‘অতি আত্মবিশ্বাসী হলে জার্মানি গুঁড়িয়ে দেবে’

সের্হিও বুসকেতস-জর্দি আলবাদের সাবধান করে দিলেন স্পেনের কোচ লুইস এনরিকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2022, 04:39 PM
Updated : 26 Nov 2022, 04:39 PM

কাতার বিশ্বকাপে উড়ন্ত সূচনা পেয়েছে স্পেন। নিজেদের প্রথম ম্যাচে কোস্টা রিকাকে স্রেফ উড়িয়ে দিয়েছে তারা। স্বাভাবিকভাবেই বাড়তি আত্মবিশ্বাস এখন তাদের সঙ্গী। তবে জার্মানি ম্যাচের আগে দলকে সতর্ক করে দিলেন কোচ এনরিকে। তার মতে, অতি আত্মবিশ্বাস ডেকে আনতে পারে বড় পরাজয়।

২০১০ আসরের চ্যাম্পিয়ন স্পেন এবার নিজেদের প্রথম ম্যাচে পায় রেকর্ড গড়া জয়। কোস্টা রিকাকে ৭-০ গোলে হারায় তারা। বিশ্বকাপ ইতিহাসে যা তাদের সবচেয়ে বড় জয়।

জার্মানির বিপক্ষে জিতলেই এক ম্যাচ বাকি থাকতে শেষ ষোলোয় জায়গা করে নেবে স্পেন। আল বাইত স্টেডিয়ামে রোববার চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের মুখোমুখি হবে তারা। বাংলাদেশ সময় রাত একটায় শুরু দুই দলের মাঠের লড়াই।

জার্মানির বিশ্বকাপ অভিযান শুরু হয়েছে হতাশায়। প্রথম ম্যাচে তাদেরকে ২-১ গোলে হারিয়ে চমক উপহার দিয়েছে জাপান। তাতে টানা দ্বিতীয়বারের মতো গ্রুপ পর্বে পথচলা শেষ হওয়ার শঙ্কায় এখন জার্মানরা।

স্পেনের বিপক্ষে নিজেদের উজাড় করে দেবে তেতে থাকা জার্মানি, ভালো করেই জানেন এনরিকে। সবশেষ দেখায় দুই বছর আগের নেশন্স লিগে জার্মানদের ৬-০ গোলে হারিয়েছিল তার দল। সঙ্গে প্রথম ম্যাচে জয়ের আত্মবিশ্বাস তো আছেই।

সব মিলিয়ে এগিয়ে থাকলেও শিষ্যদের অতি আত্মবিশ্বাসী হতে বারণ করলেন স্পেন কোচ। ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে বললেন, এমনটা হলে তাদের গুঁড়িয়ে দেবে হান্স ফ্লিকের দল।

“আমরা সহজেই কোস্টা রিকার সঙ্গে জিততে সক্ষম হয়েছি। এটা ছিল দারুণ, যেটা আত্মবিশ্বাস দিয়েছে। তবে আমাদের অতি আত্মবিশ্বাসী হওয়া উচিত নয়। আমরা এমন একটি প্রতিপক্ষের মুখোমুখি হতে যাচ্ছি, যারা আমাদের বিধ্বস্ত করে দেবে যদি আমরা অতি আত্মবিশ্বাসী হই।”

“দারুণ একটি লড়াই হবে। তারা চারবার বিশ্বকাপ জিতেছে। আমরা তাদের অনেক সম্মান করি, তাদের দলে দারুণ সব খেলোয়াড় রয়েছে। আর তাদের ইতিহাস অনস্বীকার্য।”

জার্মানিকে সমীহ করলেও নিজ দলের ওপর ভরসা আছে এনরিকের। তার বিশ্বাস, জয় তাদের হাতেই ধরা দেবে।

“জার্মানি খুব ভালো দল, গতিময় ফুটবল খেলে। আমরা যদি এটি নিয়ন্ত্রণ করতে পারি তবে দুর্দান্ত। অন্যথায়, আমাকে প্রতিটি দিকে নিয়ে ভাবতে করতে হবে।”

“তবে আমরা নিশ্চিত যে, জার্মানিকে হারাতে পারব। আমরা পাগলাটে উন্মুক্ত ম্যাচ চাই না। কারণ, তারা যদি রক্ষণ অনেক উপরে নিয়ে আসে আমাদের হয়তো অনেক ঝুঁকি নিতে হতে পারে।”

এখন পর্যন্ত বিশ্বকাপেও চারবার দেখা হয়েছে জার্মানি ও স্পেনের। যেখানে দুই ম্যাচ জিতেছে জার্মানরা, একটিতে জয় স্প্যানিশদের। সব মিলিয়ে দুই দলের ২৫বার মুখোমুখি হয়েছে। যেখানে ৯ জয় জার্মানির, স্পেন জিতেছে ৮টিতে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক