‘বাস্তবতার শিক্ষা পেয়ে’ গুয়ার্দিওলা ও সিটিকে টেন হাগের ধন্যবাদ

ম্যানচেস্টার সিটির কাছে বিধ্বস্ত হওয়া ম্যাচ থেকে শিক্ষা নিয়ে সামনে এগিয়ে যাওয়ার প্রত্যয় ম্যানচেস্টার ইউনাইটেড কোচের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2022, 03:24 PM
Updated : 5 Oct 2022, 03:24 PM

প্রিমিয়ার লিগে বাজে শুরুর পর টানা চার জয়। ম্যানচেস্টার ইউনাইটেডকে ঘিরে সমর্থকরা দেখতে শুরু করে নতুন আশা। বাড়ে প্রত্যাশা। এক ঝটকায় সেসব যেন মুখ থুবড়ে পড়েছে। ম্যানচেস্টার সিটির কাছে দল বিধ্বস্ত হওয়ার পর নিজেদের সত্যিকারের অবস্থা বুঝতে পারছেন ইউনাইটেড কোচ এরিন টেন হাগ।

এখান থেকে শিক্ষা নিয়ে সামনে এগিয়ে যাওয়ার প্রত্যয় এই ডাচ কোচের। বাজে হারের তেতো স্বাদ জুটলেও, মৌসুমের শুরুতে গুরুত্বপূর্ণ শিক্ষা পাওয়ার জন্য প্রতিপক্ষ ও তাদের কোচ পেপ গুয়ার্দিওলাকে ধন্যবাদ দিয়েছেন টেন হাগ।

প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার ডার্বিতে গত রোববার নগরপ্রতিদ্বন্দ্বীদের মাঠে ৬-৩ গোলে উড়ে যায় ইউনাইটেড। প্রথমার্ধেই ৪-০ গোলে পিছিয়ে পড়া সফরকারীরা বিরতির পর গোল পেলেও তা কেবল ব্যবধানই কমাতে পারে।

এই মৌসুমেই ইউনাইটেডের দায়িত্ব নেওয়া টেন হাগের কোচিংয়ে লিগে প্রথম দুই ম্যাচে হারের পর টানা চার জয়ে ভালো কিছুর ইঙ্গিত দিয়েছিল তারা। এর মধ্যে দুটি জয় ছিল আবার লিভারপুল ও আর্সেনালের মতো দলের বিপক্ষে। কিন্তু সিটির কাছে ওভাবে হেরে আবার নড়বড়ে হয়ে গেছে তারা।  

ইউরোপা লিগের গ্রুপ পর্বে বৃহস্পতিবার সাইপ্রাসের দল ওমোনিয়ার মুখোমুখি হবে ইউনাইটেড। আগের দিন টেন হাগের সংবাদ সম্মেলনে উঠল সিটি ম্যাচের প্রসঙ্গ। এই হার থেকে তাদের শিক্ষা নিতে হবে বলে মনে করেন তিনি।  

"এটা ছিল বাস্তবতা পরীক্ষা। এখান থেকে আমাদের শিখতে হবে এবং সেটা অব্যাহত রাখতে হবে। দিনটা আমাদের জন্য কঠিন ছিল...প্রতিপক্ষের সম্মান আদায় করে নিতে হবে, কিন্তু আমরা আমাদের দর্শন ও নীতিতে অটল থাকব।”

“বাধাবিপত্তি আসবেই। আমরা আর্সেনালকে হারিয়েছি, আমরা লিভারপুলকে হারিয়েছি। রোববার আমাদের একটি বাজে দিন ছিল। আমাদের চেয়ে সিটি ভালো দল ছিল, এটা মেনে নিতে হবে। কিন্তু আমাদের অগ্রহণযোগ্য পারফরম্যান্সকে আমরা মেনে নিতে পারি না।”

এরপরই তিনি কৃতজ্ঞতা জানান সিটি ও তাদের কোচের প্রতি। নিজেদের অনেক উন্নতি প্রয়োজন বলে মনে করেন ইউনাইটেড কোচ।

“আর্সেনাল ও লিভারপুলকে হারানো থেকে আমরা আত্মবিশ্বাস পেতে পারি। কিন্তু এখন ম্যান সিটির বিপক্ষে ম্যাচ থেকে আমাদের বাস্তব অবস্থা বুঝতে পেরেছি। এই শিক্ষা দেওয়ার জন্য পেপ আপনাকে ও সিটিকে ধন্যবাদ। আমাদের সবকিছু আরও ভালো করতে হবে, এটা আমাদের বুঝতে হবে।”

সিটির বিপক্ষে ক্রিস্তিয়ানো রোনালদো বেঞ্চে থাকলেও শেষ পর্যন্ত তাকে মাঠেই নামানো হয়নি। এই মৌসুমে এখন পর্যন্ত লিগে দলের সাত ম্যাচের মাত্র একটিতে শুরুর একাদশে সুযোগ পেয়েছেন তিনি।

গত গ্রীষ্মের দলবদলে তার ওল্ড ট্র্যাফোর্ড ছাড়া নিয়ে জোরাল গুঞ্জন ছিল। জানুয়ারির দলবদলে তিনি ক্লাব ছাড়তে পারেন বলেও নতুন গুঞ্জন উঠেছে। টেন হাগ অবশ্য দাবি করলেন, ইউনাইটেডে সুখেই আছেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার।  

সিটি ম্যাচের পর টেন হাগ বলেছিলেন, রোনালদোর ক্যারিয়ারের প্রতি সম্মান দেখিয়ে ওই ম্যাচে তাকে নামাননি তিনি। সাবেক রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড খেলতে না পারলে যে বিরক্ত হন, সেটিও বুঝতে পারেন কোচ।  

“যখন আমরা ৪-০ বা ৬-১ গোলে পিছিয়ে ছিলাম, তার সম্মানের কথা ভেবে তাকে নামাইনি, এটা আমি বলেছিলাম। ক্লাবে তার ভবিষ্যতের সঙ্গে এটার কোনো সম্পর্ক নেই। আমার মনে হয় না এখানে সে অসুখী। সে ভালোভাবে অনুশীলন করছে এবং এখানে থাকাটা উপভোগ করছে।”

"রোববার খেলতে পারেনি বলে সে খুশি না। আমাকে ভুল বুঝবেন না। অবশ্যই, সে খেলতে চায় এবং যখন খেলতে না পারে তখন বিরক্ত হয়।”

ইউরোপা লিগে প্রথম ম্যাচে রিয়াল সোসিয়েদাদের কাছে হারা ইউনাইটেড পরের ম্যাচে হারায় শেরিফ তিরাসপুলকে। দুই ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে দুই নম্বরে আছে তারা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক