উইম্বলডনে নিষিদ্ধ রাশিয়া ও বেলারুশের খেলোয়াড়রা

শোনা যাচ্ছিল গুঞ্জন। এবার এলো আনুষ্ঠানিক ঘোষণা। বছরের তৃতীয় গ্র্যান্ড স্ল্যাম প্রতিযোগিতা উইম্বলডনে নিষিদ্ধ করা হলো রাশিয়া ও বেলারুশের টেনিস খেলোয়াড়দের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2022, 02:47 PM
Updated : 20 April 2022, 03:10 PM

ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর থেকে দেশটির ওপর পড়তে শুরু করে নানারকম নিষেধাজ্ঞা। দেশটির ক্রীড়াক্ষেত্রেও পড়ে তার প্রভাব। সেই ধারাবাহিকতায় এবার উইম্বলডনের আয়োজক অল ইংল্যান্ড লন টেনিস ক্লাব বুধবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে।

এর ফলে পুরুষদের টেনিস র‍্যাঙ্কিংয়ের দুই নম্বর খেলোয়াড় রাশিয়ার দানিল মেদভেদেভ, মেয়েদের র‍্যাঙ্কিংয়ের চার নম্বর বেলারুশের আরিনা সাবালেঙ্কার মতো খেলোয়াড়কে দেখা যাবে না উইম্বলডনে।

গত আসরের সেমি-ফাইনালে উঠেছিলেন সাবালেঙ্কা। মেদভেদেভ খেলেছিলেন চতুর্থ রাউন্ড পর্যন্ত।

উভয় দেশের খেলোয়াড়রা ট্যুর প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। তবে নিজেদের জাতীয় পতাকায় নয়, নিরপেক্ষ ক্রীড়াবিদ হিসেবে খেলতে হবে তাদের।

উইম্বলডন আগামী ২৭ জুন শুরু হয়ে শেষ হবে ১০ জুলাই।

এই মাসের শুরুর দিকে আয়োজকরা জানায়, উইম্বলডনে রাশিয়া ও বেলারুশের খেলোয়াড়দের অংশগ্রহণের বিষয়ে ব্রিটিশ সরকারের সঙ্গে তারা আলোচনা করছে এবং মে মাসের মাঝামাঝি সময়ে একটি সিদ্ধান্ত নেওয়া হতে পারে। তার অনেক আগেই এলো নিষেধাজ্ঞার সিদ্ধান্ত।

দ্বিতীয় বিশ্ব যুদ্ধের পর জার্মানি ও জাপানের খেলোয়াড়দের উইম্বলডনে খেলতে দেওয়া হয়নি। এরপর এই প্রথম প্রতিযোগিতাটিতে কোনো দেশের ক্রীড়াবিদদের নিষিদ্ধ করা হলো।

আগামী মাসে শুরু হতে যাওয়া ফরাসি ওপেনে খেলতে পারবেন রাশিয়া ও বেলারুশের খেলোয়াড়রা।