‘আত্মবিশ্বাসী’ টনিতে ইংল্যান্ড কোচের আস্থা

বেলজিয়াম ম্যাচে এই ফরোয়ার্ডকে মাঠে নামানোর পরিকল্পনা করছেন গ্যারেথ সাউথগেট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2024, 10:02 AM
Updated : 25 March 2024, 10:02 AM

ইভান টনির আত্মবিশ্বাসী মনোভাব বেশ ভালো লেগেছে গ্যারেথ সাউথগেটের। ক্লাবের হয়ে নিজেকে মেলে ধরে জাতীয় দলে ফেরা ফরোয়ার্ডকে বেলজিয়াম ম্যাচে খেলানোর নিশ্চয়তা দিয়েছেন ইংল্যান্ড কোচ।

ইংল্যান্ডের হয়ে এখন পর্যন্ত কেবল একটি ম্যাচ খেলেছেন টনি। গত বছরের মার্চে ইউক্রেনের বিপক্ষে ইউরোর বাছাইয়ের ম্যাচে বদলি হিসেবে মাঠে নামেন তিনি। এর মাস দুয়েক পর আসে তার নিষেধাজ্ঞার খবর।

ফুটবল অ্যাসোসিয়েশনের (এফএ) বেটিংয়ের নিয়ম ভাঙায় গত বছরের মে মাসে আট মাসের জন্য নিষিদ্ধ হন টনি। শাস্তি কাটিয়ে জানুয়ারিতে মাঠে ফেরেন ২৮ বছর বয়সী এই ফরোয়ার্ড।

এরপর থেকেই দুর্দান্ত পারফরম্যান্স করছেন তিনি। ব্রেন্টফোর্ডের হয়ে ১০ ম্যাচে জালের দেখা পেয়েছেন নয়বার। এই পারফরম্যান্সে এসেছেন তিনি ব্রাজিল ও বেলজিয়ামের বিপক্ষে প্রীতি ম্যাচের ইংল্যান্ড দলে।

চোটের কারণে ম্যাচ দুটি খেলতে পারছেন না ইংল্যান্ড অধিনায়ক ও তারকা ফরোয়ার্ড হ্যারি কেইন। আগেই ছিটকে গেছেন ফরোয়ার্ড বুকায়ো সাকা। তাদের অনুপস্থিতিতেও অবশ্য ব্রাজিল ম্যাচে খেলার সুযোগ পাননি টনি।

পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে ১-০ গোলে হেরে যাওয়া ম্যাচে বেঞ্চে ছিলেন তিনি। ওই ম্যাচে পুরো ৯০ মিনিট খেলেন অ্যাস্টন ভিলা ফরোয়ার্ড অলি ওয়াটকিন্স। বেলজিয়ামের বিপক্ষে মঙ্গলবারের ম্যাচে সুযোগ পাচ্ছেন টনি, নিশ্চিত করেছেন সাউথগেট।

“আমার মনে হয়, মাঝেমধ্যে টনির ফুটবল মান কম মূল্যায়িত হয়। আমরা এখনও তার শক্তির জায়গা সম্পর্কে জানছি, কারণ একজন খেলোয়াড়ের সঙ্গে নিয়মিত কাজ না করলে তার ভেতর-বাহির সম্পর্কে জানা যায় না। তবে ইংল্যান্ড দলের অবস্থা এমন যে, আপনি অনেক বেশি সুযোগ পাবেন না। সে আত্মবিশ্বাসী একজন, তার ক্লাবের হয়ে দারুণ ফর্ম থাকা অবস্থায় এখানে এসেছে।”

“সে মঙ্গলবার মাঠে নামছে, এটা নিয়ে কোনো সংশয় নেই। আত্মবিশ্বাস অনেক গুরুত্বপূর্ণ। (টনির) ওই দর্প, ওই আত্মবিশ্বাস আছে। যা সব সেরা ফরোয়ার্ডের মধ্যেও থাকে।”