কম্বোডিয়া ও নেপালের বিপক্ষে খেলবে বাংলাদেশ

এ দুটি প্রীতি ম্যাচ সামনে রেখে মাসের শেষ দিক থেকে ক্যাম্প শুরু করবে দল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 August 2022, 03:10 PM
Updated : 10 August 2022, 03:10 PM

র‌্যাঙ্কিংয়ে পিছিয়ে থাকা বাংলাদেশের মতো দলগুলোর আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ মেলে খুব কম। তাই ফিফা উইন্ডো কাজে লাগিয়ে আগামী সেপ্টেম্বরে দুটি ম্যাচ খেলার বন্দোবস্ত করে ফেলেছে দেশের ফুটবলের নিয়ন্তা বাফুফে।

আগামী ২২ সেপ্টেম্বর কম্বোডিয়া ও ২৭ সেপ্টেম্বর নেপালের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ। দুটি ম্যাচই হাভিয়ের কাবরেরা দল খেলবে প্রতিপক্ষের মাঠে গিয়ে।

এ দুটি ম্যাচ সামনে রেখে অগাস্টের শেষে দিকে আবাসিক ক্যাম্প শুরু হবে বলে জানিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। প্রীতি ম্যাচগুলো জাতীয় দলের উন্নতিতে কাজে লাগবে বলে বিশ্বাস ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদের।

“আজ ন্যাশনাল টিমস কমিটির মিটিং ছিল। সেখানে সেপ্টেম্বরের ফিফা উইন্ডোতে দুটি ম্যাচ খেলার সিদ্ধান্ত হয়েছে। আমরা বিভিন্ন দেশের সঙ্গে যোগাযোগ করেছি এবং এরপর সিদ্ধান্ত হয়েছে আগামী সেপ্টেম্বরে আমরা কম্বোডিয়ায় যাব; সেখানে একটি প্রীতি ম্যাচ খেলে নেপালে যাব এবং সেখানেও একটি প্রীতি ম্যাচ খেলব। আমাদের দৃঢ় বিশ্বাস এই প্রীতি ম্যাচগুলোর মাধ্যমে আমাদের জাতীয় দলের পারফরম্যান্স আরও ভালো হবে।”

বর্তমানে ফিফা র‌্যাঙ্কিংয়ে ১৯২তম স্থানে রয়েছে বাংলাদেশ। কম্বোডিয়া ১৭৪তম ও নেপাল ১৭৬তম। নেপালের বিপক্ষে সবশেষ গত বছর অক্টোবরে সাফ চ্যাম্পিয়নশিপে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ, রাউন্ড রবিন লিগের ম্যাচটি ১-১ ড্র হয়েছিল।

কম্বোডিয়ার বিপক্ষে সবশেষ ম্যাচের স্মৃতি অবশ্য বাংলাদেশের জন্য আনন্দেরই। ২০১৯ সালের মার্চে প্রতিপক্ষের মাঠে রবিউল হাসানের গোলে ১-০ ব্যবধানে জিতেছিল দল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক