দুর্দান্ত লড়াইয়ে ব্রাইটনের শেষ মুহূর্তের আঘাতে কুপোকাত ইউনাইটেড

নাটকীয় এই জয়ে লিগ টেবিলে দুই ধাপ পেরিয়ে ষষ্ঠ স্থানে ব্রাইটন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 May 2023, 09:14 PM
Updated : 4 May 2023, 09:14 PM

ম্যাচ শুরুর দ্বিতীয় মিনিটে ব্রাইটনের বক্সে ম্যানচেস্টার ইউনাইটেডের আক্রমণ দিয়ে যে দ্বৈরথের শুরু, তা একই গতিতে চলল শেষ পর্যন্ত। আক্রমণ-পাল্টা আক্রমণে লড়াই হলো তুমুল। গোলের সুযোগ মিলল অসংখ্য। কিন্তু কেউ, কিছুতেই পারছিলেন না ডেডলক খুলতে। নির্ধারিত সময় পেরিয়ে, যোগ করা সময়ও শেষের পথে- সেই মুহূর্তে নাটকীয় মোড়, বাজল পেনাল্টির বাঁশি। আলেক্সিস মাক আলিস্তেরের সফল স্পট কিকে দুর্দান্ত জয়ের আনন্দে ভাসল ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিয়ন।

ঘরের মাঠে বৃহস্পতিবার রাতের ম্যাচটি ১-০ গোলে জিতে লিগ টেবিলেও এগোলো ব্রাইটন। এক লাফে দুই ধাপ উঠে এখন তারা ষষ্ঠ স্থানে।

গত অগাস্টে ব্রাইটনের বিপক্ষে ঘরের মাঠে ২-১ গোলে হেরে মৌসুম শুরু করেছিল ইউনাইটেড। সেই ক্ষতে প্রলেপ তো দিতে পারলই না তারা, লিগে দলটির বিপক্ষে হারল টানা তিন ম্যাচে।

দ্বিতীয়ার্ধে প্রায় পুরোটা সময়ই আধিপত্য করেছে ব্রাইটন। পুরো ম্যাচে প্রায় ৬০ শতাংশ সময় বল দখলে রেখে গোলের উদ্দেশ্যে ২২টি শট নেয় তারা, যার মধ্যে লক্ষ্যে ছিল ৬টি। আর ইউনাইটেডের ১৬ শটের ৫টি ছিল লক্ষে।

ম্যাচ শুরুর ৯০ সেকেন্ডের মাথায় এগিয়ে যাওয়ার সুবর্ণ সুযোগ পায় ইউনাইটেড। মাঝমাঠে পজেশন হারায় ব্রাইটন, ওখান থেকে থ্রু পাস বাড়ান ব্রুনো ফের্নান্দেস। দারুণ পজিশনে থেকেও লক্ষ্যভ্রষ্ট শট নিয়ে হতাশ করেন আন্তোনি।

দুই মিনিট পর ইউনাইটেডের ভুলে আরও বড় সুযোগ পায় ব্রাইটন। সতীর্থের উদ্দেশ্যে দুর্বল পাস বাড়ান ডিফেন্ডার ভিক্তর লিনদেলোভ, মাঝপথে বল ধরে বক্সে ঢুকে পড়েন জাপানের মিডফিল্ডার কাওরো মিতোমা। গোলরক্ষককে এগিয়ে আসতে দেখে নেন জোরাল শট; কিন্তু দাভিদ দে হেয়ার মুখে লেগে বল যায় বাইরে। বেঁচে যায় সফরকারীরা।

ওই আঘাতে কিছুটা সময় মাঠে পড়ে ছিলেন দে হেয়া। জাগে বড় চোটের শঙ্কা। দ্বিতীয় পছন্দের গোলরক্ষক জ্যাক বাটল্যান্ড ওয়ার্ম-আপও শুরু করেছিলেন; তবে শেষ পর্যন্ত খারাপ কিছু হয়নি। খানিক পর তিনি উঠে দাঁড়ালে শুরু হয় খেলা।

ত্রয়োদশ মিনিটে আবার ভীতি ছড়ান মিতোমা। ডি-বক্সে প্রতিপক্ষের কয়েক জনের মধ্যে বল পায়ে কারিকুরিতে জায়গা বানিয়ে কোনাকুনি শট নেন তিনি, দূরের পোস্টের একটু বাইরে দিয়ে চলে যায় বল।

খানিক পর দুই মিনিটে দুবার এগিয়ে যাওয়ার ভালো সম্ভাবনা জাগায় ইউনাইটেড। ২৬তম মিনিটে কাসেমিরোর হেড লক্ষ্যভ্রষ্ট হওয়ার পর মার্কাস র‌্যাশফোর্ডের শট দারুণ নৈপুণ্যে ঝাঁপিয়ে ঠেকান গোলরক্ষক জেসন স্টিল।

বিরতির আগের কয়েক মিনিটে আবার চাপ বাড়ায় ব্রাইটন। ৪৫তম মিনিটে তরুণ আর্জেন্টাইন মিডফিল্ডার ফাকুন্দোর একটু বাঁকানো শটে বল দূরের পোস্ট ঘেঁষে বেরিয়ে গেলে গোলশূন্য সমতায় শেষ হয় প্রথমার্ধ।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেও পজেশনে আধিপত্য করার পাশাপাশি টানা আক্রমণ করতে থাকে ব্রাইটন। প্রথমার্ধে গোলের উদ্দেশ্যে সাতটি শট নেওয়া দলটি এই অর্ধে প্রথম ২৫ মিনিটে নেয় আরও সাত শট, কিন্তু লক্ষ্যে রাখতে পার কেবল একটি।

প্রবল চাপের মুখে প্রতি-আক্রমণে ৬৮তম মিনিটে জোরাল শট নেন ফের্নান্দেস, ঝাঁপিয়ে ফেরান স্টিল।

নির্ধারিত সময়ের ১০ সেকেন্ড বাকি থাকতে দে হেয়ার নৈপুণ্যে বড় বাঁচা বেঁচে যায় ইউনাইটেড। মাক আলিস্তেরের বক্সের বাইরে থেকে নেয়া শট ঠেকান গোলরক্ষক।

যোগ করা পাঁচ মিনিটে বলা যায় নিজেদের বক্সের বাইরেই বের হতে পারেনি ইউনাইটেড। একের পর এক যেন তাদের ওপর আছড়ে পড়ছিল আক্রমণের ঢেউ। কোনোমতে ঘর সামলে ১ পয়েন্টের সম্ভাবনায় ভালোমতোই ছিল তারা; কিন্তু শেষ মিনিটে ওই নাটকীয়তা।

কর্নার থেকে উড়ে আসা বল ক্লিয়ার করতে গিয়ে হ্যান্ডবল করে বসলেন ডিফেন্ডার লুক শ। ভিএআর মনিটরে দেখে পেনাল্টির বাঁশি বাজালেন রেফারি। নিখুঁত স্পট কিকে দলকে উচ্ছ্বাসে ভাসালেন বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন মিডফিল্ডার আলিস্তের।

এই হারে লিগ টেবিলে তৃতীয় স্থানে ওঠার সুযোগ হারাল ইউনাইটেড; ৩৩ ম্যাচে ১৯ জয় ও ৬ ড্রয়ে ৬৩ পয়েন্ট নিয়ে চার নম্বরে তারা। ২ পয়েন্ট বেশি নিয়ে তাদের ওপরে নিউক্যাসল ইউনাইটেড।

৩৩ ম্যাচে ৭৯ পয়েন্ট নিয়ে শীর্ষে ম্যানচেস্টার সিটি। এক ম্যাচ বেশি খেলা আর্সেনালের পয়েন্ট ৭৮।

৩৪ ম্যাচে ৫৯ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে লিভারপুল। ৪ পয়েন্ট কম নিয়ে তাদের পরেই ব্রাইটন, অবশ্য দুটি ম্যাচ কম খেলেছে তারা।