পিএসজি-সিটির বিরুদ্ধে উয়েফার কাছে লা লিগার অভিযোগ

দলবদল এবং খেলোয়াড়দের বেতনের পেছনে প্রচুর অর্থ খরচ করা পিএসজি ও ম‍্যানচেস্টার সিটির বিরুদ্ধে  ‘ফিনান্সিয়াল ফেয়ার প্লে’ লঙ্ঘনের অভিযোগ এনেছে লা লিগা। স্পেনের শীর্ষ লিগটি ফরাসি ও ইংলিশ চ‍্যাম্পিয়নদের বিরুদ্ধে উয়েফার কাছে অভিযোগ করেছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2022, 02:44 PM
Updated : 15 June 2022, 02:44 PM

লা লিগা বুধবার এক বিবৃতিতে এ কথা জানিয়ে বলেছে, আগামীতে ইউরোপীয় ইউনিয়ন, ফ্রান্স এবং সুইজারল্যান্ডের বিচার ব্যবস্থার মাধ্যমে আরও আইনি পদক্ষেপ নেওয়া হবে। কারণ লা লিগার ধারণা,  এই ক্লাব দুটি ক্রমাগত ‘ফিনান্সিয়াল ফেয়ার প্লে’র বর্তমান নিয়ম লঙ্ঘন করে চলেছে।

আগে বিভিন্ন সময়ে ‘ফিনান্সিয়াল ফেয়ার প্লে’ ভঙ্গের অভিযোগ উঠেছে পিএসজির বিরুদ্ধে। গত মাসে কিলিয়ান এমবাপের সঙ্গে তাদের নতুন চুক্তির পর বিষয়টি আবার সামনে এনেছে লা লিগা কর্তৃপক্ষ।

গত গ্রীষ্মের দলবদল থেকে শুরু হয়েছিল এমবাপের পিএসজি ছেড়ে রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার গুঞ্জন। অনেক নাটকের পর গত মাসে শেষ মুহূর্তে স্প্যানিশ ক্লাবটিকে ‘না’ করে পিএসজিতেই থেকে যাওয়ার সিদ্ধান্ত নেন ফরাসি তারকা।

সংবাদমাধ্যমের খবর, ফুটবল ইতিহাসের সবচেয়ে ব্যয়বহুল চুক্তির মাধ্যমে ঘরের ছেলেকে ধরে রেখেছে পিএসজি।

নতুন চুক্তিতে পিএসজি তো বটেই, সব ফুটবলারদের মধ্যে সবচেয়ে বেশি বেতন পাবেন এমবাপে। দলটিতে ইতিমধ্যেই আছেন লিওনেল মেসি, নেইমার সহ একঝাঁক তারকা। তাদের বেতন-বোনাসও নেহায়েত কম নয়।

এমবাপের চুক্তির পর নিয়ম-নীতির তোয়াক্কা না করে পিএসজির লাগামহীন খরচ নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছিল লা লিগা। তাদের দাবি, গত মৌসুমে ২২ কোটি ইউরোর বেশি হারিয়েছে প্যারিসের দলটি। এর আগের মৌসুমগুলোতে তাদের ৭০ কোটি ইউরোর বেশি ক্ষতি হয়েছিল।

লা লিগা কর্তৃপক্ষ প্রশ্ন তুলেছিল যে, ২০২০-২১ মৌসুমে স্পোর্ট স্টাফদের পেছনে ৬৫ কোটি ইউরো খরচ করা পিএসজি এমবাপের সঙ্গে এত বড় একটি চুক্তিতে কীভাবে পৌঁছাতে পারে।

লা লিগা সভাপতি হাভিয়ের তেবাস তখন জানিয়েছিলেন, পিএসজির বিরুদ্ধে উয়েফা, ফ্রান্সের প্রশাসনিক ও কর কর্তৃপক্ষ এবং ইউরোপিয়ান ইউনিয়নের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অভিযোগ জানাবে লা লিগা।

এমবাপে-পিএসজির মতো সম্প্রতি ব্যয়বহুল একটি চুক্তি সম্পন্ন করেছে সিটিও। বরুশিয়া ডর্টমুন্ড থেকে পাঁচ বছরের চুক্তিতে তারা দলে টেনেছে তারকা ফরোয়ার্ড আর্লিং হলান্ডকে।

জার্মান গণমাধ্যমের খবর, ট্রান্সফার ফি, হলান্ডের বেতন ও বোনাস এবং এজেন্টের ফি মিলিয়ে চুক্তির অঙ্কটা ৩০ কোটি ইউরো ছাড়িয়ে যেতে পারে।