এসিআই লিমিটেডের লভ্যাংশ ঘোষণা

পুঁজিবাজারে ওষুধ খাতে তালিকাভুক্ত এসিআই লিমিটেডের পরিচালনা পর্ষদ বিনিয়োগকারীদের জন্য ৮০ শতাংশ নগদ লভ্যাংশ এবং ১০ শতাংশ স্টক ঘোষণা করেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2020, 09:24 AM
Updated : 10 Nov 2020, 09:24 AM

অর্থাৎ ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারে বিনিয়োগকারীরা ৮ টাকা করে পাবেন এবং প্রতি ১০০ শেয়ারে ১০টি করে নতুন শেয়ার পাবেন।

৩০ জুন শেষ হওয়া ২০১৯-২০ অর্থবছরের জন্য এই লভ্যাংশ দেওয়া হবে। মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ওয়েবসাইটে এই তথ্য জানানো হয়।

আগামী ২৪ ডিসেম্বর সাধারণ সভায় এবারের লভ্যাংশের অনুমোদন নিতে হবে। সেজন্য রেকর্ড ডেট ঠিক হয়েছে ১ ডিসেম্বর।

লভ্যাংশের খবরের পর এসিআই লিমিটেডের শেয়ারের দাম বেড়েছে। সোমবার যেখানে এ শেয়ার ঢাকার পুঁজিবাজারে ২৫৪ টাকা ৩০ পয়সায় লেনদেন হচ্ছিল, মঙ্গলবার তা ২৬৩ টাকা ২০ পয়সায় লেনদেন হয়।

৩০ জুন শেষ হওয়া ২০১৯-২০ অর্থবছরে এসিআই লিমিটেড প্রতি শেয়ারে ১৮ টাকা ৪৫ পয়সা লোকসান দেখিয়েছে, শেয়ার প্রতি সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ১৩৭ টাকা ৬৭ পয়সা।

১৯৭৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত এ কোম্পানির শেয়ার বর্তমানে লেনদেন হচ্ছে ‘এ’ ক্যাটাগরিতে।

২০১৮-১৯ অর্থবছরে এসিআই লিমিটেড লোকসান করেছিল ৭৪ কোটি ২০ লাখ টাকা। লভ্যাংশ হিসেবে বিনিয়োগকারীদের শেয়ার প্রতি ১০ টাকা এবং ১০০টি শেয়ারে নতুন ১৫ শেয়ার দিয়েছিল।

পুঁজিবাজারে এ কোম্পানির ৫ কোটি ৭৩ লাখ ৭২ হাজার ৯৫৭টি শেয়ার আছে। এর মধ্যে ৩৫ দশমিক ২৮ শতাংশ আছে পরিচালকদের হাতে।

এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ৩৭ দশমিক ৬১ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে ২৭ দশমিক ১১ শতাংশ শেয়ার আছে।

এসিআই লিমিটেড বর্তমান বাজার মূলধন ১ হাজার ৪৯৮ কোটি ৯৯ লাখ টাকা। কোম্পানির পরিশোধিত মূলধন ৫৭ কোটি ৩৭ লাখ টাকা; রিজার্ভের পরিমাণ ৮৭৪ কোটি ২৬ লাখ টাকা।