আলভারেস-ফোডেনের নৈপুণ্যে উড়ল সিটি

শীর্ষে থাকা আর্সেনালের সঙ্গে পয়েন্ট ব্যবধান আবারও কমিয়ে এনেছে পেপ গুয়ার্দিওলার দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2023, 07:24 PM
Updated : 25 Feb 2023, 07:24 PM

আড়াল ভেঙে তেড়েফুঁড়ে বেরিয়ে এলেন ফিল ফোডেন। গোল করলেন, করালেন। জালের দেখা পেলেন হুলিয়ান আলভারেস ও আর্লিং হলান্ড। এফসি বোর্নমাউথের দুর্দশা আরও বাড়ল আত্মঘাতী গোলে। প্রতিপক্ষের মাঠ থেকে বড় জয় নিয়ে ফিরল পেপ গুয়ার্দিওলার দল।

ইংলিশ প্রিমিয়ার লিগে শনিবার ৪-১ গোলে জিতেছে সিটি। এই জয়ে লিগ টেবিলে শীর্ষে থাকা আর্সেনালের সঙ্গে ব্যবধানও কমিয়ে এনেছে ২ পয়েন্টে।

কিং পাওয়ার স্টেডিয়ামে শনিবার লেস্টার সিটির বিপক্ষে ১-০ গোলে জেতা আর্সেনাল ২৪ ম্যাচে ৫৭ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে। তাদের চেয়ে এক ম্যাচ বেশি খেলা সিটি ৫৫ পয়েন্ট নিয়ে আছে দ্বিতীয় স্থানে।

লিগে আগের ১৭ বারের দেখায় কখনোই সিটিকে হারাতে পারেনি বোর্নমাউথ। কিন্তু দিনের শুরুতে আর্সেনালের জয় এবং নিজেদের সবশেষ লিগ ম্যাচে নটিংহ্যাম ফরেস্টের বিপক্ষে ড্র করায় সিটি একটু স্নায়ু চাপেই ছিল।

তবে গুয়ার্দিওলার দলের শুরুটাও হয় দাপটের সাথে। বলের নিয়ন্ত্রণে আধিপত্য করার পাশাপাশি গোলমুখেও কার্যকর হয়ে ওঠেন আলভারেস-ফোডেনরা। তাই প্রথম অর্ধেই তিন গোল করে চালকের আসনে বসে যায় ম্যানচেস্টারের দলটি।

পঞ্চদশ মিনিটে হলান্ডের শট ক্রসবার কাঁপিয়ে ফেরার পর বক্সের জটলার ভেতর থেকে ফিরতি শটে সিটিকে এগিয়ে নেন আলভারেস। নিজেদের অর্ধে বোর্নমাউথের এক খেলোয়াড় বল হারানোর পর লুইসের পা থেকে এই আক্রমণের শুরু।

২৯তম মিনিটে ইলকাই গিনদোয়ানের ক্রসে দূরের পোস্টে থাকা ফোডেন আলতো টোকায় বাড়ান বক্সে ফাঁকায় থাকা হলান্ডকে। সুযোগ কাজে লাগাতে ভুল হয়নি নরওয়ের এই ফরোয়ার্ডের। তার শটে গতি না থাকলেও বল ড্রপ খেয়ে খুঁজে নেয় জাল।

পিছিয়ে পড়া বোর্নমাউথ ঘুরে দাঁড়াতে উজ্জীবিত ফুটবল খেলতে থাকে। কিন্তু জেফারসন লেমার, ফিলিপ বিলিংদের চেষ্টা এদেরসনকে পরাস্ত করার জন্য যথেষ্ট ছিল না।

প্রথমার্ধের যোগ করা সময়ে ব্যবধান আরও বাড়ান ফোডেন। বিলিংয়ের ভুলে বল পাওয়ার পর বক্সের ভেতর থেকে অনায়াসে লক্ষ্যভেদ করেন চোট আর ফর্মহীনতায় পাদপ্রদীপের আলো থেকে কিছুটা আড়ালে চলে যাওয়া এই উইঙ্গার।

দ্বিতীয়ার্ধে বোর্নমাউথ হয় দূর্ভাগ্যের শিকার। ৫১তম মিনিটে একবার রক্ষণ, আরেকবার গোলরক্ষক আক্রমণ ব্লক করার পর বক্সেই বল পেয়ে যান আলভারেস। এই আর্জেন্টাইন ফরোয়ার্ডের জোরালো শট ক্রিস মেফামের হাঁটুতে লেগে দিক পাল্টে জালে জড়ায়। কিছুই করার ছিল না বোর্নমাউথ গোলরক্ষকের।

জয় অনেকটাই নিশ্চিত হয়ে যাওয়ায় সিটির আক্রমণের ধার কিছুটা কমে। তবে ব্যবধান কমাতে চেষ্টা করতে থাকে বোর্নমাউথ। ৮৩তম মিনিটে লেরমার ভলিতে গোলের আনন্দ করার উপলক্ষ্যও পেয়ে যায় দলটির সমর্থকরা।