‘ইতিহাসের সেরা’ মেসির পথ ধরে যুক্তরাষ্ট্রের ফুটবলে যেতে চান গ্রিজমানও

আপাতত ইউরোপেই খেলতে চান আতলেতিকো মাদ্রিদের এই ফরাসি তারকা, তবে ভবিষ্যতে ক্যারিয়ার শেষ করতে চান তিনি মেজর লিগ সকারে খেলে।   

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2023, 06:24 AM
Updated : 17 August 2023, 06:24 AM

যুক্তরাষ্ট্রের ফুটবল লিগ থেকে শুরু করে সেখানকার ক্রীড়া ও সংস্কৃতি আর পরিবেশ, সবকিছুর প্রতি অনুরাগের কথা নানা সময়েই বলেছেন অঁতোয়ান গ্রিজমান। এখন তার সেই আকর্ষণ আরও বেড়ে গেছে লিওনেল মেসির কারণে, যাকে গ্রিজমান মনে করেন ইতিহাসের সেরা ফুটবলার। আর্জেন্টাইন জাদুকরের মতোই আতলেতিকো মাদ্রিদের এই ফরাসি তারকা একদিন পা রাখতে চান যুক্তরাষ্ট্রের ফুটবলে। ক্যারিয়ার শেষ করতে চান তিনি মেজর লিগ সকারে খেলে। 

ইন্টার মায়ামিতে যোগ দিয়েই যুক্তরাষ্ট্রের ফুটবলে তোলপাড় ফেলে দিয়েছেন মেসি। সময়ের সেই আলোড়ন আরও বেড়েছে তার অসাধারণ পারফরম্যান্সে। মেজর লিগ সকারে (এমএলএস) কোনো ম্যাচ তিনি খেলেননি এখনও পর্যন্ত। তবে লিগস কাপে তার অসাধারণ নৈপুণ্যেই অপ্রতিরোধ্য গতিতে ছুটছে মায়ামি। ৬ ম্যাচে ৯ গোল করে ফেলেছেন বিশ্বকাপজয়ী তারকা, গোলে সহায়তা করেছেন আরও ৩টি। 

যে দল টানা ১১ ম্যাচ ছিল জয়বিহীন, মেসিকে নিয়ে সেই দলই একের পর এক জয়ে পৌঁছে গেছে লিগস কাপের ফাইনালে। 

যুক্তরাষ্ট্রের ফুটবলে মেসির এই ছুটে চলা নিবিড়ভাবে অনুসরণ করছেন গ্রিজমান। লা লিগা ও ইএসপিএনের আয়োজনে এক ভার্চুয়াল সেশনে এই ফরোয়ার্ড বললেন, এমএলএসের জন্য বড় অর্জন মেসিকে পাওয়া।

“হ্যাঁ, (মেসির) খবর রাখছি… লিও ইতিহাসের সেরা ফুটবলার। তার কারণে গ্যালারি পরিপূর্ণ হয়ে উঠছে, অনেক গোল করছে এবং ম্যাচ জেতাচ্ছে দলকে। সে অবিশ্বাস্য এবং আমার মনে হয়, বাজারজাতকরণ ও ফুটবলীয় দৃষ্টিকোণ, দুই দিক থেকেই এমএলএস সেরা কাজটি করেছে লিওকে সেখানে নিয়ে।” 

গ্রিজমান নিজেও যে যুক্তরাষ্ট্রে যেতে চান, এই সুযোগে তা জানিয়ে রাখলেন আবার। তবে তা এখনই নয়। গত মৌসুমেও লা লিগার সেরা ফুটবলারদের একজন ছিলেন তিনি। গোল করেছিলেন ১৫টি। গোলে সহায়তা করেছিলেন ১৬টি, যা ছিল লিগের সবার মধ্যে সর্বোচ্চ। 

৩২ বছর বয়সী তারকা আতলেতিকোর হয়ে আলো ছড়িয়ে যেতে চান আরও কিছুদিন। সময় হলে তিনি পা রাখবেন যুক্তরাষ্ট্রের ফুটবল আঙিনায়। 

“আমি তো সবসময়ই এটা বলেছি, আমার লক্ষ্য সেখানেই (যুক্তরাষ্ট্রে) ক্যারিয়ার শেষ করা। আমেরিকান ক্রীড়ার যা সবকিছু আমার ভালো লাগে, এমএলএসে খেলা এবং উপভোগ করা, নিজের সেরা পর্যায়ে থেকেই নানা কিছু জয় করা, এসব আমি চাই।” 

“তবে প্রথমত, এখানে আতলেতিকোর হয়ে ইতিহাস গড়তে চাই ও ট্রফি জিততে চাই। এরপর দেখব… লিও, বুসি (সের্হিও বুসকেতস), জর্দির (আলবা) যোগ দেওয়াটা আমার মনে হয়, ওই লিগের জন্য দারুণ ব্যাপার। এসবের সঙ্গে তরুণ ফুটবলারদের যোগ করা, বিশেষ করে দক্ষিণ আমেরিকার তরুণ প্রতিভাদের দলে নেওয়া, এই পথ ধরেই ওই লিগ এগিয়ে যেতে পারে।” 

সাম্প্রতিক সময় অবশ্য ইউরোপ ছেড়ে তারকা একে একে পাড়ি জমাচ্ছেন সৌদি আরবের ফুটবলে। সেখানে আর্থিক হাতছানি এত আকর্ষণীয় যে, সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না গ্রিজমানও। তবে সেই ভাবনাও তুলে রাখতে চান ভবিষ্যতের জন্য। আপাতত তিনি ইতিহাস গড়তে চান আতলেতিকোর হয়ে। 

“আমার সঙ্গেও যদি একরম হয় (প্রস্তাব আসে সৌদি থেকে), তাহলে আমার পরিবার ও বাচ্চাদের সঙ্গে কথা বলতে হবে… তারা যা দিচ্ছে, সেই সংখ্যাটা (পারিশ্রমিক) খুবই বেশি, যা আর্থিক নিরাপত্তা দিতে পারে…।” 

“তবে আপাতত আমি আরও উন্নতি করতে চাই, গোল করতে চাই, গুরুত্বপূর্ণ হয়ে থাকতে চাই, লিগ জিততে চাই এবং চ্যাম্পিয়ন্স লিগে লড়াই করতে চাই। এই সব লক্ষ্যই আছে। ব্যক্তিগতভাবে আমার জন্য ব্যাপারটি হলো, গত মৌসুম থেকে আরও উন্নতি করা, ১৬-১৭ গোল করা, যা আমাকে ক্লাবের ইতিহাসের সর্বোচ্চ গোল স্কোরার করে তুলবে। এটা আমাকে তাড়না জোগাচ্ছে।”