‘বড় অঙ্কের বিনিয়োগ এমবাপের ওপর করা উচিত, হলান্ডে নয়’

আসছে গ্রীষ্মের দলবদলে দুজনেরই রয়েছে ক্লাব বদলের জোর সম্ভাবনা। সময়ের সেরা দুই প্রতিভাবান ফুটবলার কিলিয়ান এমবাপে ও আর্লিং হলান্ডকে যেকোনো মূল্যে পেতে চাইবে ইউরোপের শীর্ষ দলগুলো। তবে দানি আলভেস মনে করেন, বড় অঙ্কের বিনিয়োগ করলে সেটা কেবল পিএসজি তারকার ওপরই করা উচিত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 April 2022, 11:33 AM
Updated : 12 April 2022, 12:10 PM

বার্সেলোনার অভিজ্ঞ এই ডিফেন্ডার মনে করেন, খেলোয়াড় হিসেবে হলান্ডের চেয়ে এমবাপেই বেশি পরিপূর্ণ।

দীর্ঘ দিন ধরে ফুটবল বিশ্বের সবচেয়ে আলোচিত বিষয়গুলোর একটি এমবাপের দলবদলের গুঞ্জন। তার সম্ভাব্য গন্তব্য নিয়ে সবচেয়ে বেশি শোনা যায় রিয়াল মাদ্রিদের নাম। মাদ্রিদের দলটির প্রতি নিজের অনুরাগের কথাও নানা সময়ে প্রকাশ্য করেছেন তিনি।

গত গ্রীষ্মের দলবদলের শেষ দিন পর্যন্ত এমবাপেকে পেতে স্পেনের ক্লাবটি রেকর্ড ট্রান্সফার ফি দিতেও প্রস্তুত ছিল। কিন্তু কোনোভাবে তাকে ছাড়তে রাজি হয়নি পিএসজি। দলটির সঙ্গে আগামী জুনে শেষ হবে তার চুক্তির মেয়াদ।

সম্প্রতি এমবাপে জানিয়েছেন, ক্লাব ছাড়ার ব্যাপারে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেননি তিনি। সম্ভাবনা আছে তার শেষ পর্যন্ত চুক্তি নবায়ন করে পিএসজিতে থেকে যাওয়ারও।

আর অস্ট্রিয়ার ক্লাব সালসবুর্কে এক বছরের ছোট্ট অধ্যায়ে নিজের জাত চেনানো হলান্ডকে ২০২০ সালের শুরুতে দলে টানে বরুশিয়া ডর্টমুন্ড। এরপর থেকে নিয়মিত সামর্থ্যের ঝলক দেখিয়ে তিনি হয়ে উঠেছেন বর্তমানের সেরা ফরোয়ার্ডদের একজন।

দানি আলভেস

বছরের শুরুতে নরওয়ে তারকা জানিয়ে দেন, গ্রীষ্মের দলবদলে ক্লাব ছাড়ার ব্যাপারে সিদ্ধান্ত নিতে তাকে চাপ দিচ্ছে ডর্টমুন্ড।

২১ বছর বয়সী এই ফরোয়ার্ডকে পেতেও রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার সিটিসহ অনেক ক্লাব আগ্রহী বলে গণমাধ্যমের খবর। মাঝে বার্সেলোনার আগ্রহ নিয়েও খবর এসেছিল।

সম্প্রতি কাতালান ক্লাবটির সভাপতি হুয়ান লাপোর্তা বলেন, হলান্ডের মতো ‘এত দামি’ খেলোয়াড়কে দলে টানবেন না তারা।

এর আগে এমবাপের বার্সেলোনায় যোগ দেওয়ার সম্ভাবনার গুঞ্জনেও প্রায় একই সুরে কথা বলেছিলেন লাপোর্তা।

এই দুজন শেষ পর্যন্ত কোন ক্লাবে যোগ দেবেন, তা সময়ই বলে দেবে। তবে এমবাপে ও হলান্ডের মধ্যে বেছে নেওয়ার প্রশ্নে আলভেস প্রথমজনকেই চান।

স্পোর্ত ও মুন্দো দেপোর্তিভোকে শুক্রবার দেওয়া এক সাক্ষাত্কারে অভিজ্ঞ ব্রাজিলিয়ান ডিফেন্ডার বলেন, খেলোয়াড় হিসেবে পরিপূর্ণ এমবাপের ওপরই বিশাল বিনিয়োগ করা উচিত।

“হলান্ডকে দলে টানতে আমি সর্বাত্মক চেষ্টা করতে রাজি নই। সত্যি বলতে, আমি তার জন্য খুব বেশি অর্থ খরচ করব না।”

“এমবাপের জন্য হলে অবশ্যই করব, হলান্ডের জন্য নয়। আমি নিজেকে স্পোর্টিং ডিরেক্টরের জায়গায় যদি দেখি, সেক্ষেত্রে আমি প্রথমে এমবাপেকে বেছে নেব, আমি মনে করি সে সব দিক থেকে অনেক বেশি পরিপূর্ণ।”

আলভেস মনে করেন, বার্সেলোনা খেলার ধরনের জন্য আদর্শ পছন্দ হতে পারেন এমবাপে।

“আপনি যদি বিশাল বিনিয়োগ করতে চান, তাহলে আপনাকে তা করতে হবে সেরাদের ওপর। সিদ্ধান্ত নেওয়ার ভার যদি আমার ওপর থাকত, তাহলে আমি এমবাপেকে দলে ভেড়ানোর চেষ্টা করতাম। সে এখন বিশ্বের সেরা ফুটবলার এবং বার্সেলোনার স্টাইলের জন্য এই মুহূর্তে ফুটবল বিশ্বে তার চেয়ে ভালো আর কেউ নেই।”