গাম্পের ট্রফিতে খেলবে না রোমা, আইনি ব্যবস্থার হুমকি বার্সার

নতুন মৌসুম শুরুর আগে প্রস্তুতিমূলক ম্যাচ জুয়ান গাম্পের ট্রফিতে প্রথমে খেলতে রাজি হয়েও সরে দাঁড়িয়েছে রোমা। এতে বেজায় ক্ষেপেছে বার্সেলোনা। সেরি আর দলটির বিপক্ষে আইনি ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছে কাতালান ক্লাবটি।  

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2022, 12:46 PM
Updated : 28 June 2022, 12:46 PM

ক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য, সাবেক খেলোয়াড় ও সভাপতি জুয়ান গাম্পেরের নামানুসারে মৌসুমের শুরুতে এই ম্যাচের আয়োজন করে বার্সেলোনা। এই ট্রফির ৫৭তম আসরে আগামী ৬ অগাস্ট কাম্প নউয়ে স্প্যানিশ দলটির বিপক্ষে খেলার কথা ছিল রোমার পুরুষ ও নারী দলের।

ইতালিয়ান ক্লাবটি সোমবার এক বিবৃতিতে ম্যাচটি থেকে নিজেদের সরিয়ে নেওয়ার ঘোষণা দেয়। ওইদিন রাতেই কড়া বিবৃতি দিয়ে নিজেদের অবস্থান জানায় বার্সেলোনা।

“এএস রোমা একতরফাভাবে কারণ ছাড়াই সম্মত চুক্তি থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। টিকেটের অর্থ (সমর্থকদের) ফেরত দেওয়া হবে এবং আমরা এটি পরিষ্কার করতে চাই যে, আমাদের নিয়ন্ত্রণের বাইরের পরিস্থিতির কারণে ম্যাচগুলো স্থগিত করা হয়েছে।”

"এই অপ্রত্যাশিত এবং অযৌক্তিক সিদ্ধান্তের কারণে বার্সেলোনা ও ভক্তদের যে ক্ষতি হয়েছে, সেজন্য রোমার বিরুদ্ধে সম্ভাব্য পদক্ষেপ নেওয়ার ব্যাপারে ক্লাবের আইনি বিভাগ কাজ করছে।”

এই ম্যাচ দিয়ে কাম্প নউয়ে ফেরার কথা ছিল রোমার কোচ জোসে মরিনিয়োর। ২০০০ সাল পর্যন্ত তিন মৌসুম বার্সেলোনায় কোচ লুই ফন খালের সহকারী হিসেবে কাজ করেন এই পর্তুগিজ। পরের ১০ বছরে বিভিন্ন ক্লাব ঘুরে তিনি কোচ হন রিয়াল মাদ্রিদের।

নাম প্রত্যাহারের সিদ্ধান্তের ব্যাপারে রোমা বলেছে, ২০২২-২৩ মৌসুমের আগে ক্লাবের পুরুষ ও নারী দলের সম্ভাব্য সর্বোচ্চ প্রস্তুতি ও কাজের পরিবেশ নিশ্চিত করার উদ্দেশ্যে এই সিদ্ধান্ত নিয়েছে তারা। যেন কম ভ্রমণ করতে হয়, তাই ক্লাবের কাছাকাছি তাদের প্রস্তুতি নেবে তারা।

ম্যাচটির জন্য আমন্ত্রণ জানানোয় বার্সেলোনাকে ধন্যবাদও দিয়েছে মরিনিয়োর কোচিংয়ে গত মাসে উয়েফা ইউরোপা কনফারেন্স লিগের প্রথম আসরের শিরোপা জেতা রোমা। 

গত বছর প্রথমবারের মতো বার্সেলোনার পুরুষ দলের পাশাপাশি ক্লাবটির নারী দল খেলেছিল ঐতিহ্যবাহী এই গাম্পের ট্রফির ম্যাচ। যেখানে তাদের প্রতিপক্ষ ছিল আরেক ইতালিয়ান ক্লাব ইউভেন্তুস।

গত মৌসুমে কোনো শিরোপা জিততে না পারা বার্সেলোনা জানিয়েছে, রোমার জায়গায় তারা অন্য প্রতিপক্ষ খুঁজবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক