সেই হারের পরই আরেকটি বিশ্বকাপের স্বপ্ন বুনেছিলেন চিয়াগো

নিন্দুকদের ভুল প্রমাণ করতে পেরে খুশি ব্রাজিলের ৩৮ বছর বয়সী ডিফেন্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2022, 12:59 PM
Updated : 28 Nov 2022, 12:59 PM

চার বছর আগে রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে বেলজিয়ামের বিপক্ষে হার নাড়িয়ে দিয়েছিল চিয়াগো সিলভাকে। পরদিনই প্রতিজ্ঞা করেন, খেলতে হবে আরেকটি বিশ্বকাপ। সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় হিসেবে বিশ্ব মঞ্চে ব্রাজিলকে প্রতিনিধিত্ব করছেন তিনি। সামনে অপেক্ষায় আরেকটি রেকর্ড। ৩৮ বছর বয়সী ডিফেন্ডার বললেন, এই পর্যায়ে আসতে অনেক ত্যাগ স্বীকার করতে হয়েছে তাকে। 

সার্বিয়াকে হারিয়ে কাতার বিশ্বকাপ শুরু করা ব্রাজিল নিজেদের দ্বিতীয় ম্যাচে সোমবার সুইজারল্যান্ডের মুখোমুখি হবে। সব ঠিক থাকলে এই ম্যাচ দিয়ে সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় হিসেবে বিশ্ব মঞ্চে সেলেসাওদের অধিনায়কের আর্মব্যান্ড পরবেন চিয়াগো। ভেঙে দেবেন চারটি বিশ্বকাপ খেলা দালমা সান্তোসের রেকর্ড। ১৯৬৬ সালের আসরে ৩৭ বছর ১৩৮ দিন বয়সে দলকে নেতৃত্ব দিয়েছিলেন তিনি।   

৩৮ বয়স বয়সে এসে সর্বোচ্চ পর্যায়ে খেলা কারও জন্যই সহজ কাজ নয়। আর সেটা যদি হয় বিশ্বকাপে, তাহলে তো কথাই নেই। ক্যারিয়ারের চতুর্থ বিশ্বকাপ খেলতে আসা চিয়াগো ফিফাকে দেওয়া সাক্ষাৎকারে বললেন, এজন্য অনেক বাধা অতিক্রম করতে হয়েছে তাকে। বিশেষ করে ২০২০ সালের মাঝামাঝি পিএসজি ছেড়ে চেলসিতে যোগ দেওয়ার পর তার সামর্থ্য নিয়ে প্রশ্ন তুলেছিল অনেকে। তবে দলবদলের সিদ্ধান্তটা সঠিক ছিল বলেই মনে করেন তিনি।   

“যতদিন সম্ভব সর্বোচ্চ পর্যায়ে খেলার লক্ষ্য নিয়ে আমি সবসময় মাঠের বাইরে নিজের যত্ন নিয়েছি। এজন্য আমি অনেক কিছু মিস করেছি এবং নিজের জন্য বিনিয়োগ করেছি। রাশিয়ায় বেলজিয়ামের কাছে হারের পরদিন থেকেই আরও একটি বিশ্বকাপ খেলার লক্ষ্য স্থির করেছিলাম। এখন আমি তা অর্জন করেছি।” 

“আমি সবসময় কঠোর পরিশ্রম করেছি এবং নিজের ওপর বিশ্বাস রেখেছি। প্যারিস ছাড়ার সময়টা কঠিন ছিল। কারণ ওই বিষয়টায় সবকিছু জড়িত ছিল। যদিও আমি নিশ্চিত ছিলাম যে, আমার মান অক্ষুণ্ণ। তবে জানতাম, অন্যরা আমাকে নিয়ে সংশয়ে ছিল। চেলসিতে যোগ দেওয়ার সিদ্ধান্তটাই সঠিক ছিল, এরপর তো চ্যাম্পিয়ন্স লিগ জিতলাম। নিন্দুকদের ভুল প্রমাণ করার সঠিক পদক্ষেপ ছিল এটি।”