‘বিশ্বকাপ শেষ’, মেসি-নেইমারদের উদ্দেশ্যে বললেন গালতিয়ে

রেনের বিপক্ষে হারের হতাশায় ক্ষোভ উগরে দিয়েছেন পিএসজি কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2023, 10:10 AM
Updated : 16 Jan 2023, 10:10 AM

লিওনেল মেসি, নেইমার কিংবা বদলি নামা কিলিয়ান এমবাপের কেউ দেখাতে পারেননি পথ। ম্যাচজুড়ে বেসুরো, ধারহীন ফুটবল খেলে হেরেছে পিএসজি। লিগ ওয়ানে আরেকটি হারের তেতো স্বাদ পাওয়ার পর তাই ক্ষোভ উগরে দিলেন কোচ ক্রিস্তফ গালতিয়ে। শিষ্যদের মনে করিয়ে দিলেন, বিশ্বকাপ শেষ।

রেনের মাঠে রোববার লিগ ওয়ানে ১-০ গোলে হারে পিএসজি। যদিও ৪৭ পয়েন্ট নিয়ে লিগ টেবিলে শীর্ষে আছে তারা, কিন্তু নতুন বছর পিএসজি শুরু করেছিল দ্বিতীয় স্থানে থাকা দলের চেয়ে ৭ পয়েন্ট এগিয়ে, এখন তা নেমে এসেছে তিনে। ৪৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে লঁস।

পুরো ম্যাচে গোলের উদ্দেশ্যে কেবল আটটি শট নিতে পারে পিএসজি, আক্রমণের সংখ্যার দিক থেকে চলতি মৌসুমের লিগে এটি তাদের সবচেয়ে কম। প্রচেষ্টাগুলোর মাত্র একটিই ছিল লক্ষ্যে। খেলাতেও ছিল না জয়ের মরিয়া ছাপ। পিএসজি কোচ তাই দলের পারফরম্যান্সে ভীষণ হতাশ।

“আমি মূলত হতাশ আমাদের পারফরম্যান্স নিয়ে। আমরা কোনো কিছু (আক্রমণ) তৈরি করিনি, ম্যাচের পরিস্থিতি খুব কম সময়ই আমাদের পক্ষে ছিল।”

“আমরা বল পজেশন ধরে রাখায় মনোযোগ দিয়েছিলাম এবং আমাদের অধিকাংশ খেলোয়াড় নিচে নেমে খেলেছে। খেলোয়াড়রা যথেষ্ট উপরে না থাকায় রেনের রক্ষণ সুরক্ষিত ছিল।”

বিশ্বকাপ বিরতির পর ক্লাব ফুটবল শুরু হলে খেলোয়াড়দের মধ্যে বিশ্বকাপের ক্লান্তির কথা বলেছিলেন কেউ কেউ। তবে কোনো অজুহাত খুঁজতে চান না গালতিয়ে। প্রাইম ভিডিওর সঙ্গে আলাপচারিতায় রেনের বিপক্ষে ম্যাচে মেসি, নেইমার ও এমবাপের কোনো শট লক্ষ্যে রাখতে না পারার প্রসঙ্গও তুলে ধরেন তিনি। বিশ্বকাপ যে শেষ, মনে করিয়ে দেন সেটাও।

“আমরা জানতাম কঠিন ম্যাচ হবে এবং সেটাই হলো। প্রতিপক্ষ গোলরক্ষককে কালেভদ্রে সমস্যার মুখোমুখি হতে হয়েছে। আমাদের আরও বেশি ছন্দ, নিবেদন এবং পরস্পরের মধ্যে কৌশলগত সম্পর্ক খুঁজে পেতে হবে।”  

“আমি উদ্বেগ নিয়ে কথা বলব না, কিন্তু সজাগ থাকতে হবে। (হারের পেছনে) আমরা হাজারো অজুহাত খুঁজতে পারি, কিন্তু বিশ্বকাপ শেষ। যদি আমরা বিশ্বকাপের ওই আট সপ্তাহের জন্য বিচ্ছিন্ন হয়ে যাই, তাহলে আমাদের সমন্বয় এবং ছন্দ খুঁজে পাওয়া প্রয়োজন।”

তিন ম্যাচের মধ্যে পিএসজির দুই হারে জমে উঠেছে লিগ ওয়ানের লড়াই। লঁস তাদের ঘাড়ে শ্বাস ফেলছে। তৃতীয় স্থানে থাকা মার্সেইয়ের সঙ্গে পিএসজির ব্যবধান ৫ পয়েন্টের। গালতিয়েরও মনে করেন, কঠিন হয়ে উঠছে শিরোপা লড়াই।

“চ্যাম্পিয়নশিপ আঁটসাঁট হয়ে উঠছে। আমি লিগ টেবিলের দিকে তাকাতে অভ্যস্ত নই, কিন্তু আমি দলের পারফরম্যান্সের দিকে মনোযোগ দিচ্ছি এবং আমাদের অনেক কাজ করতে হবে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক