‘মাঝ মৌসুমে বিশ্বকাপ বিরতির প্রভাব পড়েছে খেলোয়াড়দের ওপর’

তবে ট্রেনিং সেশনগুলোতে ইতিবাচক দিক চোখে পড়ছে বলে জানালেন রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2023, 09:18 AM
Updated : 11 Jan 2023, 09:18 AM

নতুন বছরে লা লিগায় শুরুটা ভালো হয়নি রিয়াল মাদ্রিদের। খেলোয়াড়দের ফিটনেসও নেই সর্বোচ্চ পর্যায়ে। দলটির কোচ কার্লো আনচেলত্তির জানালেন, মৌসুমের মাঝ পথে কাতার বিশ্বকাপের বিরতির প্রভাব পড়েছে খেলোয়াড়দের ফিটনেসে; পারফরম্যান্সেও।

গত নভেম্বরের মাঝামাঝি শুরু হয়ে ২০ ডিসেম্বর লুসাইল স্টেডিয়ামের ফাইনাল দিয়ে শেষ হয় কাতার বিশ্বকাপ। বৈশ্বিক ফুটবলের সর্বোচ্চ প্রতিযোগিতায় কারণে আর সব লিগের মতো বন্ধ ছিল লা লিগার খেলাও।

২০২৩ সালে লিগের প্রথম ম্যাচে ভিয়ারিয়ালের মাঠে হেরে যায় রিয়াল। বুধবার স্প্যানিশ সুপার কাপের সেমি-ফাইনালে ভালেন্সিয়ার বিপক্ষে খেলবে তারা। সৌদি আরবে অনুষ্ঠেয় এ ম্যাচ সামনে রেখে শিষ্যদের ফিটনেসের উপর বিশ্বকাপ বিরতির প্রভাব নিয়ে কথা বলেন আনচেলত্তি।

“(বিশ্বকাপের কারণে) এটা অনুমতি ছিল যে খেলোয়াড়রা এ মুহূর্তে সেরা-ছন্দে থাকবে না। তারপরও আমরা ট্রেনিং সেশনগুলোতে ইতিবাচক দিকগুলো দেখছি।”

সৌদির রাজধানী রিয়াদের সংবাদ সম্মেলনে ভিয়ারিয়ালের বিপক্ষে হার নিয়ে কথা বলেন আনচেলত্তি। এমন কিছুর পুনরাবৃত্তি এড়াতে মরিয়া অভিজ্ঞ এই ইতালিয়ান কোচ।

“ভিয়ারিয়ালে আমি বিস্মিত হয়েছিলাম। আবারও বিষয়গুলো ভালোভাবে শুরু করতে হবে আমাদের। আমাদের (কোচদের) কাজগুলো নয়, কেননা, কাজ করার সময় আমাদের হাতে নেই।”

“এই দলটা জানে কীভাবে ভালো করে রক্ষণ সামলাতে হয়, আক্রমণভাগেও আমাদের প্রয়োজনীয় মানসম্পন্ন খেলোয়াড় আছে, কিন্তু আরও জমাট ভিত্তি তৈরি করে আমাদের সে যোগানটা দিতে হবে।”

স্প্যানিশ সুপার কাপের শিরোপাধারীরা সোমবার সৌদিতে রওনা দেয় ডিফেন্সিভ মিডফিল্ডার অহেলিয়া চুয়ামেনি ও সেন্টার-ব্যাক ডেভিড আলাবাকে ছাড়াই। এ দুজনের চোটের কারণে রিয়ালের রক্ষণ দুর্বল হয়েছে কিছুটা। তবে আনচেলত্তি আশাবাদী রক্ষণের দৃঢ়তা দেখা যাবে শিগগিরই।

“রক্ষণের দিকটি শুধু মাননির্ভর নয়, মানসিকতা এবং ত্যাগের বিষয়ও থাকে এখানে। আমরা জমাট এবং নিখুঁত ব্লক করতে অভ্যস্ত। এটা শিগগিরি আবারও দেখা যাবে বলে আশাবাদী আমি।”

“আমি মনে করি না, খেলোয়াড়দের উপর মানসিক চাপ আছে। নিশ্চয় ভিয়ারিয়ালে যেটা হয়েছিল, তাতে আহত হয়েছি আমরা, কিন্তু আমাদের দেখতে হবে দল কীভাবে প্রতিক্রিয়া দেখায়।”

আগামী রোববার মাঠে গড়াবে এই প্রতিযোগিতার ফাইনাল। রিয়ালের চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা বৃহস্পতিবার অপর সেমি-ফাইনালে মুখোমুখি হবে রিয়াল বেতিসের।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক