ব্রাজিলের বিপক্ষে ম্যাচ স্পেন কোচের কাছে ‘বিশ্বকাপ সেমি-ফাইনাল’

প্রীতি ম্যাচ হলেও স্পেন কোচ লুইস দে লা ফুয়েন্তের মতে, এটা অনেক বড় ম্যাচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2024, 04:22 PM
Updated : 25 March 2024, 04:22 PM

ব্রাজিলের বিপক্ষে আসছে লড়াইকে স্রেফ প্রীতি ম্যাচ হিসেবে দেখতে চান না স্পেন কোচ লুইস দে লা ফুয়েন্তে। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের প্রস্তুতিপর্বে এই ম্যাচ খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করেন তিনি। বললেন, তার কাছে ম্যাচটি বিশ্বকাপের সেমি-ফাইনালের মতো।   

রেয়াল মাদ্রিদের মাঠ সান্তিয়াগো বের্নাবেউয়ে মঙ্গলবার মুখোমুখি হবে স্পেন ও ব্রাজিল। আন্তর্জাতিক প্রীতি ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত আড়াইটায়। স্পেনে বর্ণবাদ নিয়ে সচেতনতা বাড়াতে ম্যাচটি আয়োজন করেছে দুই দেশের ফুটবল ফেডারেশন। 

প্রায় ১১ বছর পর মুখোমুখি হচ্ছে দল দুটি। এখন পর্যন্ত ব্রাজিলের বিপক্ষে ৯ বারের দেখায় স্পেনের জয় দুটি, যার সবশেষটি ১৯৯০ সালে। তারপর দুটি দেখায় স্প্যানিশরা একটি ড্র করেছে, অন্যটি হেরেছে- ২০১৩ সালে সবশেষ দেখায়। 

আগামী জুন-জুলাইয়ের ইউরোর আগে ব্রাজিল ম্যাচের পর আর কেবল একটিই ম্যাচ আছে স্পেনের। এদিকে, আবার সবশেষ ম্যাচে গত শুক্রবার কলম্বিয়ার বিপক্ষে তারা হেরেছে ১-০ গোলে। গত এক বছরের মধ্যে যা তাদের প্রথম হার। 

ওই ম্যাচে নিয়মিত খেলোয়াড়দের বেশ কয়েক জনকে বিশ্রাম দিয়েছিলেন দে লা ফুয়েন্তে। ব্রাজিলের বিপক্ষে হয়তো সেরা দলই নামাবেন তিনি। আগের দিন সংবাদ সম্মেলনে এই ম্যাচের গুরুত্ব তুলে ধরলেন ৬২ বছর বয়সী কোচ।  

“এটা খুবই গুরুত্বপূর্ণ একটি ম্যাচ, যেখানে সকল কাজ ঠিকঠাক করতেই হবে। অনেকটা বিশ্বকাপ সেমি-ফাইনালের মতো; লড়াইটা কাদের বিপক্ষে, আমরা জানি। এটা অনেক বড় ম্যাচ।” 

ভুলে যাওয়ার মতো একটি বছর কাটানোর পর ব্রাজিলের চলতি বছরের শুরুটা দারুণ হয়েছে। গত রোববার তারা ওয়েম্বলি স্টেডিয়ামে তরুণ এন্দ্রিকের একমাত্র গোলে হারিয়েছে ইংল্যান্ডকে। নতুন কোচ দরিভাল জুনিয়রের কোচিংয়ে যা ছিল তাদের প্রথম ম্যাচ। জয়ের পর স্বাভাবিকভাবে উজ্জীবিত থাকার কথা পাঁচবারের বিশ্বকাপ জয়ীদের।

ওই ম্যাচে গোল না পেলেও ক্লাব রেয়াল মাদ্রিদের হয়ে দারুণ ছন্দে আছেন ভিনিসিউস জুনিয়র। এবার তার ক্লাবের মাঠেই খেলা। স্পেনের জন্য তাই বড় হুমকি হিসেবে দেখা হচ্ছে এই তারকা ফরোয়ার্ডকে। দে লা ফুয়েন্তে অবশ্য জানিয়ে দিলেন, ভিনিসিউসকে আটকাতে বিশেষ কোনো পরিকল্পনা নেই তাদের। 

“ভিনিসিউস অন্য গ্রহের, কিন্তু আমরা ব্রাজিলের সব খেলোয়াড়কে নিয়েই ভাবছি। তাদের সামর্থ্য আমরা জানি এবং আমাদের শক্তির ওপর ভিত্তি করে খেলার চেষ্টা করব।” 

“আমাদের পরিকল্পনা হলো ভালো খেলা, নিজেদের ওপর মনোযোগ দেওয়া। রক্ষণে আমাদের শক্তিতে আরও জোর দেওয়ার চেষ্টা করব। আমরা ওদের নিয়ে সতর্ক থাকব, কিন্তু গুরুত্বপূর্ণ বিষয় হলো নিজেদের ওপর মনোযোগ রাখা।”