জমজমাট লড়াইয়ে জিতে সিটির সঙ্গে ব্যবধান কমাল আর্সেনাল

লিগ টেবিলে ম্যানচেস্টার সিটির সঙ্গে আর্সেনালের ব্যবধান নেমে এলো ১ পয়েন্টে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 May 2023, 05:31 PM
Updated : 7 May 2023, 05:31 PM

পয়েন্ট টেবিলের দুই ও তিন নম্বর দলের লড়াই হলো হাড্ডাহাড্ডি। ম্যাচ জুড়ে দুই গোলরক্ষককে দিতে হলো কঠিন পরীক্ষা। পোস্ট আর ক্রসবারও বাধ সাধল বারবার। এর মাঝেই চমৎকার একটি গোল উপহার দিলেন মার্টিন ওডেগোর। প্রতিপক্ষের ভুলে পরে গোল মিলল আরেকটি। নিউক্যাসল ইউনাইটেডকে হারিয়ে লিগ টেবিলে ম্যানচেস্টার সিটির সঙ্গে ব্যবধান কমাল আর্সেনাল।

প্রতিপক্ষের মাঠে রোববার প্রিমিয়ার লিগের জমজমাট ম্যাচটি ২-০ গোলে জিতেছে মিকেল আর্তেতার দল।

সিটির সঙ্গে আর্সেনালের ব্যবধান নেমে এলো ১ পয়েন্টে। ৩৫ ম্যাচে ৮১ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে ‘গানার’ হিসেবে পরিচিত দলটি। তাদের চেয়ে এক ম্যাচ কম খেলে ৮২ পয়েন্ট নিয়ে শীর্ষে পেপ গুয়ার্দিওলার দল।

পুরো ম্যাচে দুই দলের কেউ যেন কারও চেয়ে কম ছিল না। ৫৪ শতাংশ সময় বল দখলে রেখে গোলের জন্য ১২টি শট নিয়ে ৫টি লক্ষ্যে রাখে নিউক্যাসল। আর্সেনালের ১০ শটের ৬টি লক্ষ্যে ছিল।

শুরুর কয়েক মিনিটে আর্সেনালকে কাঁপিয়ে দেয় নিউক্যাসল। দ্বিতীয় মিনিটে এগিয়েও যেতে পারত তারা। বাঁ দিক থেকে সতীর্থের পাস বক্সে পেয়ে জ্যাকব মার্ফির নেওয়া শট পোস্টে লাগে। পরের মিনিটে আরেকটি সুযোগ পায় স্বাগতিকরা। এবার আলেক্সান্দার ইসাকের শট ঝাঁপিয়ে ফেরান অ্যারন র‌্যামসডেল।

সপ্তম মিনিটে নিউক্যাসলের ব্রুনো গিমারেসের শট বক্সে আর্সেনালের ডিফেন্ডার ইয়াকুব কিজিওরের হাতে লাগলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। তবে পরে মনিটরে রিপ্লে দেখে সিদ্ধান্ত পাল্টান তিনি। বল কিজিওরের হাতে লাগার আগে তার ঊরুতে লেগেছিল।

প্রতিপক্ষের আক্রমণের ঝাঁপটা সামলে চতুর্দশ মিনিটে ওডেগোরের চোখধাঁধানো গোলে এগিয়ে যায় আর্সেনাল। জর্জিনিয়োর পাস বক্সের বাইরে পেয়ে জায়গা বানিয়ে ২০ গজ দূর থেকে জোরাল নিচু শটে গোলটি করেন নরওয়ের এই মিডফিল্ডার।

২০তম মিনিটে ডাবল সেভ করে ব্যবধান বাড়তে দেননি নিক পোপ। প্রথমে গাব্রিয়েল মার্তিনেলির শট ঠেকানোর পর ওডেগোরের প্রচেষ্টাও ব্যর্থ করে দেন এই ইংলিশ গোলরক্ষক।

আট মিনিট পর দারুণ সেভে জাল অক্ষত রাখেন র‌্যামসডেল। বক্সের ভেতর থেকে জো উইললকের শট পা বাড়িয়ে ঠেকান তিনি।

প্রথমার্ধের যোগ করা সময়ে আরেকটি দুর্দান্ত সেভ করেন পোপ। কাছ থেকে ওয়ান-অন-ওয়ানে ওডেগোরের শট পা দিয়ে আটকে দেন তিনি।

দ্বিতীয়ার্ধের শুরুতে আরেকবার দুর্ভাগ্যের ফেরে গোল পায়নি নিউক্যাসল। এবার মার্ফির ক্রসে ইসাকের হেড পোস্টে লাগে।

পরের মিনিটে ফের আর্সেনালের ত্রাতা র‌্যামসডেল। কাছ থেকে ফাবিয়ান শারের হেডে দারুণ রিফ্লেক্সে ঠেকান তিনি। দুই মিনিট পর মার্তিনেলির শট লাগে ক্রসবারে।

৭১তম মিনিটে প্রতিপক্ষের ভুলে ব্যবধান দ্বিগুণ হয় আর্সেনালের। আত্মঘাতী গোল করে বসেন শার। বাঁ দিকের বাইলাইনের কাছ থেকে মার্তিনেলির কাট-ব্যাকে আসা বল নিউক্যাসল ডিফেন্ডারের বাড়িয়ে দেওয়া পায়ে লেগে জালে জড়ায়।

শেষ দিকে অল্পের জন্য গোল পাননি হার। বক্সের বাইরে থেকে তার হাফ-ভলি ক্রসবারের সামান্য ওপর দিয়ে উড়ে যায়।

৩৪ ম্যাচে ৬৫ পয়েন্ট নিয়ে তিন নম্বরেই আছে নিউক্যাসল। তাদের সঙ্গে ব্যবধান কমানোর সুযোগ এখন ম্যানচেস্টার ইউনাইটেডের। ৩৩ ম্যাচে ৬৩ পয়েন্ট নিয়ে চারে থাকা এরিক টেন হাগের দল দিনের পরের ম্যাচে ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের মাঠে খেলবে।

৩৫ ম্যাচে ৬২ পয়েন্ট নিয়ে পাঁচে আছে লিভারপুল।