ফিলিস্তিনের ‘চোখে চোখ রেখে’ লড়তে প্রস্তুত বাংলাদেশ

সৌদি আরবে দুই সপ্তাহ প্রস্তুতি নেওয়ায় কুয়েতের কন্ডিশন তেমন কোনো সমস্যা হবে না বলে মনে করেন বাংলাদেশ কোচ হাভিয়ের কাবরেরা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2024, 02:16 PM
Updated : 19 March 2024, 02:16 PM

বছরের প্রথম অফিসিয়াল ম্যাচ খেলার অপেক্ষায় বাংলাদেশ! প্রতিপক্ষ শক্তিশালী ফিলিস্তিন। তবে সৌদি আরবে নেওয়া দুই সপ্তাহের প্রস্তুতির পর দলকে এখন আরও সক্রিয়, উজ্জীবিত দেখছেন হাভিয়ের কাবরেরা। মাঠে শক্ত প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলতে জামাল-জিকোরা প্রস্তুত বলে মনে করছেন বাংলাদেশ কোচ।

২০২৬ বিশ্বকাপ ও ২০২৭ এশিয়ান কাপের বাছাইয়ের ম্যাচে বৃহস্পতিবার কুয়েতের জাবেদ আল-আহমাদ ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে মুখোমুখি হবে দল দুটি। বাংলাদেশ সময় রাত সাড়ে ১২টায় মাঠে গড়াবে ম্যাচটি।

চলতি বছর এ পর্যন্ত প্রীতি ম্যাচ ও এশিয়ান কাপ মিলিয়ে ছয়টি ম্যাচ খেলেছে ফিলিস্তিন। আর সৌদি আরবে প্রস্তুতি নেওয়ার ফাঁকে সুদানের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচ খেলেছে বাংলাদেশ; প্রথমটি গোলশুন্য ড্র, দ্বিতীয়টিতে ৩-০ গোলে হার সঙ্গী। এই দুটি ম্যাচের ছিল না অফিসিয়াল স্বীকৃতি।

তবে সুদানের বিপক্ষে দুটি ম্যাচ আর সৌদি আরবে নেওয়া প্রস্তুতিতে ফিফা র‌্যাঙ্কিংয়ে ৮৬ ধাপ এগিয়ে থাকা ফিলিস্তিনের বিপক্ষে দল লড়াইয়ের আত্মবিশ্বাস পেয়েছে বলে বিশ্বাস কাবরেরার।

“সকালে প্রয়োজনীয় মিটিং সেরেছি। ফিলিস্তিনের ম্যাচগুলোর ভিডিও অ্যানালাইসিস করেছি। এখানে প্রথম সেশনের ট্রেনিংও করেছি। হোটেল ফ্যাসিলিটিজ, ট্রেনিং গ্রাউন্ড ও অনান্য সুবিধাদি ভালো। দল এখন ইতিবাচক, প্রস্তুত ও বরাবরের মতো সক্রিয়, প্রাণবন্ত এবং সবাই লড়াইয়ের জন্য প্রস্তুত।”

“আগামী দুই দিনের মধ্যে আমরা সবকিছু চূড়ান্ত করব, তবে আমরা আশাবাদী স্কোয়াডের ২৩ জনই খেলার জন্য প্রস্তুত। আমরা মনে করি, সবকিছু ঠিক পথেই আছে এবং দল প্রতিদ্বন্দ্বিতা করার জন্য প্রস্তুত। ফিলিস্তিনের শক্তি সম্পর্কে আমরা জানি। এ মুহূর্তে তারা খুবই ভালো অবস্থায় আছে। তাদের বিপক্ষে ম্যাচটি আমাদের জন্য দারুণ চ্যালেঞ্জ হবে। তবে আমরা বিশ্বাস করি, তাদের বিপক্ষে সমানতালে লড়াই করতে পারব।”

রিয়াদে ক্যাম্প করার ফলে কুয়েতের কন্ডিশন কাবরেরার কাছে কোনো ‘ইস্যু’ নয়। অভিজ্ঞ ডিফেন্ডার তপু বর্মনও সুর মেলালেন কোচের সঙ্গে। জানালেন, ফিলিস্তিন ম্যাচের জন্য অধীর আগ্রহে ক্ষণ গোনার কথাও।

“এখানে আবহাওয়াটা গুরুত্বপূর্ণ। কুয়েত ও সৌদি আরবে সন্ধ্যার পর একই রকম আবহাওয়া থাকে। একদিন বিশ্রামের পর হাই ইনটেনসিটি ট্রেনিং ছিল (আজ)। এটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আমরা সবাই ফিট ও উদগ্রীব ফিলিস্তিন ম্যাচের জন্য।”

“গোটা দলকেই রক্ষণে মনোযোগ দিতে হবে। আমরা যারা রক্ষণভাগে খেলি, তাদের বাড়তি প্রচেষ্টা থাকতে হবে। আমরা প্রতিপক্ষ সম্পর্কে খুব ভালোভাবে জানি। তারা এশিয়ান কাপে রাউন্ড অব সিক্সটিনে খেলেছে। অবশ্যই তারা শক্তিশালী দল। তাদের বিরুদ্ধে করণীয় কি, সেটা আমরা জানি। সেভাবেই পরিকল্পনা সাজাচ্ছেন কোচ। অবশ্যই কোচের পরিকল্পনা বাস্তবায়ন করতে হবে।”

ফিটনেস নিয়ে কোনো সমস্যা নেই বলেও বাফুফের মাধ্যমে পাঠানো ভিডিও বার্তায় জানিয়েছেন তপু। মিডফিল্ডার সোহেল রানা জানালেন ভিডিও সেশনে ফিলিস্তিনের শক্তি-দুর্বলতা বুঝে নিয়েছেন তারা। মাঠে খেলতেও চান পরিস্থিতি বুঝে, কাবরেরার নির্দেশনা অনুযায়ী।

“আজকে ভিডিও সেশন ছিল। সেখানে ফিলিস্তিন দল সম্পর্কে কোচ ধারণা দিয়েছেন। তাদের শক্তি-দূর্বলতার জায়গা নিয়ে আলোচনা করেছেন। আমরা কিভাবে তাদের আটকাবো, সেই ট্রেনিং ছিল। আমরা কোচের পরিকল্পনা মাফিক খেলতে পারলে ভালো একটা ম্যাচ হবে বলেই আমি আশাবাদী।”

“এশিয়া কাপে তাদের ম্যাচ দেখেছি। অনেকদিন ধরেই তাদের খেলা অনুসরণ করছি আমরা। তারা কোন ধাঁচে খেলে সেটা আমরাও দেখছি, কোচিং স্টাফরাও দেখছেন। সে মাফিক পরিকল্পনা সাজাচ্ছেন কোচ। আমরা কোচের পরিকল্পনা মাফিক খেলার চেষ্টা করব।”