শারীরিক ও মানসিকভাবে ‘আনফিট’ স্যানচো: টেন হাগ

ইংলিশ ফরোয়ার্ডের মাঠে ফেরায় তাড়াহুড়া করতে নারাজ ম্যানচেস্টার ইউনাইটেড কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Jan 2023, 10:00 AM
Updated : 6 Jan 2023, 10:00 AM

প্রায় দুই মাসেরও বেশি সময় ধরে মাঠের বাইরে আছেন জেডন স্যানচো। তিনি কবে ফিরবেন, তা নিয়েও রয়েছে অনিশ্চয়তা। আক্রমণে এই ফরোয়ার্ডের অভাব অনুভব করছেন এরিক টেন হাগ। তবে তাকে ফেরাতে তাড়াহুড়া করতে চান না ম্যানচেস্টার ইউনাইটেড কোচ। বললেন, কেবল শারীরিক ও মানসিকভাবে ফিট হলেই খেলবেন ইংলিশ ফুটবলার। 

২০২১ সালে অনেক সম্ভাবনা নিয়ে বরুশিয়া ডর্টমুন্ড থেকে ইউনাইটেডে যোগ দেন স্যানচো। কিন্তু এখনও সেভাবে আলো ছড়াতে পারেননি তিনি। চলতি মৌসুমে সবশেষ তাকে মাঠে দেখা গিয়েছিল গত ২২ অক্টোবর। 

গত ডিসেম্বরে স্যানচোর সবশেষ পরিস্থিতি সম্পর্কে টেন হাগ জানিয়েছিলেন, ফিটনেসের দিক থেকে সঠিক অবস্থায় নেই ২২ বছর বয়সী এই ফুটবলার। কোচের সবশেষ কথাতেও নেই স্যানচোর দ্রুত ফেরার ইঙ্গিত। 

বিশ্বকাপ বিরতির পর স্পেনে দুটি প্রীতি ম্যাচ খেলেছিল ইউনাইটেড। কোনোটিতেই খেলা হয়নি স্যানচোর। এর পরিবর্তে ক্যাম্পে ফেরানোর আগে তাকে নেদারল্যান্ডসে ব্যক্তিগত অনুশীলন করানো হয়। এই সপ্তাহে স্যানচো ফেরেন ক্লাবের অনুশীলনে। 

গত বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে স্যানচোর ফেরার বিষয়ে কথা বলেন টেন হাগ। তিনি বলেন, সবদিক থেকে পুরোপুরি ফিট না হওয়া পর্যন্ত মাঠের বাইরেই থাকতে তার শিষ্যকে। 

“ফুটবল খেলোয়াড়রা রোবট নয়। সবাই এক নয় এবং তাই প্রত্যেকের জন্য আলাদা আলাদা পদ্ধতি থাকা প্রয়োজন। আমরা ভেবেছিলাম জেডনকে সহযোগিতা করাই (তার সেরে ওঠার জন্য) সেরা উপায়। আমাদের কিছু বাধা রয়েছে, তবে সে সঠিক পথেই আছে।” 

“এই মুহূর্তে সে ফিট নয়। কিছুটা শারীরিক বিষয়ের সঙ্গে মানসিক দিকও জড়িত। তবে আমি মনে করি, শারীরিক অংশে সে এখন ভালো উন্নতি করছে এবং এটি তাকে সাহায্য করবে। আমি আশা করি, সে দ্রুত ফিরতে পারবে, কিন্তু কবে তা বলতে পারছি না।” 

সব প্রতিযোগিতা মিলিয়ে নিজেদের সবশেষ ছয় ম্যাচ জিতেছে ইউনাইটেড। পরবর্তী ম্যাচে শুক্রবার এফএ কাপে টেন হাগের দলের প্রতিপক্ষ এভারটন।