মেসি-রোনালদোকে ছাড়িয়ে সবচেয়ে বেশি আয় এমবাপের

সবচেয়ে বেশি আয় করা ফুটবলারদের তালিকায় প্রথমবার শীর্ষে উঠলেন ফরাসি এই ফরোয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2022, 03:58 PM
Updated : 7 Oct 2022, 03:58 PM

একবার লিওনেল মেসি তো আরেকবার ক্রিস্তিয়ানো রোনালদো; সবচেয়ে বেশি আয় করা ফুটবলারদের শীর্ষস্থানের লড়াইটা লম্বা একটা সময় ধরে এভাবেই চলছিল। এবার তাতে পড়ল ছেদ। তাদেরকে টপকে প্রথমবারের মতো এই তালিকায় সবার ওপরে জায়গা করে নিলেন কিলিয়ান এমবাপে।

ফোর্বস সাময়িকীর করা ২০২২-২৩ মৌসুমের সবচেয়ে বেশি আয় করা ফুটবলারদের তালিকা শুক্রবার প্রকাশ করা হয়। যুক্তরাষ্ট্রের সাময়িকীটির তথ্য অনুযায়ী, ৮ বছরের মধ্যে প্রথমবার কেউ মেসি-রোনালদোকে ছাড়াতে পারলেন।

ফোর্বসের হিসাবে, এজেন্ট ফি দেওয়ার আগে পিএসজির ফরাসি ফরোয়ার্ড এমবাপের সম্ভাব্য আয় ১২ কোটি ৮০ লাখ ডলার। এক লাফে তালিকায় তিন ধাপ এগিয়েছেন তিনি।

গত বছরের মতো দুইয়েই আছেন এমবাপের ক্লাব সতীর্থ মেসি। আর্জেন্টাইন তারকা এবার আয় করতে যাচ্ছেন ১২ কোটি ডলার। শীর্ষ থেকে তিনে নেমে যাওয়া ম্যানচেস্টার ইউনাইটেডের পর্তুগিজ ফরোয়ার্ড রোনালদোর আয় হতে পারে ১০ কোটি ডলার।

পিএসজির ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমার আছেন চার নম্বরে, আয় ৮ কোটি ৭০ লাখ ডলার। সেরা পাঁচে আরেকজন হলেন লিভারপুলের ফরোয়ার্ড মোহামেদ সালাহ। মিশরের এই ফুটবলারের আয় ৫ কোটি ৩০ লাখ ডলার। 

প্রথমবার আয়ের তালিকায় সেরা দশে ঢুকেছেন আর্লিং হলান্ড। বরুশিয়া ডর্টমুন্ড থেকে গ্রীষ্মের দলবদলে ম্যানচেস্টার সিটিতে আসা নরওয়ের এই ফরোয়ার্ডের আয় ৩ কোটি ৯০ লাখ ডলার। ষষ্ঠ স্থানে আছেন তিনি। 

ফোর্বসের হিসাবে, শীর্ষ ১০ জনের মিলিত সম্ভাব্য আয় রেকর্ড ৬৫ কোটি ২০ লাখ ডলার। যা গত বছরের তুলনায় ১১ শতাংশ বেশি। গত বছর যা ছিল ৫৮ কোটি ৫০ লাখ ডলার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক