‘ঘুরে দাঁড়াতে হবে’, ব্রাজিল ম্যাচ সামনে রেখে দি মারিয়ার বার্তা

উরুগুয়ের বিপক্ষে হেরে যাওয়া ম্যাচ এখন অতীত, সেটা নিয়ে তাই ভাবতে চান না আর্জেন্টিনার এই অ্যাটাকিং মিডফিল্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2023, 11:53 AM
Updated : 18 Nov 2023, 11:53 AM

উরুগুয়ের বিপক্ষে হারের ক্ষত নিয়ে ব্রাজিলের মুখোমুখি হতে যাচ্ছে আর্জেন্টিনা। অবশ্য ব্রাজিলও নেই ভালো অবস্থায়। তবে লড়াইয়ের মঞ্চ রিও দে জেনেইরোর ঐতিহ্যবাহী মারাকানা স্টেডিয়াম বলেই সতর্ক আনহেল দি মারিয়া। সবশেষ ম্যাচের হার ভুলে সতীর্থদের তাই ঘুরে দাঁড়ানোর তাগিদ দিলেন আর্জেন্টিনার এই অ্যাটাকিং মিডফিল্ডার। 

২০২৬ বিশ্বকাপের লাতিন আমেরিকা অঞ্চলের বাছাইয়ে আগামী বুধবার বাংলাদেশ সময় সকাল ৬টায় মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী। বাছাইয়ে টানা চার জয়ের পর প্রথম হারের তেতো স্বাদ পেয়েছে আর্জেন্টিনা। আর এক ড্রয়ের পর টানা দুই হারের হতাশা সঙ্গী ব্রাজিলের।

মারাকানায় দি মারিয়ার সবশেষ অভিজ্ঞতা দারুণ। ২০২১ কোপা আমেরিকার ফাইনালে তার একমাত্র গোলেই ব্রাজিলকে হারিয়ে উৎসবে মেতেছিল আর্জেন্টিনা। বিখ্যাত এই মাঠে ব্রাজিলের বিপক্ষে ম্যাচ দিয়েই ফের ঘুরে দাঁড়াতে চান তিনি। উরুগুয়ে ম্যাচে পাশে থাকা সমর্থকদেরও ধন্যবাদ জানাতে ভোলেননি ওই ম্যাচে বদলি নামা দি মারিয়া।

“আমাদের ওই ব্যর্থতা (উরুগুয়ের বিপক্ষে ২-০ গোলে হার) ভুলে ঘুরে দাঁড়াতে হবে এবং সামনের চ্যালেঞ্জ নিয়ে ভাবতে হবে। পাঁচ দিনের মধ্যে দারুণ একটা ম্যাচ আছে আমাদের; যেখানে আবারও কিছু যোগ করতে পারি আমরা।”

“(উরুগুয়ে) ম্যাচ জুড়ে ভালোবাসা ও অনুপ্রেরণার জন্য সমর্থকদের সবাইকে ধন্যবাদ। আর্জেন্টিনা এগিয়ে চলো।”

বাছাইয়ের টেবিলে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষেই আছে বিশ্বকাপের শিরোপাধারী আর্জেন্টিনা। দুঃসময়ের মধ্যে ঘোরপাক খাওয়া ব্রাজিল ৭ পয়েন্ট নিয়ে আছে পঞ্চম স্থানে। তবে নিজেদের মাঠে বাছাইয়ে না হারা প্রতিপক্ষকে সমীহই করছেন দি মারিয়া। উরুগুয়ের লা বোম্বোনেরা স্টেডিয়ামের হার নিয়ে পড়ে থাকতে চান না তিনি।

“লা বোম্বোনেরার ভুলে যাওয়ার মতো রাতটি এখন অতীত এবং সবাই এখন ব্রাজিলের বিপক্ষে ম্যাচ নিয়ে ভাবছে; ওরাও সেরা অবস্থায় এই ম্যাচে নামছে না (সবশেষ তিন ম্যাচে জয়শূন্য)।”

“কিন্তু ব্রাজিলের নিজেদের মাঠে ঐতিহাসিক প্রাপ্তি আছে। বিশ্বকাপ বাছাইয়ে কখনই তারা নিজেদের মাঠে হারেনি।”