ফাইনালে যে ফরমেশনে খেলবে রিয়াল

শিরোপা নিশ্চিত হয়ে যাওয়ায় রিয়াল মাদ্রিদের জন্য লা লিগার ম্যাচগুলো এখন চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের প্রস্তুতির মঞ্চ। যে মঞ্চে দলের সবাইকে ঘুরিয়ে-ফিরিয়ে খেলাচ্ছেন কোচ কার্লো আনচেলত্তি। লক্ষ্য, ইউরোপ সেরার লড়াইয়ের জন্য সেরা দল বেছে নেওয়া। ইতালিয়ান কোচ অবশ্য এরই মধ্যে ফরমেশন কেমন হবে, তা চূড়ান্ত করে ফেলেছেন। কাদের কীভাবে খেলাবেন, সেই ভাবনাও অনেকটা গুছিয়ে নিয়েছেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2022, 11:10 AM
Updated : 13 May 2022, 11:10 AM

লা লিগায় বৃহস্পতিবার রাতে লেভান্তেকে ৬-০ গোলে বিধ্বস্ত করে রিয়াল। হ্যাটট্রিক করেন ভিনিসিউস জুনিয়র। একটি করে গোল করেন করিম বেনজেমা, রদ্রিগো ও ফেরলঁদ মঁদি।

লেভান্তেকে হারানোর পর সংবাদ সম্মেলনে লিভারপুলের বিপক্ষে ফাইনাল নিয়ে কথা বলেন আনচেলত্তি। জানান, ৪-৩-৩ ফরমেশনে খেলবে দল। ম্যাচ পরিস্থিতির কারণে যা কখনও কখনও বদলে ৪-৪-২ হতে পারে।

“উদাহরণসরূপ, সিটির বিপক্ষে (সেমি-ফাইনালে) আমরা ৪-৩-৩ ফরমেশনে শুরু করি। পরে মদ্রিচকে আমি রদ্রিগোর কাছাকাছি আনি। আমরা ৪-৪-১-১ ফরমেশনে চলে আসি। তবে পরিকল্পনা কখনও খুব বেশি বদল হয় না। এটা নির্ভর করে আমরা প্রতিপক্ষকে কতটা চাপে রাখতে পারি তার ওপর।”

এরপর রদ্রিগো ও ফেদেরিকো ভালভেরদে প্রসঙ্গে আসেন আনচেলত্তি। দুজনই দারুণ ছন্দে রয়েছেন। ম্যানচেস্টার সিটির বিপক্ষে সেমি-ফাইনালের দ্বিতীয় লেগে রদ্রিগোর জোড়া গোল দলকে ফাইনালে নিতে বড় ভূমিকা রাখে। ঠিক তার আগের ম্যাচে লিগে জোড়া গোল করেন এই ব্রাজিলিয়ান উইঙ্গার। গোল পেলেন লেভান্তের বিপক্ষেও।

উরুগুয়ের মিডফিল্ডার ভালভেরদে লেভান্তের বিপক্ষে গোল না পেলেও গোলমুখে দারুণ কিছু শট নিয়ে সবার নজর কাড়েন। আনচেলত্তি রদ্রিগো ও ভারভেলদেকে নিয়ে বলেন, “তারা দুজনই ফাইনাল খেলতে যাচ্ছে, অবশ্যই।”

তবে দুজনকেই শুরুর একাদশে দেখা যাবে কি-না সেটি একটি প্রশ্ন বটে। লা লিগায় কাদিস ও রিয়াল বেতিসের বিপক্ষে ম্যাচ বাকি রিয়ালের। সেই ম্যাচ দুটিও প্রথম একাদশ ঠিক করতে ভূমিকা রাখবে। সেখানে ভালভেরদের থাকার যথেষ্ট সুযোগ দেখেন আনচেলত্তি।

“ভালভেরদে তার সব দক্ষতাই দেখাচ্ছে। যখন সুযোগ পাবে, তখন তার শট নিতে হবে। কারণ, সে অবিশ্বাস্য ভালো শট নিতে পারে। শারীরিক এবং উচ্চতার দিক থেকেও সে দারুণ, যা আধুনিক মিডফিল্ডারদের মধ্যে বিরল।”

বেনজেমা ও ভিনিসিউস দুজনই ক্যারিয়ারের সেরা সময় পার করছেন। তাদের মধ্যে বোঝাপড়াও দারুণ। বলতে গেলে চলতি মৌসুমে এর সুফলই পেয়ে যাচ্ছে রিয়াল। তাদের দারুণ জুটি হয়ে ওঠায় কৃতিত্ব প্রাপ্য আনচেলত্তিরও। তবে তিনি কৃতিত্ব দিচ্ছেন দুই ফরোয়ার্ডকেই।

“পুরো মৌসুমে তাদের মধ্যে সমন্বয় ছিল দারুণ। তাদের উন্নতির বড় কারণ দলের কাজ, যার মাধ্যমে তারা নিজেদের মান দেখাতে পারে। সেই সঙ্গে আমি এটাও মনে করি, তারা একসঙ্গে অনেক দিন রয়েছে। তাই তাদের মধ্যে বোঝাপড়া ভালো থেকে আরও ভালো হয়েছে।”