বেলকে বিশ্বকাপের পথ দেখালেন কোচ

বাছাইয়ের শেষ বাধা পেরিয়ে মিলেছে কাতারের টিকেট। গ্যারেথ বেল ও তার সতীর্থরা এখন প্রথম বিশ্বকাপ রাঙানোর স্বপ্নে বিভোর। কিন্তু ওয়েলস কোচ রব পেজ বর্তমানে ‘ঠিকানাবিহীন’ বেলকে মনে করিয়ে দিলেন কঠিন বাস্তবতা। বিশ্বকাপে সুযোগ পেতে হলে নিয়মিত খেলতে হবে তাকে। মোদ্দা কথা, প্রমাণ দিয়ে যেতে হবে সামনের সময়টুকুতেও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2022, 07:22 PM
Updated : 7 June 2022, 07:22 PM

আগামী নভেম্বরে শুরু হবে কাতার বিশ্বকাপ। সবে জুন মাস চলে। মাঝের সময়টুকু ভীষণ গুরুত্ব পাচ্ছে ওয়েলস কোচের কাছে। বিশ্বকাপের দল ঠিক করতে এই সময়টায় খেলোয়াড়দের ওপর থাকবে তার নজর।

এমন গুরুত্বপূর্ণ সময়ে বর্তমানে কোনো ক্লাব নেই বেলের। সদ‍্য সমাপ্ত মৌসুমে শেষে রিয়াল মাদ্রিদকে বিদায় জানিয়ে জাতীয় দলে যোগ দিয়েছেন তিনি। ঠিক হয়নি পরবর্তী ঠিকানা। তার সম্ভাব্য গন্তব্য নিয়ে কিছু উড়ো খবর শোনা গেছে বটে, তবে কোনোটিই পায়নি শক্ত ভিত। 

ক’দিন আগে প্লে-অফের ফাইনালে আত্মঘাতী গোলে স্বপ্ন ভাঙে ইউক্রেনের, বিশ্বকাপ নিশ্চিত হয় ওয়েলসের। ১৯৫৮ সালের পর এই প্রথম ফুটবলের বিশ্বমঞ্চে ফিরবে দেশটি। বেল প্রথমবার বিশ্বকাপ খেলার অপেক্ষায় দিন গুণছেন। এ নিয়ে নিজের উচ্ছ্বাস, প্রত্যাশা আড়াল করেননি ৩২ বছর বয়সী এই ফরোয়ার্ড।

ওয়েলস কোচকে ভাবতে হচ্ছে নিজের মতো করে। সান্তিয়াগো বের্নাবেউয়ে শেষ দিকের সময়টা মোটেও ভালো যায়নি বেলের। দলে ছিলেন না বেশিরভাগ সময়। পেজ তাই তাকে মনে করিয়ে দিলেন বাস্তবতা।

“সে জানে তার কী করা দরকার। গ্যারেথের আগের সমস্যা ছিল যে, সপ্তাহের পর সপ্তাহ কেটে যেত, কিন্তু সে মাঠে নামতে পারতো না। বেলারুশের (গত বছর বিশ্বকাপের মূল বাছাইয়ে) বিপক্ষে ম্যাচের সময় সে ক্যাম্পে এসেছিল অপ্রস্তুত হয়ে এবং পায়ের পেশিতে ছোটখাট চোট পেয়েছিল। তাই সে এখন বুঝতে পারে যে তার নিয়মিত খেলা প্রয়োজন।”

“(খেলা চালানো) এটাই তার পরিকল্পনা হতে হবে। আমি মিথ্যা বলছি না; যেমন, যখন আমি বলি সে কী করছে, আসলেই তখন আমি কিছু জানি না। এই বিষয় নিয়ে তার সঙ্গে এখনও আমার কথা হয়নি। নভেম্বরের জন্য মন-মানসিকতা ঠিক রাখতে কী করলে সবচেয়ে ভালো হবে, তা বেল ও তার পরিবারের উপর নির্ভর করছে।”

নেদারল্যান্ডসের বিপক্ষে বুধবার নেশন্স লিগের ম্যাচে মুখোমুখি হবে ওয়েলস। আগের দিন সংবাদ সম্মেলনে বেলের দৃঢ় মানসিকতার প্রশংসাও করেন পেজ।

“বিষয়গুলো আসলে সবসময়ের মতোই সহজ। …ক্যারিয়ার জুড়েই বেল কঠোর পরিশ্রম করেছে। সে চূড়ান্ত পেশাদার এবং বিশ্বকাপে আমাদের দেশকে নেতৃত্ব দেওয়ার যোগ্যতা সে অর্জন করেছে।”

“এখন থেকে ওই পর্যন্ত সে যাই করুক না কেন, বেলের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে বিশ্বকাপের সময় সেরা শারীরিক অবস্থায় থাকা।”

গত মার্চে অস্ট্রিয়ার বিপক্ষে বিশ্বকাপ প্লে-অফ সেমি-ফাইনালে এবং গত রোববার ইউক্রেনের বিপক্ষে জয়ের মাঝের সময়ে ক্লাব ফুটবলে মাত্র ২০ মিনিট খেলার সুযোগ পান বেল। রিয়ালের জার্সিতে গত কয়েক বছরেই তার মাঠে থাকা না থাকার চিত্রটা এমন।

মাঝে বেশি সময় খেলার সুযোগ না পেলেও ইউক্রেনের বিপক্ষে পার্থক্য গড়ে দেওয়ায় মূল্যবান অবদান রাখেন তিনি। বাঁ দিক থেকে তার ফ্রি-কিক হেডে ক্লিয়ার করার চেষ্টায় ইউক্রেইন অধিনায়ক আন্দ্রি ইয়ারমোলেঙ্কো নিজেদের জালে পাঠান।

দলের জন্য খুব মূল্যবান বেলকে ক্লাব ফুটবলে নিয়মিত হওয়ার পরামর্শ দিলেন পেজ। তাতে ঘুরেফিরে আবারও উঠে আসে তার বর্তমানে কোনো দল না থাকার বিষয়টি।

“আমি মনে করি, সে প্রিমিয়ার লিগে খেলতে পারে। আমার বিশ্বাস, এখনও তার অনেক কিছু দেওয়ার আছে এবং নিয়মিতই আমার তা চোখে পড়ে। সে যে পর্যায়ের ক্লাবেই যাক না কেন, সেখানে প্রতিদ্বন্দ্বিতার ঝাঁঝটুকু থাকা দরকার।”