‘চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের জন্য প্যারিস ছিল বাজে পছন্দ'

ইয়ুর্গেন ক্লপের মতে, এত বড় একটি ম্যাচ আয়োজনের জন্য যথেষ্ট অভিজ্ঞতা ছিল না স্তাদ দে ফ্রান্সের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2023, 03:27 PM
Updated : 18 Feb 2023, 03:27 PM

প্রায় নয় মাস পর এখনও আলোচনায় উঠে আসে চ্যাম্পিয়ন্স লিগের গত আসরের ফাইনাল। প্যারিসে রিয়াল মাদ্রিদ ও লিভারপুলের ম্যাচটির আগে হয়েছিল চরম বিশৃঙ্খলা। সম্প্রতি ওই ঘটনার জন্য উয়েফাকেই দোষী করেছে স্বাধীন রিভিউ প্যানেল। ইংলিশ ক্লাবটির কোচ ইয়ুর্গেন ক্লপ বললেন, প্যারিসকে ভেন্যু  হিসেবে বেছে নেওয়া ছিল সবচেয়ে বাজে সিদ্ধান্ত। 

প্রাথমিকভাবে ২০২১-২২ মৌসুমের ফাইনাল হওয়ার কথা ছিল রাশিয়ায়। কিন্তু ইউক্রেইনের ওপর আগ্রাসনের প্রেক্ষিতে রাশিয়া থেকে ফাইনাল সরিয়ে নেওয়া হয় ফ্রান্সের প্যারিসে। 

গত ২৮ মে স্তাদ দে ফ্রান্সের ওই ফাইনালে লিভারপুল সমর্থকদের অনেকে সময়মতো মাঠে প্রবেশ করতে পারেননি। অনেকটা দাঙ্গার মতো বেঁধে যায় সেখানে। প্যারিসের পুলিশকে দেখা যায় কাঁদানে গ্যাস ছুড়তে, আক্রান্তদের মধ্যে ছিলেন নারী ও শিশুরাও। 

ফাইনাল শুরু হয়েছিল ৩৬ মিনিট দেরিতে। ম্যাচের পর ওই ঘটনার জন্য লিভারপুলের সমর্থকদের কাঠগড়ায় তুলেছিল উয়েফা ও ফরাসি কর্তৃপক্ষ। তবে একটি স্বাধীন প্যানেল দীর্ঘ তদন্তের পর গত সোমবার ২২০ পাতার রিভিউ প্রকাশ করে, যেখানে উয়েফার অব্যবস্থাপনাকে দায় দেওয়া হয়। 

ক্লপ মনে করেন, ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সবচেয়ে বড় ম্যাচ আয়োজনের অভিজ্ঞতাই ছিল না প্যারিসের, যা স্পষ্ট হয়ে ওঠে ফাইনালের দিন। 

“আমি মনে করি, আসলেই প্যারিস সেদিন ওই নির্দিষ্ট এলাকায় (ফাইনালের জন্য) সম্ভাব্য সবচেয়ে খারাপ (স্থান) ছিল। এটি এমন কোনো স্টেডিয়াম নয় যেখানে প্রতি সপ্তাহে, প্রতি দুই সপ্তাহে ম্যাচ হয়ে থাকে, যেমনটা ইউরোপের অনেক বড় স্টেডিয়াম হয়।” 

“প্রথম মুহূর্ত থেকেই আমি ভেবেছিলাম (প্যারিসে খেলা) ধারণাটা ভালো নয়। কিছু লোক যারা সেখানে কাজ করে তাদের আরও ভালো করা উচিত ছিল। সেখানে উপস্থিত সবাই জানেন যে, সেদিন যারা সেখানে কাজ করেছেন, তারা শতভাগ নিশ্চিত ছিলেন না যে তারা ঠিক কী করছেন।”