তুরস্কে ১০০ মিটারে ষষ্ঠ ইমরানুর

হিটের ব্যক্তিগত সেরা টাইমিং করায় এই অ্যাথলেটকে নিয়ে স্বপ্ন দেখেছিল বাংলাদেশ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2022, 04:49 PM
Updated : 9 August 2022, 04:49 PM

হিটে ব্যক্তিগত সেরা টাইমিং করে সেমি-ফাইনালে। সেখানেও আলো ছড়িয়ে ১০০ মিটারের ফাইনালে উঠলেন ইমরানুর রহমান। কঠিন হলেও পদকের স্বপ্ন উঁকি দেয়। শেষ পর্যন্ত তা অবশ্য সত্যি হয়নি। ইসলামিক সলিডারিটি গেমসে এই আকর্ষণীয় ইভেন্টে বাংলাদেশের দ্রুততম মানব ৬ষ্ঠ হয়েছেন।

তুরস্কের কনিয়াতে মঙ্গলবার ১০০ মিটার স্প্রিন্টে ১০ দশমিক ১৭ সেকেন্ড সময় নিয়ে সাত প্রতিযোগীর মধ্যে ষষ্ঠ হন ইমরানুর। ৯ দশমিক ৮৯ সেকেন্ড সময় নিয়ে সেরা হয়েছেন কোত দি ভোয়ার আর্থার সিসে।

সোমবার বাছাই পর্বের প্রথম ধাপে চতুর্থ হিটে অংশ নেন ইমরানুর। ব্যক্তিগত সেরা টাইমিং (১০ দশমিক ০১ সেকেন্ড) করে সেমি-ফাইনালে ওঠেন তিনি। ফাইনালে ওঠার লড়াইয়ে মঙ্গলবার দৌড় শেষ করেন ১০ দশমিক ০৬ সেকেন্ড সময় নিয়ে।

২৯ বছর বয়সী এই অ্যাথলেটের আগের সেরা টাইমিং ছিল ১০ দশমিক ২২ সেকেন্ড, বিশ্ব অ্যাথলেটিকসের প্রস্তুতিতে লন্ডনে এই টাইমিং করেছিলেন তিনি।

ক’দিন আগে বার্মিংহাম কমনওয়েলথ গেমসে ১০০ মিটারের সাত নম্বর হিটে অংশ নিয়ে ১০ দশমিক ৪৬ সেকেন্ড সময় নিয়ে তৃতীয় এবং সব হিট মিলিয়ে ইমরানুর হয়েছিলেন ৩৩তম।

তুরস্কের মঞ্চে হিটের তুলনায় ফাইনালে সময় বেশি নিলেও ইমরানুর উন্নতির ছাপ রেখে চলেছেন। গত জানুয়ারিতে জাতীয় অ্যাথলেটিক্সে দেশের দ্রুততম মানব হওয়ার পথে ২১ বছরের পুরনো রেকর্ড তিনি ভেঙেছিলেন ১০ দশমিক ৫০ সেকেন্ড টাইমিং করে। ১৯৯৯ সালে মাহবুব আলমের গড়া ১০ দশমিক ৫৪ সেকেন্ডের রেকর্ড নিজের করে নিয়েছিলেন তিনি।

আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে ইসলামিক সলিডারিটি গেমসের পঞ্চম আসরের। টেবিল টেনিস, অ্যাথলেটিকসসহ কিছু ডিসিপ্লিনের খেলা শুরু হয়েছিল উদ্বোধনের আগেই।