আজারের কাঁধে মার্তিনেসের আস্থার হাত

বেলজিয়াম কোচের বিশ্বাস, মানসিকভাবে ভালো অবস্থায় আছেন এদেন আজার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2022, 10:14 AM
Updated : 22 Sept 2022, 10:14 AM

রিয়াল মাদ্রিদে চলতি মৌসুমেও সেভাবে খেলার সুযোগ মিলছে না এদেন আজারের। বিশ্বকাপের আগে বেলজিয়াম দলের জন্য যা ভাবনার কারণ বটে। তবে দলটির প্রধান কোচ রবের্তো মার্তিনেস বলেছেন, বেশিক্ষণ মাঠে কাটাতে না পারলেও মানসিকভাবে ভালো অবস্থায় আছেন আজার।

চেলসি ছেড়ে ২০১৯ সালে রিয়ালে যোগ দেওয়ার পর থেকেই ধুঁকছেন আজার। বারবার চোটের থাবায় বেশিরভাগ সময় তাকে কাটাতে হয়েছে বাইরে। সেই থেকে ফর্মহীনতায়ও ভুগছেন তিনি। লা লিগায় এই মৌসুমে এখন পর্যন্ত ছয় ম্যাচ খেলেছে রিয়াল। যেখানে স্রেফ একটি ম্যাচে শুরুর একাদশে ছিলেন আজার। এখন পর্যন্ত লিগে সব মিলিয়ে ১০০ মিনিটও খেলা হয়নি এই ফরোয়ার্ডের।

কাতার বিশ্বকাপে বেলজিয়াম দলের গুরুত্বপূর্ণ সদস্যদের একজন হওয়ার কথা আজারের। তবে এর আগে তাকে নিজের ফিটনেস প্রমাণ করতে হবে। জাতীয় দলের হয়ে তার সামর্থ্য আরও একবার দেখাতে হবে।

বেলজিয়াম দলে নিজেকে মেলে ধরার জন্য আজার শেষ সুযোগ পাচ্ছেন নেশন্স লিগে। ওয়েলসের বিপক্ষে বৃহস্পতিবার খেলবে ফিফা র‍্যাঙ্কিংয়ের দুই নম্বর দল। ম্যাচের আগের দিন সাংবাদিকদের মার্তিনেস বললেন, আজারকে নিয়ে স্বস্তিতেই আছেন তিনি।

“সে ভালো অবস্থায় আছে। সব সময়ই একই প্রশ্ন করা হয়, ‘সে কি যথেষ্ট মিনিট খেলেছে?’ তবে সে একটি অনুশীলন সেশনও মিস করেনি এবং পর্দার আড়ালে সে সত্যিই ভালো করছে।”

“গেইম-টাইমের ঘাটতি আছেই, তবে সে দারুণ মানসিকতায় আছে এবং মাঠে থাকতে উন্মুখ। এদেনের মধ্যে আমি প্রাণশক্তি ও খুশি দেখতে পাচ্ছি, যা গত ৬ মাস আগেও ছিল না।”

নেশন্স লিগে বেলজিয়ামের পরের ম্যাচ নেদারল্যান্ডসের বিপক্ষে, আগামী রোববার। কাতার বিশ্বকাপের আগে দুটি ম্যাচই ৩১ বছর বয়সী আজারের জন্য বেশ গুরুত্বপূর্ণ, মনে করছেন মার্তিনেসও।

“জাতীয় দলের সঙ্গে সে কেমন করে, আমরা সেটা দেখব। তার পারফরম্যান্স মূল্যায়ন করা হবে এবং এরপর বিশ্বকাপের আগে তো ৭ সপ্তাহ আছে।”

“তাকে কতক্ষণ খেলানো হবে, সেটার লক্ষ্য স্থির করিনি আমরা। এটা নির্ভর করবে ম্যাচের গতিবিধির ওপর…সিদ্ধান্তটি নেওয়া হবে ম্যাচ কোন দিকে গড়াচ্ছে এবং তার পারফরম্যান্সের ভিত্তিতে।”

নেশন্স লিগে আগের চার ম্যাচের দুটি জিতেছে বেলজিয়াম, হার ও ড্র একটি করে। ৭ পয়েন্ট নিয়ে ‘এ’ লিগের ৪ নম্বর গ্রুপের দ্বিতীয় অবস্থানে আছে তারা।

শীর্ষে থাকা নেদারল্যান্ডসের পয়েন্ট ১০। পোল্যান্ড আছে তিনে, ৪ পয়েন্ট তাদের। ১ পয়েন্ট নিয়ে তলানিতে ওয়েলস। 

‘এফ’ গ্রুপে বেলজিয়ামের বিশ্বকাপ অভিযান শুরু হবে আগামী ২৩ নভেম্বর, কানাডার বিপক্ষে ম্যাচ দিয়ে। অন্য দুই প্রতিপক্ষ মরক্কো ও ক্রোয়েশিয়া। ম্যাচ দুটি মাঠে গড়াবে যথাক্রমে ২৭ নভেম্বর ও ১ ডিসেম্বর।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক