২০২৪ সালে ‘আরও দামী’ আলট্রা আইফোন আনবে অ্যাপল?

এরইমধ্যে আইফোন ১৫ প্রো এবং প্রো ম্যাক্স মডেলে ‘ইউএসবি-সি’ পোর্টের বিষয়টি চাউর হয়েছে। এমনকি এতে থাকতে পারে হ্যাপটিক ভলিউম ও পাওয়ার বাটন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2023, 07:28 AM
Updated : 6 Feb 2023, 07:28 AM

আইফোনের প্রো ও প্রো ম্যাক্স মডেলের চেয়েও দামী আইফোন ‘আলট্রা’ উন্মোচন নিয়ে কাজ করছে প্রযুক্তি জায়ান্ট অ্যাপল– এমনই সম্ভাবনার কথা বলেছেন নির্ভরযোগ্য এক অ্যাপল বিশ্লেষক।

আইফোন ১৬ লাইনআপের পাশাপাশি এই উচ্চমূল্যের ডিভাইস বাজারে আসতে পারে ২০২৪ সালেই।

গত সেপ্টেম্বরে মার্কিন বাণিজ্য প্রকাশনা ব্লুমবার্গের প্রতিবেদক মার্ক গারম্যান বলেছিলেন, এই বছরের আইফোন ১৫ সিরিজে ‘প্রো ম্যাক্স’ মডেলের জায়গা নিতে পারে ‘আলট্রা’।

তার সর্বশেষ অনুমান বলছে, আরও ক্ষমতাধর ও দামী শ্রেণির আইফোন আনতে চায় অ্যাপল। এর মানে, সম্ভাব্য ডিভাইসটির দাম এক হাজার ৯৯ ডলার থেকে শুরু করে ‘আইফোন ১৪ প্রো ম্যাক্স’-এর চেয়েও বেশি হতে পারে।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের প্রতিবেদনে উঠে এসেছে, গত সপ্তাহে প্রান্তিকের হিসাব চলাকালীন ভবিষ্যতে আইফোনের দাম বাড়ানোর সম্ভাব্যতার বিষয়টি একেবারে উড়িয়ে দেননি অ্যাপল সিইও টিম কুক। বরং তিনি ইঙ্গিত দিয়ে বলেছেন, গ্রাহকরা তুলনামূলক ভালো পণ্য পেতে অতিরিক্ত অর্থ খরচ করতেও আগ্রহী।

“আইফোন মানুষের জীবনে এতটাই অবিচ্ছেদ্য হয়ে উঠেছে।” --বলেন কুক।

“আমার ধারণা, নিজ সামর্থ্যের সেরা পণ্য পেতে গ্রাহকরা প্রয়োজনে খরচ বাড়াতে চান।”

আলট্রা ডিভাইসে কী ধরনের ফিচার থাকতে পারে, তা এখনও পরিষ্কার না হলেও গারম্যানের অনুমান বলছে, এতে সম্ভবত তুলনামূলক উন্নত ক্যামেরা, দ্রুতগতির চিপ এমনকি আকারে বড় ডিসপ্লেও থাকতে পারে। আর এই সম্ভাব্য ডিভাইসে কেবল তারবিহীন চার্জিংয়ের সুবিধা থাকবে।

গারম্যান বলছেন, নিজেদের প্রো এবং প্রো ম্যাক্স মডেলে সেরা ফিচারগুলো যোগ করে এরইমধ্যে ‘গ্রাহকদের অর্থ খরচের কারণ’ দাঁড় করিয়েছে অ্যাপল। গত বছর আইফোন ১৪’র প্রো এবং প্রো ম্যাক্স মডেলে বিশেষভাবে ‘ডাইনামিক আইল্যান্ড’ সুবিধা চালু করে কোম্পানিটি।

গারম্যান বলেন, এ বছরের আইফোন ১৫ উন্মোচনে এই শ্রেণির মডেলগুলোকে আগের চেয়েও ‘চমকপ্রদ’ হিসেবে আনার পরিকল্পনা করছে অ্যাপল।

এরইমধ্যে আইফোন ১৫ প্রো এবং প্রো ম্যাক্স মডেলে ‘ইউএসবি-সি’ সুবিধা চালুর বিষয়টি চাউর হয়েছে। এমনকি এতে ব্যবহৃত হতে পারে হ্যাপটিক ভলিউম ও পাওয়ার বাটন।

আইফোন ১৫ প্রো ম্যাক্স সম্ভবত ‘পেরিস্কোপ লেন্স’ সুবিধা থাকা একমাত্র ডিভাইস হতে যাচ্ছে, যেখানে থাকবে তুলনামূলক ভালো মানের অপটিকাল জুম। এর ফলে, প্রতিটি মডেলের মধ্যকার প্রযুক্তিগত ব্যবধান বেড়ে যাওয়ার বিষয়টি প্রতিবেদনে উল্লেখ করেছে ভার্জ।