লাল কার্ড দেখে বার্সা কোচ বললেন, ‘অপ্রয়োজনীয় ও অন্যায্য’

রেফারির সিদ্ধান্ত অবশ্য মেনে নিচ্ছেন বার্সেলোনা কোচ শাভি এর্নান্দেস, আতলেতিকোর বিপক্ষে দলের দারুণ জয়ে তিনি উচ্ছ্বসিত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2024, 06:28 AM
Updated : 18 March 2024, 06:28 AM

ম্যাচের বয়স তখন ৪০ মিনিট। মাঠের মাঝখান থেকে টাচলাইনের দিকে ছুটে গিয়ে শাভি এর্নান্দেসকে হলুদ কার্ড দেখালেন রেফারি। রেশ থাকতে থাকতেই আবার সেটির পুনরাবৃত্তি। মিনিট দুয়েক পরই আরেকটি একটি হলুদ কার্ড। দুইয়ে মিলে ডাগআউট ছাড়তে হলো শাভিকে। তার দল অবশ্য ঠিকই দাপুটে এক জয় আদায় করে নিল। তবে লাল কার্ডের সেই সিদ্ধান্তে বিরক্ত বার্সেলোনা কোচ। 

আতলেতিকো মাদ্রিদের মাঠের ম্যাচের ৪২তম মিনিটে লাল কার্ড দেখানো হয় শাভিকে। বার্সেলোনা তখন ১-০ গোলে এগিয়ে। কোচকে ডাগআউটে না পেলেও তাদের জিততে সমস্যা হয়নি। দুর্দান্ত ও দাপুটে ফুটবলের প্রদর্শনীতে আতলেতিকোকে কোণঠাসা করে লা লিগার গুরুত্বপূর্ণ ম্যাচে ৩-০ গোলে জেতে বার্সেলোনা।

প্রথমার্ধে জোয়াও ফেলিক্স দলকে এগিয়ে নেওয়ার পর দ্বিতীয়ার্ধের শুরুতে ব্যবধান বাড়ান রবের্ত লেভানদোভস্কি। পরে ফের্মিন লোপেসের গোলে ম্যাচের ফলাফলে দাপটের ছাপ রেখে দেয় বার্সেলোনা।

৪০তম মিনিটে অ্যাক্সেল উইটসেলের চ্যালেঞ্জে লেভানদোভস্কি পড়ে গেলে টাচলাইনে বেশ ক্ষিপ্ত হয়ে ওঠেন শাভি। এজন্য তাকে হলুদ কার্ড দেখান রেফারি।  একটু পর ইলকাই গিনদোয়ান ফাউলের শিকার হলে আবার বার্সেলোনা কোচকে দেখা যায় উত্তেজিত। দ্বিতীয় হলুদ কার্ড দেখানো হয় তাকে। মাঠ ছাড়ার সময়ও রাগে গজরাতে দেখা যায় তাকে।

পরে দলের দাপুটে জয়ই হয়তো শাভির লাল কার্ডের ক্ষোভ কিছুটা কমিয়ে দিয়েছে। রেফারির সিদ্ধান্তের সঙ্গে যদিও তিনি একমত নন। তবে ম্যাচ শেষে বললেন, সিদ্ধান্ত মেনে নিতেও তার আপত্তি নেই।

“আমার কাছে গুরুত্বপূর্ণ হলো আমার দল। তারা আমাকে বলেছে যে, আমার আচরণের জন্য লাল কার্ড দেখানো হয়েছে। আমি একদম কিছুই বলিনি।”

“আমি চেষ্টা করি সম্মান করতে। নানা অঙ্গভঙ্গি করি আবেগের তীব্রতা থেকে এবং চাই আমার দল যেন জেতে। আমার মনে হয়, এই লাল কার্ড অপ্রয়োজনীয় ও অন্যায্য। তবে সিদ্ধান্ত মেনে নিতেই হবে।”

দলের পারফরম্যান্স এমনিতে মন ভরিয়ে দিয়েছে কোচের। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর লড়াইয়ে নাপোলির বিপক্ষে ৩-১ গোলের দারুণ জয়ের এবার এবার এই জয়ে শাভি উচ্ছ্বসিত। চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বপ্ন তো তার আছেই, এমনকি পয়েন্ট তালিকায় অনেক পিছিয়ে থাকলেও লা লিগা শিরোপার আশাও ছাড়ছেন না তিনি।  

“আমরা খুবই খুশি ও সন্তুষ্ট। দারুণ এক ম্যাচ, সম্ভবত সবচেয়ে পরিপূর্ণ ম্যাচ আমাদের… নাপোলির বিপক্ষে ম্যাচটির মতোই। আমাদের ধরন ও দর্শনের দিক থেকে একদম আদর্শ এক ম্যাচ।”

“আমরা বার্সা, এখানে কেউ ঢিল দেয় না, হাল ছাড়ে না। আমরা আরও উন্নতির চেষ্টা করে যাব এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ দুটি ট্রফির লড়াই চালিয়ে যাব।”

চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে বার্সেলোনা মুখোমুখি হবে পিএসজির। লা লিগায় জয়ের পর ২৯ ম্যাচে ৬৪ পয়েন্ট নিয়ে তারা উঠে এসেছে দুইয়ে। সমান ম্যাচে ৭২ পয়েন্ট নিয়ে শীর্ষে রেয়াল মাদ্রিদ।