বিশ্বকাপের জন্য ‘পেনাল্টি কিলার’ খুঁজছেন ফন খাল

পেনাল্টি ঠেকাতে দক্ষ গোলরক্ষক বেছে নিতে কাজ করছেন নেদারল্যান্ডস কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2022, 01:34 PM
Updated : 20 Sept 2022, 01:34 PM

টাইব্রেকারে একজন গোলরক্ষক কতটা গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারেন, সেটা ভালো করেই জানেন লুই ফন খাল। ২০১৪ বিশ্বকাপে কোয়ার্টার-ফাইনালে অতিরিক্ত সময় শেষ হওয়ার অল্প একটু আগে তার গোলরক্ষক পরিবর্তনের কৌশল কী দারুণভাবেই না কাজে লেগেছিল! কাতার বিশ্বকাপের জন্য এই সপ্তাহে বিশেষ পেনাল্টি শুটআউট অনুশীলনে গোলরক্ষকদের পরীক্ষা করে দেখার কথা জানালেন নেদারল্যান্ডস কোচ।

নেশন্স লিগে পোল্যান্ড ও বেলজিয়ামের বিপক্ষে আসছে দুই ম্যাচের জন্য নেদারল্যান্ডস দলে চার জন গোলরক্ষক রেখেছেন ফন খাল। গ্রুপের শীর্ষস্থান ধরে রাখা এবং আগামী জুনে চার দলের ফাইনালসে জায়গা করে নেওয়ার পথে এগিয়ে যাওয়ার লক্ষ্য থাকবে ডাচদের।

তবে ফন খাল বলেছেন, আগামী নভেম্বর-ডিসেম্বরের বিশ্বকাপকেও এখানে অগ্রাধিকার দেওয়া হবে। বিশ্বকাপের জন্য দল ঘোষণার আগে খেলোয়াড়দের পরীক্ষা করে নেওয়ার এটিই শেষ সুযোগ কোচের জন্য।

৭১ বছর বয়সী ডাচ কোচ সোমবার সংবাদ সম্মেলনে জানান, পেনাল্টি শুটআউট অনুশীলনের জন্য বুধবার তিনি আরও দুই জন গোলরক্ষককে ডেকেছেন। পেনাল্টি ঠেকাতে দক্ষ গোলরক্ষক বেছে নেওয়াই তার লক্ষ্য।

“সেরা ‘পেনাল্টি কিলার’ খুঁজছি আমি। তাই আমরা সব গোলরক্ষককে পরীক্ষা করছি।”

২০১৪ ব্রাজিল বিশ্বকাপের শেষ আটে নেদারল্যান্ডস ও কোস্টা রিকার ম্যাচে নির্ধারিত ও অরিতিক্ত সময়ের খেলা শেষ হয়েছিল গোলশূন্য স্কোরলাইনে। ১২০তম মিনিটে গোলরক্ষক ইয়াসপের সিলেসেনকে উঠিয়ে টিম ক্রুলকে নামান ফন খাল। টাইব্রেকারে দুটি শট ঠেকিয়ে ডাচদের সেমি-ফাইনালে তুলতে বড় অবদান রাখেন ক্রুল।

আট বছর আগের সেই পেনাল্টি শুটআউটের কথাও তুলে ধরলেন ফন খাল।

“আমি সবসময় ছোট ছোট সুবিধা কাজে লাগাতে মুখিয়ে থাকি। সেই কারণেই এই বিষয়টিতে বিশেষ মনোযোগ দিচ্ছি। আমরা অতীতে দেখেছি, কীভাবে পেনাল্টি শুটআউট বিশ্বকাপে বড় প্রভাব রাখে।”

সুযোগ পেলে বিশ্বকাপের জন্য ২৬ সদস্যের দলে চার জন গোলরক্ষক রাখবেন বলেও জানালেন ফন খাল।

“আমি এখনও নিশ্চিত নই। কারণ, ফিফা আমাদের এই বিষয়ে স্পষ্ট করেনি। তবে আমি মনে করি এটি করাই যৌক্তিক হবে।”

নেশন্স লিগে আগামী বৃহস্পতিবার পোল্যান্ডের মুখোমুখি হবে নেদারল্যান্ডস। এরপর রোববার বেলজিয়ামের বিপক্ষে খেলবে তারা।

প্রতিযোগিতাটির ‘এ’ লিগের ৪ নম্বর গ্রুপে এখন পর্যন্ত অপরাজিত আছে ফন খালের দল। চার ম্যাচে তিন জয় ও এক ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে তারা।

২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে কোয়ালিফাই করতে ব্যর্থ হওয়া নেদারল্যান্ডস কাতারের আসরে ‘এ’ গ্রুপে আছে। যেখানে তাদের সঙ্গী স্বাগতিক কাতার, একুয়েডর ও সেনেগাল।

বিশ্বকাপের জন্য স্কোয়াডের তালিকা জমা দেওয়ার শেষ দিন ২০ অক্টোবর। আর বিশ্বকাপ শুরু ২০ নভেম্বর।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক