রিয়ালের বিপক্ষে সিটিকে এগিয়ে রাখছেন তেভেস

একদল চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছে ইতিহাসের সর্বোচ্চ ১৩ বার। আরেক দলের এই প্রতিযোগিতায় এখনও চ্যাম্পিয়নই হতে পারেনি। তবে রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার সিটির ম্যাচের আগে কার্লোস তেভেসের চোখে ফেভারিট প্রিমিয়ার লিগের দলটিই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2022, 10:15 AM
Updated : 10 May 2022, 11:35 AM

সাবেক সিটি ফরোয়ার্ড মনে করেন, ইউরোপ সেরার মঞ্চে শেষ চারের লড়াইয়ে রিয়ালের কঠিন পরীক্ষা নেবে পেপ গুয়ার্দিওলার দল।

শেষ আটে লা লিগা চ‍্যাম্পিয়ন আতলেতিকো মাদ্রিদকে দুই লেগ মিলিয়ে ১-০ গোলে হারিয়ে সেমি-ফাইনালে জায়গা করে নিয়েছে সিটি।

আর গতবারের চ‍্যাম্পিয়ন চেলসির বিপক্ষে ৫-৪ গোলের অগ্রগামিতায় শেষ চারে পা রাখে ইউরোপের সফলতম দল রিয়াল।

সেমি-ফাইনালের প্রথম লেগে মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ১টায় সিটির মাঠে খেলবে রিয়াল। 

ইতিহাদ স্টেডিয়ামে রিয়ালের সাম্প্রতিক রেকর্ড অবশ্য খুব সুখকর নয়। এই মাঠে আগের তিন ম্যাচে জয়ের দেখা পায়নি তারা (২ ড্র, ১ হার)।

ইতিহাদে সিটির বিপক্ষে সবশেষ চ্যাম্পিয়ন্স লিগের দুটি ম্যাচের একটিতে ২০১৫-১৬ মৌসুমে লড়াইয়ের প্রথম লেগে গোলশূন্য ড্র করেছিল রিয়াল। আর ২০১৯-২০ আসরে লড়াইয়ের দ্বিতীয় লেগে ২-১ গোলে হেরেছিল মাদ্রিদের দলটি।

চ্যাম্পিয়ন্স লিগে শিরোপার লড়াইয়ে থাকা রিয়াল ও সিটি দুই দলই আছে নিজ নিজ লিগের শীর্ষেও। তবে ইউরোপ সেরার মঞ্চে ফাইনালে যাওয়ার লড়াইয়ে খেলার ধরণ ও বর্তমান শক্তির বিবেচনায় বাজির দরে কিছুটা এগিয়ে ম্যানচেস্টারের ক্লাবটি।

সিটির ওয়েবসাইটে সোমবার প্রকাশিত এক আলাপচারিতায় তেভেসের কন্ঠেও একই সুর। সাবেক আর্জেন্টাইন তারকা মনে করেন, দল হিসেবে সিটি এখন যে জায়গায় আছে তাতে প্রতিপক্ষ তাদের সমীহ করে থাকে।

“এখনকার চিত্রটা একেবারেই ভিন্ন। এই মুহূর্তে সিটির বিপক্ষে খেলার ব্যাপারে চিন্তিত থাকবে রিয়াল। বর্তমানে এটাই সিটির সুবিধা। এখন প্রতিপক্ষদের দেখতে হবে যে, সিটি কী করতে পারে।”

“সিটিতে এখন যেসব খেলোয়াড় আছে এবং বছরের পর বছর ধরে যেভাবে সিটির অবকাঠামো তৈরি করা হয়েছে, তাতে আমরা ইউরোপের যেকোনো দলের বিপক্ষে সমানতালে লড়তে পারি।”

২০০৯ থেকে ২০১৩ সালে সিটির হয়ে ১১৩ ম্যাচ খেলে তেভেস করেন ৫৮ গোল। সাবেক ক্লাবকে সেরা দলগুলোর কাতারে দেখতে পেরে উচ্ছ্বসিত তিনি।

“লড়াইটা ‘ফিফটি-ফিফটি’ হবে। ইউরোপের সেরা দলগুলোর বিপক্ষে লড়াইয়ে সিটিকে এই অবস্থানে দেখতে পেরে আমি খুব খুশি।”

“সিটি এখনও চ্যাম্পিয়ন্স লিগ জিততে পারেনি, তবে আমি মনে করি সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো ১০ বছর পর রিয়াল মাদ্রিদের মতো দলের বিপক্ষে সমানতালে খেলছে সিটি। আতলেতিকোর বিপক্ষে যেমনটা দেখা গিয়েছিল।”