ক্লাসিকোর ভুল দ্বিতীয়বার করতে চান না আনচেলত্তি

পরীক্ষা-নিরীক্ষায় কোনো কৌশল ভুল প্রমাণ হতেই পারে। তাতে দলকে কখনো কখনো চরম মূল্যও দিতে হয়। তাই বলে এক ভুল দ্বিতীয়বার? নাহ, কার্লো আনচেলত্তি সেটা করতে চান না। চ্যাম্পিয়ন্স লিগে চেলসির বিপক্ষে মাঠে নামার আগে তাই সবশেষ ক্লাসিকোয় দলের বিধ্বস্ত হওয়ার কথা স্মরণ করে রিয়াল মাদ্রিদ কোচ বললেন, চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার বিপক্ষে যে ভুল করেছিলেন, তা আর করতে চান না।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 April 2022, 03:01 PM
Updated : 5 April 2022, 03:16 PM

ইউরোপ সেরা প্রতিযোগিতাটির শেষ আটের প্রথম লেগে বুধবার চেলসির মাঠে খেলতে নামবে রিয়াল। করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় দলের সঙ্গে লন্ডন উড়ে যেতে পারেননি বর্ষীয়ান কোচ আনচেলত্তি। দলের সঙ্গে তিনি না যেতে পারলেও খেলার কৌশল এঁকে দিয়েছেন এই ইতালিয়ান।

চেলসির মুখোমুখি হওয়ার আগে রিয়াল শিবিরে একই সঙ্গে কাজ করছে সাম্প্রতিক সময়ের দুই ধরনের অভিজ্ঞতা।

চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় পিএসজির বিপক্ষে প্রথম লেগে ১-০ গোলে হারের পর ঘরের মাঠেও প্রথমে গোল খেয়ে দুই লেগ মিলিয়ে হিসেবে ২-০ ব্যবধানে পিছিয়ে পড়েছিল রিয়াল। ওখান থেকে করিম বেনজেমার ১৭ মিনিটের হ্যাটট্রিকে ৩-১ গোলের অবিশ্বাস্য জয়ে তারা পা রাখে কোয়ার্টার-ফাইনালে।

ওই দুর্দান্ত পারফরম্যান্সের পর ক্লাসিকোয় ফেভারিটের তকমা নিয়ে ঘরের মাঠে নেমে ৪-০ গোলে উড়ে যায় লস ব্লাঙ্কোসরা। চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে টানা পাঁচ জয়ের আত্মবিশ্বাস সঙ্গী ছিল তাদের।

ম্যাচটিতে রিয়ালকে ভিন্ন ফরমেশনে খেলান আনচেলত্তি। চোটের কারণে করিম বেনজেমা ছিলেন না। সেই অভাব পূরণেই কিনা ৪-৩-৩ ফরমেশন থেকে সরে গিয়ে দলকে খেলান ৪-১-৪-১ ছকে। লুকা মদ্রিচকে খেলানো হয় ‘ফলস নাম্বার নাইন’ হিসেবে।

সেই পরিকল্পনা একেবারেই কাজে আসেনি। আক্রমণভাগ, মাধ্যমাঠ, রক্ষণ- কোথাও রিয়ালকে সেভাবে খুঁজে পাওয়া যায়নি। ম্যাচের পর সব দায় নিজের কাঁধে নেওয়া আনচেলত্তি চেলসি ম্যাচের আগে বললেন, তিনি এমন ভুল দ্বিতীয়বার করবেন না।

‘‘আমি একবার ভুল করতে পারি, কিন্তু সাধারণত দ্বিতীয়বার একই ভুল করি না।’’

২০২০-২১ চ্যাম্পিয়ন্স লিগে সেমি-ফাইনালে চেলসির কাছে হেরেই বিদায় নিতে হয়েছিল রিয়ালকে। আনচেলত্তি অবশ্য সে সময় দলটির দায়িত্বে ছিলেন না। তবে চেলসি কী কৌশলে জয় তুলে নিয়েছিল, তা আনচেলত্তির জানা।

‘‘গত বছরের লড়াইয়ে সবকিছু ছিল শারীরিক শক্তিনির্ভর...যেখানে ওরা আমাদের ওপর আধিপত্য করেছিল।“