দলবদল নিয়ে অনিয়মের দায়ে ইউভেন্তুসের ১৫ পয়েন্ট জরিমানা

সেরি আ-তে পয়েন্ট তালিকায় তিন থেকে দশে নেমে গেছে ক্লাবটি, এই রায়ের বিরুদ্ধে আপিল করবে তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2023, 05:29 AM
Updated : 21 Jan 2023, 05:29 AM

দলবদলের চুক্তি সম্পর্কিত নানা অনিয়মের দায়ে সেরি আ-তে চলতি মৌসুমে ইউভেন্তুসকে ১৫ পয়েন্ট জরিমানা করেছে ইতালির একটি ফুটবল আদালত। পয়েন্ট কেটে নেওয়ার পাশাপাশি ক্লাবের সাবেক ও বর্তমান মিলিয়ে মোট ১১ জন পরিচালককে বিভিন্ন মেয়াদে নিষেধাজ্ঞাও দিয়েছে আদালত। 

১৫ পয়েন্ট হারিয়ে পয়েন্ট তালিকার তিন নম্বর থেকে এক ধাক্কায় দশে নেমে গেছে ইউভেন্তুস। ইতালির সফলতম ক্লাবটির ভাবমূর্তির জন্যও এই রায়কে মনে করা হচ্ছে বড় এক আঘাত।  

ইউভেন্তুসসহ ইতালির আরও ১০টি ক্লাবের দলবদলের ব্যাপারগুলি নিয়ে অনেক দিন ধরেই তদন্ত করে আসছিল এই আদালত। শুক্রবার শুনানিতে ফুটবল প্রসিকিউটর আবেদন জানিয়েছিলেন যেন ইউভেন্তুসের ৯ পয়েন্ট কেটে নেওয়া হয়। কিন্তু শুনানি শেষে আরও বেশি শাস্তি দিল আদালত। 

গত এপ্রিলেই ইউভেন্তুস ও অন্যান্য ক্লাব আর তাদের নির্বাহীদের সব ধরনের অভিযোগ থেকে মুক্তি দিয়েছিল আদালত। কিন্তু ইউভেন্তুসের ব্যাপারটি যারা তদন্ত করছিল, তুরিনের সেই প্রসিকিউটরগণ নতুন কিছু দলিল হাতে পায় রায়ের পর। ইতালির ফুটবল কর্তৃপক্ষ তখন আবার মামলাটি আদালতে নিয়ে যায় এবং আগের রায়ের কিছু অংশ বাতিল করার আবেদন জানায়, যেন তারা নতুন দলিলগুলো পর্যালোচনা করতে পারে। সেই ধারাবাহিকতায় এলো নতুন এই রায়। 

ইউভেন্তুস বরাবরই এই অভিযোগ অস্বীকার করে আসছিল। তাদের দাবি, নিয়ম মেনেই সবকিছু করা হয়েছে। রায়ের পর ইউভেন্তুসের আইনজীবী এক বিবৃতিতে জানান, দেশের ক্রীড়া গ্যারান্টি বোর্ডে তারা রায়ের বিরুদ্ধে আপিল করবেন। 

“এই রায়কে আমরা মনে করছি ক্লাবের লাখো ভক্তের প্রতি ভয়ানক অবিচার। আমাদের বিশ্বাস, পরবর্তী আদালতেই আমরা শিগগির এটির প্রতিকার পাব।” 

ফুটবলারদের পারিশ্রমিক ও দলবলের বাজেট নিয়ে ইউভেন্তুসের মিলিয়ন মিলিয়ন ডলারের আর্থিক অনিয়মের অভিযোগটি প্রথম প্রকাশ্যে এনেছিলেন ইতালির এক ফুটবল প্রসিকিউটর। বিশেষ করে, ফুটবলারদের দলবদলের ক্ষেত্রে অনেকগুলো অনিয়মের অভিযোগ তোলেন তিনি। সব মিলিয়ে ৬২টি অভিযোগ নিয়ে তদন্ত হয়, এর মধ্যে ৪২টিই ছিল ইউভেন্তুসের। 

শেয়ার বাজারে নিজেদের মূল্য স্থিতিশীল রাখতে ২০২০ সালে ফুটবলারদের পারিশ্রমিক থেকে অবৈধভাবে ৯ কোটি ইউরো বাঁচানোর অভিযোগও উঠেছিল ইউভেন্তুসের বিপক্ষে। 

আর্থিক অনিয়মের অভিযোগ ওঠার পর গত নভেম্বরে পদত্যাগ করেন ক্লাবের সভাপতি আন্দ্রেয়া আগনেল্লি ও সহ-সভাপতি পাভেল নেদভেদসহ পুরো বোর্ড। আগনেল্লিকে এখন নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে দুই বছরের। এই সময়ে তিনি অফিস করতে পারবেন না। সাবেক ক্রীড়া পরিচালক ফাবিও পারাতিচিকে দেওয়া হয়েছে আড়াই বছরের নিষেধাজ্ঞা। তিনি এখন ইংলিশ ক্লাব টটেনহ্যাম হটস্পারের ক্রীড়া পরিচালক। সাবেক ফুটবলার নেদভেদের শাস্তি ৮ মাসের নিষেধাজ্ঞা। 

রায়ের আগে ১৮ ম্যাচে ৩৭ পয়েন্ট ছিল ইউভেন্তুসের। ১৫ পয়েন্ট কমানোর রায় বহাল থাকলে শীর্ষ ইউরোপিয়ান প্রতিযোগিতাগুলোয় খেলার যোগ্যতা অর্জন করা বড় শঙ্কায় পড়ে যাবে তাদের। 

সেরি আ-র ক্লাব সাম্পদোরিয়া ও এম্পোলিসহ মোট ৮ ক্লাবের বিরুদ্ধে মামলা পুনরায় খোলার আবেদন খারিজ করে দিয়েছে ইউভেন্তুসকে শাস্তি দেওয়া এই আদালত।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক