিভাইসের সার্বিক গতি বাড়ার সুযোগ তৈরি হয় বলে ওয়ানপ্লাসের নতুন স্মার্টফোন বাড়তি গতির আশা দেখাচ্ছে। 

ডিভাইসটিতে অন্তত ১৬ গিগাবাইটের র‌্যাম থাকবে বলে শোনা যাচ্ছে– প্রতিবেদনে উল্লেখ করেছে ৯টু৫ গুগল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক