ভুটানকে হারিয়ে জয়ের ধারায় বাংলাদেশ

এএফসি অনূর্ধ্ব-১৭ এশিয়ান কাপের বাছাইয়ে টানা দ্বিতীয় জয় পেয়েছে পল থমাস স্মলির দল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2022, 03:23 PM
Updated : 7 Oct 2022, 03:23 PM

বল নিয়ন্ত্রণে আধিপত্য করলেও সুযোগ বেশি তৈরি করতে পারল না বাংলাদেশ। তবে কাঙ্ক্ষিত জয় ঠিকই তুলে নিল স্বাগতিকরা। ভুটানকে হারিয়ে এএফসি অনূর্ধ্ব-১৭ এশিয়ান কাপের বাছাইয়ে জয়ের ধারা ধরে রাখল পল স্মলির দল। 

কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে শুক্রবার ভুটানকে ২-০ গোলে হারায় বাংলাদেশ। গতবারের বাছাইয়ে ২০১৯ সালে তাদেরকে ৩-০ গোলে হারিয়েছিল লাল-সবুজেরা। 

টানা দুই জয়ে ৬ করে পয়েন্ট বাংলাদেশ ও ইয়েমেনের। গোল পার্থক্যে ‘ই’ গ্রুপের শীর্ষে ইয়েমেন। নিজেদের তৃতীয় ম্যাচে আগামী রোববার মুখোমুখি হবে এই দুই দল। 

সিঙ্গাপুরের বিপক্ষে ২-১ ব্যবধানে জিতে বাছাই শুরু করা বাংলাদেশ পরের ম্যাচে জিতলেই গ্রুপ সেরা হয়ে উঠবে মূল পর্বে। ১০ গ্রুপের চ্যাম্পিয়ন ও সেরা ছয় রানার্সআপ পাবে ২০২৩ সালে বাহরাইনের মূল আসরে খেলার টিকেট। তাই ইয়েমেনের বিপক্ষে হারলেও বাংলাদেশের সুযোগ থাকবে। 

সিঙ্গাপুর ম্যাচের একাদশ থেকে চার পরিবর্তন আনেন স্মলি। মিরাজুল ইসলাম, সিরাজুল ইসলাম, স্বপন হোসেন  ও মুর্শেদ আলীর জায়গায় আসাদুল মোল্লা, মিঠু চৌধুরী, স্যামুয়েল রাকসাম ও মোলতাজিম আলম হিমেলকে সুযোগ দেন কোচ। 

ইয়েমেনের বিপক্ষে ৮-০ গোলে হেরে বাছাই শুরু করা ভুটান অষ্টম মিনিটেই চমকে দিতে বসেছিল বাংলাদেশকে। বক্স ছেড়ে বেশ খানিকটা উপরে উঠে আসা গোলকিপার সোহানুর রহমানকে ফাঁকি দিতে যেন একটু তাড়াহুড়ো করে শট নেন ভুটানের ফরোয়ার্ড কামাল উরাওন। বল পোস্ট ঘেঁষে বেরিয়ে যায়। 

গোছাল ফুটবল খেলা বাংলাদেশ দুই মিনিট পরই এগিয়ে যায়। ডান দিক দিয়ে আক্রমণে ওঠা আসাদুল মোল্লার মাপা ক্রসে হেডে লক্ষ্যভেদ করে নাজিম উদ্দিন। 

এরপর বলের নিয়ন্ত্রণে মনোযোগী হয় বাংলাদেশ। ভুটানও একটু নিচে নেমে খেলতে থাকে। বিরতির আগে কিছু হাফ-চান্স এসেছিল, কিন্তু নাজিম-রুবেলরা কাজে লাগাতে পারেননি। 

দ্বিতীয়ার্ধেও বাংলাদেশের খেলায় আসেনি পরিবর্তন। বল পায়ে থাকলেও আক্রমণে ছিল না প্রতিপক্ষকে গুঁড়িয়ে দেওয়ার মানসিকতা। ৫৯তম মিনিটে গোলরক্ষকের অসাধারণ সেভে বেঁচে যায় স্বাগতিকরা। সতীর্থের থ্রু পাস নিয়ন্ত্রণে নেওয়া কামালের শট দ্রুত ছুটে এসে স্লাইডে আটকে দেন সোহান। 

৬৯তম মিনিটে রুবেলের ক্রস বক্সে এক ডিফেন্ডার ক্লিয়ারের পর পেয়ে যান হিমেল। কিন্তু শুরুতে তার শট এবং এরপর সজল ত্রিপুরার ফিরতি শটও ফিরে আসে ডিফেন্ডারের গায়ে লেগে।

 চার মিনিট পরই সেট-পিস থেকে ব্যবধান দ্বিগুণের উচ্ছ্বাসে মাতে বাংলাদেশ। ইমরান খানের ফ্রি কিকে কোনাকুনি হেডে লক্ষ্যভেদ করেন হিমেল। 

জয় মোটামুটি নিশ্চিত হয়ে যাওয়ায় ব্যবধান বাড়াতে মরিয়া ছিল না বাংলাদেশ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক