কাতারের সব বিতর্ক ভুলে দলকে বিশ্বকাপে মনোযোগ দিতে বললেন সাউথগেট

মাঠের বাইরের বিষয় থেকে আপাতত শিষ্যদের দূরে রাখতে চান ইংল্যান্ড কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2022, 09:45 AM
Updated : 13 Nov 2022, 09:45 AM

বিশ্বকাপের আয়োজক কাতারের বিরুদ্ধে মাঠের বাইরের বিভিন্ন বিষয় নিয়ে চলছে কড়া সমালোচনা। অংশগ্রহণকারী দলগুলোও সরব এতে। ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেটও বিষয়টির প্রয়োজনীয়তা অনুভব করেন। তবে বিশ্বকাপ মাঠে গড়ানোর আর কেবল সপ্তাহখানেক বাকি, এবার তাই খেলোয়াড়দের স্রেফ খেলায় মনোযোগী দেখতে চান তিনি। 

আগামী ২০ নভেম্বর শুরু হবে এবারের বিশ্বকাপ। সময় যত ঘনিয়ে আসছে, বিভিন্ন বিষয়ে কাতারের বিরুদ্ধে অভিযোগ ততই বেড়ে চলেছে। এর মধ্যে প্রধান বিষয় হলো, গত প্রায় এক দশকে বিশ্বকাপের জন্য স্টেডিয়ামসহ নানা অবকাঠামো তৈরিতে যুক্ত অভিবাসী শ্রমিকদের প্রাণহানিসহ তাদের মানবাধিকার লঙ্ঘনের বিষয়টি। 

বিশ্বকাপের ৩২ দেশের মধ্যে অনেক দলের খেলোয়াড়, কোচ ও বেশ কয়েকটি দেশের ফুটবল ফেডারেশন বিভিন্ন সময়ে এ বিষয়ে প্রতিবাদ জানিয়েছেন। সমকামীদের ওপর দেশটির কর্তৃপক্ষের বিরূপ আচরণ নিয়েও অনেক আগে থেকেই চলছে সমালোচনা। 

মাঠের বাইরের বিষয়ে মতামত দেওয়ার বিরোধী নন সাউথগেট। তবে এখন খেলোয়াড়দের মনোযোগ কেবল খেলার দিকে দেওয়া উচিত বলে মনে করেন তিনি। এই প্রসঙ্গে সম্প্রতি ইংল্যান্ড কোচ বলেন, শিষ্যদের মধ্যে কেবল বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার তীব্র বাসনা দেখতে চান তিনি।

“খেলোয়াড়দের সঙ্গে আমরা বিশ্বকাপে যাওয়ার রোমাঞ্চ নিয়ে কথা বলতে চাই। টুর্নামেন্টটি ঘিরে মাঠের বাইরের গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে মন্তব্য করার প্রয়োজনীয়তা আমি বুঝি। তবে আমরা চাই খেলোয়াড়রা এখন সেই উদ্দীপনা অনুভব করুক, যা তাদের মধ্যে ছোটবেলা থেকে আছে। আমরা তাদের সেই রোমাঞ্চ আরও বাড়িয়ে তুলতে চাই।” 

২০১৮ রাশিয়া বিশ্বকাপে সেমি-ফাইনাল খেলা ইংল্যান্ড রানার্সআপ হয়েছিল গত বছরের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে। ১৯৬৬ সালে বিশ্বকাপ জয়ের পর আর কখনও বড় টুর্নামেন্টের শিরোপা জিততে পারেনি তারা। এবার এই হতাশা দূর করতে চান সাউথগেট। 

“আমরা চাই, ক্লাবের ব্যস্ত সূচি থেকে বের হয়ে এবার খেলোয়াড়রা ইংল্যান্ডকে নিয়ে চিন্তা করুক। আমরা তাদের সঙ্গে একটা বিষয়ে কথা বলতে চাই, যে আগামী চার সপ্তাহে যাই ঘটুক না কেন, ইংলিশ ফুটবলের ইতিহাসে এটি যেন হয় দ্বিতীয় সেরা সময়। আমরা এর সর্বোচ্চ ব্যবহার করতে পারি।”

চূড়ান্ত স্কোয়াড দেওয়ার পর সাউথগেটকে চিন্তায় ফেলে দিয়েছিল লেস্টার সিটি মিডফিল্ডার জেমস ম্যাডিসনের চোট। 

প্রিমিয়ার লিগে শনিবার ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের বিপক্ষে ২-০ গোলে জয়ের ম্যাচে দলের প্রথম গোলটি করেন ম্যাডিসন। এরপর ২৫তম মিনিটে চোট পেয়ে মাঠ ছাড়েন তিনি। তাতে সংশয় জাগে কাতারে তার অংশগ্রহণ নিয়ে। 

তবে ম্যাচটি শেষে টুইট করে ম্যাডিসন নিজেই জানান, তার চোট গুরুতর নয়। তিন বছর পর বিশ্বকাপ দিয়েই জাতীয় দলের হয়ে আবার মাঠে নামার আশা জেগেছে তার। 

ইংল্যান্ডের বিশ্বকাপ অভিযান শুরু হবে আগামী ২১ নভেম্বর, ইরানের বিপক্ষে ম্যাচ দিয়ে। 

'বি' গ্রুপে একবার বিশ্বকাপ জয়ীদের অন্য দুই প্রতিপক্ষ ওয়েলস ও যুক্তরাষ্ট্র।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক