সিএসইর কৌশলগত অংশীদার হল বসুন্ধরা গ্রুপের এবিজি

ডিমিউচুয়ালাইজেশনের অংশ হিসেবে স্টক এক্সচেঞ্জটির ২৫ শতাংশ শেয়ারে বিনিয়োগ করবে কোম্পানিটি।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2022, 07:29 PM
Updated : 20 Nov 2022, 07:29 PM

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) কৌশলগত অংশীদার হল দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের এবিজি লিমিটেড; এর অংশ হিসেবে দেশের দ্বিতীয় পুঁজিবাজারের ২৫ শতাংশ শেয়ার কিনবে কোম্পানিটি।

রোববার রাতে চট্টগ্রামের রেডিসন ব্লুতে সিএসই ও এবিজি লিমিটেডের মধ্যে আনুষ্ঠানিক চুক্তি সই হয়।

সিএসইর ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) মো. গোলাম ফারুক এবং এবিজি এর ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীর চুক্তিতে সই করেন।

পুঁজিবাজারে স্টক এক্সচেঞ্জের মালিকানা থেকে ব্যবস্থাপনাকে আলাদা করার ডিমিউচুয়ালাইজেশনের অংশ হিসেবে স্ট্র্যাটেজিক পার্টনার বা কৌশলগত বিনিয়োগকারীর বিনিয়োগ নেওয়া হয়। সেই পদক্ষেপের অংশ হিসেবে এবিজি লিমিটেড সিএসইর কৌশলগত বিনিয়োগকারী হল।

এ চুক্তি দেশের পুঁজিবাজারে নতুন দিগন্তের উন্মোচন করবে জানিয়ে অনুষ্ঠানে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেন, “বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান বাংলাদেশের অর্থনীতির একজন লিজেন্ডারি উদ্যোক্তা। তিনি যে জায়গায় হাত দিয়েছেন, সেখানে নতুন নতুন কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। অর্থনীতি আরো শক্তিশালী হয়েছে।“

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, বসুন্ধরা গ্রুপ সবসময় সাহসী উদ্যোগ গ্রহণ করে। তারা যে উদ্যোগ গ্রহণ করেন পরে তা অন্যরা অনুসরণ করে। সিএসইর সঙ্গে যুক্ত হওয়ার বিষয়টিও তারা চিন্তাভাবনা করেই সিদ্ধান্ত নিয়েছেন।

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেন, বাংলাদেশে বসুন্ধরা একের পর এক শিল্প প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করছে। তারা সিএসইর সঙ্গে যুক্ত হয়ে পুঁজিবাজারকে সমৃদ্ধ করবে।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, খাতুনগঞ্জ ও চট্টগ্রাম বন্দরকেন্দ্রিক দীর্ঘদিনের ঐতিহ্যবাহী ট্রেডিং ব্যবসা চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ প্রতিষ্ঠার অনেক আগে থেকে হয়ে আসছে। কিন্তু তা ছিল অনানুষ্ঠানিক। এখন আনুষ্ঠানিক হচ্ছে।

বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান বলেন, দেশের উন্নয়নে বসুন্ধরা গ্রুপ সবসময় দুঃসাহসী পদক্ষেপ নেয়। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সঙ্গে যুক্ত হওয়া তেমনই এক দুঃসাহসিক পদক্ষেপ। এর মধ্য দিয়ে দেশের অর্থনীতিতে বৈপ্লবিক পরিবর্তন আসবে।

আরও বক্তব্য দেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, ইস্ট-ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পরিচালক ইমদাদুল হক মিলন, সিএসইর পরিচালক অবসরপ্রাপ্ত মেজর মো. এমদাদুল ইসলাম।

এসময় উপস্থিত ছিলেন বসুন্ধরা গ্রুপ ও এবিজি লিমেটেডের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীর এবং কো-চেয়ারম্যান সাদাত সোবহান তানভীর, প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, বিডিজি গ্রুপের চেয়ারম্যান মোস্তফা কামাল মহীউদ্দীন, বসুন্ধরা গ্রুপের পরিচালক আহমেদ ওয়ালিদ সোবহান, রূপায়ন গ্রুপের চেয়ারম্যান লিয়াকত আলী খান মুকুল। সভাপতিত্ব করেন সিএসইর চেয়ারম্যান আসিফ ইব্রাহিম।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক