কেউ খেলছে না নেটফ্লিক্সের গেইম?

সেবার মান যতোই ভালো হোক না কেন, নিজেদের ক্রমশ বাড়তে থাকা গেইমিং লাইব্রেরি গ্রাহকদের ব্যবহারে উৎসাহী করতে কিছুটা বেগ পেতে হচ্ছে প্ল্যাটফর্মটিকে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 August 2022, 01:20 PM
Updated : 11 August 2022, 01:20 PM

অতীতে নিজস্ব প্ল্যাটফর্মের সিনেমা অথবা ওয়েব ভিত্তিক কনটেন্টে সাফল্য দেখালেও গেইমিংয়ে এখনও আশানুরূপ ফলাফল দেখাতে পারছে না স্ট্রিমিং প্ল্যাটফর্ম নেটফ্লিক্স।

সেবার মান যতোই ভালো হোক না কেন, নিজেদের ক্রমশ বাড়তে থাকা গেইমিং লাইব্রেরি গ্রাহকদের ব্যবহারে উৎসাহী করতে কিছুটা বেগ পেতে হচ্ছে প্ল্যাটফর্মটিকে।

মার্কিন প্রকাশনা ‘সিএনবিসি’কে অ্যাপ বিশ্লেষক সাইট ‘অ্যাপটোপিয়া’র দেওয়া তথ্য অনুযায়ী, প্ল্যাটফর্মে থাকা প্রায় দু-ডজন ‘নেটফ্লিক্স গেইমস’ মাত্র দুই কোটি ৩০ লাখ বার ডাউনলোড হয়েছে, অথচ প্ল্যাটফর্মটিতে প্রতিদিন গেইম খেলেন প্রায় ১৭ লাখ গেইমার।

প্রযুক্তিবিষয়ক সাইট অ্যান্ড্রয়েড পুলিসের প্রতিবেদন অনুযায়ী, এই সংখ্যা স্ট্রিমিং সেবাটির সকল ব্যবহারকারীর কেবল এক শতাংশ দেখাচ্ছে। এ ছাড়া, গেইমিং সকলের জন্য না হলেও এমন কম সংখ্যা এটাই বোঝাচ্ছে যে কেবল ‘অনুৎসাহ’ সম্ভবত এর জন্য এককভাবে দায়ী নয়।

অনেক নেটফ্লিক্স গ্রাহক এখনও জানেনই না যে তারা গেইমিং লাইব্রেরির জন্য অর্থ পরিশোধ করছেন ও এতে তাদের প্রবেশাধিকার রয়েছে। এ ছাড়া, সময় বিনিয়োগের বিষয়টিও এই প্রাথমিক ব্যর্থতার ক্ষেত্রে ভূমিকা রাখতে পারে।

অ্যান্ড্রয়েড পুলিস বলছে, সাম্প্রতিক কালে নেটফ্লিক্স নিজস্ব সংগ্রহে ‘ইনটু দ্য ব্রিচ’-এর মতো বেশ কয়েকটি চমকপ্রদ গেইম আনলেও প্রাথমিক এই ধাক্কার কারণে লাইব্রেরিতে যাওয়ার পরিবর্তে প্ল্যাটফর্মে থাকা গেইম শো ‘ফ্লোর ইজ লাভা’ দেখতেই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করবেন অনেক গ্রাহক।

আত্মপক্ষ সমর্থন করে নেটফ্লিক্স বলছে, তারা এখনও গেইমিং খাতে বিনিয়োগ করতে আগ্রহী ও তারা লাইব্রেরিটি এমন একটি পর্যায়ে নিতে চায়, যেখানে নিজস্ব খ্যাতির কারণেই গ্রাহকরা এতে প্রবেশ করতে উৎসাহিত হবেন।

কয়েকটি মূল গেইমিং টাইটেল প্ল্যাটফর্মটিতে এলেই অবস্থা পাল্টে যেতে পারে, যদিও বেশ কয়েক বছর ধরে একই ধরনের ঘটনা ঘটছে গুগলের গেইমিং প্ল্যাটফর্ম ‘স্টেডিয়া’র ক্ষেত্রেও।

নেটফ্লিক্সের এই প্রকল্প চালিয়ে যাওয়ার ইচ্ছা এবং সক্ষমতা আছে কি না, তা জানতে এখনও অপেক্ষা করতে হবে আগ্রহীদের।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক