‘ব্রাজিল ভয়ঙ্কর, তবে আমরা ভয় পাই না’

প্রতিপক্ষকে ফেভারিট মেনেই লড়াইয়ের ছক কষছেন ক্রোয়েশিয়ার কোচ জ্লাতকো দালিচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Dec 2022, 02:45 PM
Updated : 6 Dec 2022, 02:45 PM

কোয়ার্টার-ফাইনালে প্রতিপক্ষ হিসেবে ব্রাজিলকে এড়াতে চেয়েছিলেন জ্লাতকো দালিচ। ক্রোয়েশিয়া কোচের সেই চাওয়া পূরণ হয়নি। তার চোখে ভয়ঙ্কর এক দল ব্রাজিল। তবে সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের ভয় পাওয়ার কিছু দেখছেন না তিনি।

শেষ ষোলোয় সোমবার জাপানের বিপক্ষে নির্ধারিত ও অতিরিক্ত সময়ে ১-১ ড্রয়ের পর টাইব্রেকারে জিতে কোয়ার্টার-ফাইনালে পা রাখে ক্রোয়েশিয়া। একই দিন পরের ম্যাচে দক্ষিণ কোরিয়াকে স্রেফ গুঁড়িয়ে দেয় ব্রাজিল। ম্যাচের ৩৬ মিনিটের মধ্যে চার গোল করে ৪-১ ব্যবধানের জয় তুলে নেয় তিতের দল।

আল রাইয়ানের এডুকেশন সিটি স্টেডিয়ামে আগামী শুক্রবার বাংলাদেশ সময় রাত ৯টায় ব্রাজিলের মুখোমুখি হবে গত আসরের রানার্সআপরা। এই ম্যাচে নিজেদের কঠিন চ্যালেঞ্জ দেখছেন দালিচ।

“ব্রাজিল ফেভারিট। বিশ্বকাপে সবচেয়ে শক্তিশালী ও সেরা দল ওরা। এখন পর্যন্ত যা দেখলাম, ওদের খেলোয়াড় নির্বাচন, ওদের মান ও সামর্থ্য, সত্যিই ভয়ঙ্কর। অনেক ভালো, মানসম্পন্ন ও দ্রুতগতির খেলোয়াড়দের নিয়ে দুর্দান্ত ফুটবল খেলা দলের বিপক্ষে আমাদের সামনে কঠিন পরীক্ষা অপেক্ষা করছে।”

২০১৮ বিশ্বকাপেও দালিচের কোচিংয়ে খেলেছিল ক্রোয়েশিয়া। নকআউট পর্বের প্রথম তিন ধাপেই পিছিয়ে পড়ার পর ঘুরে দাঁড়িয়ে জিতেছিল তারা। শেষ ষোলোয় ডেনমার্ককে ও শেষ আটে রাশিয়াকে হারিয়েছিল টাইব্রেকারে। এরপর সেমি-ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে জিতেছিল অতিরিক্ত সময়ে। ফাইনালে ফ্রান্সের কাছে হেরে শিরোপা স্বপ্ন ভেঙেছিল ক্রোয়াটদের।

চোট কাটিয়ে নেইমারের ফেরা, কোরিয়ার বিপক্ষে অমন দাপুটে জয়, সব কিছু মিলিয়ে ব্রাজিলের আত্মবিশ্বাস এখন তুঙ্গে। তবে দক্ষিণ আমেরিকার দলটিকে চ্যালেঞ্জ জানাতে পারবেন বলেই বিশ্বাস ক্রোয়েশিয়া কোচের।

“ব্রাজিলের আত্মবিশ্বাস উঁচুতে, তাদের দলের পরিবেশ চমৎকার, যা বাইরে থেকেও দৃশ্যমান... তবে আমরা হাল ছাড়ব না। আমি মনে করি, আমাদের ভয় পাওয়ার কিছু নেই। আমাদের অনেক আত্মবিশ্বাস নিয়ে ম্যাচটি খেলতে হবে, আমাদের সুযোগ খুঁজতে হবে, ব্রাজিলের বিপক্ষে খেলার উপলক্ষ উপভোগ করতে হবে, এই আর কী।”

“ওরা দারুণ একটি দল। তবে আমি বিশ্বাস করি, আমরা ওদের চ্যালেঞ্জ জানাতে পারব। আমাদের স্মার্ট হতে হবে...ম্যাচটি সমানে-সমান নয়, তবে আমরাও নতুন কেউ নই।”