বিশেষ সুবিধা পেয়েও সাড়া নেই পুঁজিবাজারে

আসছে অর্থবছরের প্রস্তাবিত বাজেটে পুঁজিবাজারের জন্য বিশেষ সুযোগ ঘোষণার তেমন প্রভাব বাংলাদেশের শেয়ারবাজারে পড়েনি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 June 2020, 10:00 AM
Updated : 14 June 2020, 10:12 AM

২০২০-২১ অর্থবছরের বাজেট  ঘোষণার প্রথম লেনদেনে দেশের দুই স্টক এক্সচেঞ্জে শেয়ারের মূল্যসূচক ও লেনদেনের পরিমাণে তেমন একটা পরিবর্তন আসেনি; দুই বাজারে বিপরীতমুখী প্রবণতা দেখা গেছে।

আসছে বাজেটে ১০ শতাংশ কর দিয়ে পুঁজিবাজারে কাল টাকা ‍বিনিয়োগের সুযোগ দেওয়া হয়েছে; বন্ড বাজার উন্নয়নে কর ছাড় দেওয়া হয়।

বিশেষ সুবিধা ঘোষণার পরও পুঁজিবাজারে প্রভাব কেন পড়ছে না এমন প্রশ্নের জবাবে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) পরিচালক শাকিল রিজভী বলেন, “পুঁজিবাজার করোনার আগে থেকেই খারাপ ছিল। তারপর করোনার কারণে অর্থনৈতিক স্থবিরতা।

“পুঁজিবাজারে শেয়ারের দাম যেন না কমে এ জন্য সে জন্য সিলিং দেওয়া আছে ফলে লেনদেন কমে গেছে। বাজেটে যে সুযোগগুলো দেওয়া হয়েছে সেগুলোর প্রভাব আসতে সময় লাগবে।”   

সপ্তাহের প্রথম দিন রোববার দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩ পয়েন্ট বা দশমিক ০৭ শতাংশ কমে ৩ হাজার ৯৬৪ দশমিক ২৮ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে রোববার ৫৩ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগেরদিন ছিল ৫১ কোটি ১০ লাখ টাকা।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই দশমিক ০৭ শতাংশ বা ৪ দশমিক ৪২ পয়েন্ট কমে অবস্থান করছে ১১ হাজার ২৬৭ পয়েন্টে।

সিএসইতে ২ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ১২ কোটি ৫৪ লাখ টাকা।

ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে রোববার ডিএসইএস বা শরীয়াহ সূচক দশমিক ২২ পয়েন্ট কমে অবস্থান করছে ৯১৯ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ২ দশমিক ৭২ পয়েন্ট কেম অবস্থান করছে ১ হাজার ৩২৯ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হয়েছে ২৯৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ২৭টির, আর কমেছে ২৪টির। আর অপরিবর্তিত রয়েছে ২৪৭টির দর।

সিএসইতে লেনদেন হয়েছে ১০১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৬টির, কমেছে ২২টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৩টির দর।