ডিজিটাল বৈষম্য শূন্যে নামানোর বৈশ্বিক প্রচারণায় বাংলাদেশ

“২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশের যে স্বপ্ন প্রধানমন্ত্রী দেখেছেন, ‘জিরো ডিজিটাল ডিভাইড’ ক্যাম্পেইনসহ ই-কোয়ালিটি সেন্টার সেই লক্ষ্য পূরণে এক ধাপ এগিয়ে নেবে বাংলাদেশকে,” বলেন পলক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2024, 10:58 AM
Updated : 10 Feb 2024, 10:58 AM

‘ডিজিটাল বৈষম্য’ শূন্যে নামানোর লক্ষ্য নিয়ে ‘জিরো ডিজিটাল ডিভাইড’ নামে একটি বৈশ্বিক প্রচারণা শুরু হয়েছে। এ কর্মসূচির আওতায় ডিজিটাল প্রযুক্তি ব্যবহারে পিছিয়ে থাকা এলাকার সুযোগ সুবিধা নিশ্চিত করা হবে। ক্যাম্পেইনটি বাংলাদেশের পাশাপাশি আরও কিছু দেশে পরিচালিত হবে।

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির-ইউএনডিপির সহযোগিতায় বাংলাদেশে এসপায়ার টু ইনোভেট (এটুআই) এ প্রচারণা কার্যক্রম পরিচালনা করবে।

 শনিবার আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারের বিসিসি মিলনায়তনে এর উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, জাতিসংঘের সহকারী মহাসচিব এবং ইউএনডিপির এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পরিচালক কান্নি উইগনারাজা।

প্রতিমন্ত্রী বলেন, “২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশের যে স্বপ্ন প্রধানমন্ত্রী দেখেছেন, ‘জিরো ডিজিটাল ডিভাইড’ ক্যাম্পেইনসহ ই-কোয়ালিটি সেন্টার সেই লক্ষ্য পূরণে এক ধাপ এগিয়ে নেবে বাংলাদেশকে।”

ইউএনডিপির এই কর্মকর্তা বলেন, “এই উদ্যোগ শুধু স্লোগান নয়, ডিজিটাল বিপ্লবে কেউ যেন পিছিয়ে না থাকে তা নিশ্চিত করার জন্য এটি একটি প্রতিশ্রুতি।”

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ৯ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)