'শেষ বিশ্বকাপে' প্রতিপক্ষ জানার অপেক্ষায় মেসি-রোনালদো

একজনের বয়স ৩৭, আরেকজনের ৩৪। ক্রিস্তিয়ানো রোনালদো কিংবা লিওনেল মেসি কেউই দেননি আন্তর্জাতিক ফুটবলের বুটজোড়া তুলে রাখার ইঙ্গিত। কিন্তু দুজনের বয়সের কারণেই সবার ভাবনা আটকে গেছে এক জায়গায়; আসছে বিশ্বকাপই হয়তো হতে যাচ্ছে তাদের শেষ বৈশ্বিক আসর। শেষের এই যাত্রার প্রথম ধাপে তাদের প্রতিপক্ষ কারা, জানা যাবে শুক্রবার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2022, 02:27 PM
Updated : 31 March 2022, 03:51 PM

কাতারে হতে যাওয়া এবারের বিশ্বকাপ আগামী ২১ নভেম্বর শুরু হয়ে শেষ হবে ১৮ ডিসেম্বর। দোহায় বাংলাদেশ সময় শুক্রবার রাত ১০টায় শুরু হবে আসরের ড্র।

বিশ্বকাপের ড্রয়ের এই ক্ষণ কী দুই মহাতারকার বিদায়ের রাগিণী বেজে ওঠার শুরু?

ক্লাব ক্যারিয়ারে দুজনেই পেয়েছেন মুঠোভরে। জিতেছেন ভুরিভুরি শিরোপা। ব্যক্তিগত অর্জনেও দুজনের অবস্থান প্রাপ্তির চূড়ায়। মহাদেশীয় প্রতিযোগিতায়ও পেয়েছেন সাফল্য। কিন্তু ফুটবলের সবচেয়ে বড় প্রতিযোগিতা বিশ্বকাপে এখনও দুজন রিক্ত, শূন্য। প্রাপ্তির খাতায় আচঁড় ফেলতে পারেননি আজও। এবার পারবেন কিনা, তা সময়ই বলে দেবে।

বিশ্বকাপের সবুজে এ নিয়ে পঞ্চমবারের মতো পা পড়বে দুজনের। প্রতিযোগিতাটির ইতিহাসে কেউ ছয়টি আসরে খেলেননি। ‘বয়সী’ রোনালদো ও মেসির পরের আসরে খেলার সম্ভাবনা দেখেন না অনেকে। পর্তুগিজ তারকার বর্তমান বয়স ৩৭ বছর, আর্জেন্টাইন তারকার ৩৪। চার বছর পর দুজনের বিশ্বকাপের মঞ্চে দেখার সম্ভাবনা তাই ক্ষীণ।

এ পর্যন্ত চারটি বিশ্বকাপ খেলে একবারই শিরোপার খুব কাছাকাছি এসেছিলেন মেসি। কিন্তু ২০১৪ সালের রিও দে জেনেইরোর ফাইনালে জার্মানির কাছে ১-০ গোলে হেরে স্বপ্ন ভঙ্গের বেদনায় নীল হয়েছিলেন তিনি।

রোনালদো সবচেয়ে কাছাকাছি এসেছিলেন ২০০৬ সালে জার্মানির বিশ্বকাপে। সেবার সেমি-ফাইনালে ফরাসিদের কাছে হেরে থেমেছিল পর্তুগালের পথচলা।

দুজনের কেউই ইঙ্গিত দেননি ষষ্ঠ বিশ্বকাপে খেলার, কিংবা অবসরের কথাও বলেননি কেউ। কিন্তু বয়সের কারণে দুজনের কাতারের আসরেই ‘শেষ সুযোগ’ দেখছেন অনেকে।

ফিফা র‌্যাঙ্কিং অনুযায়ী, পর্তুগাল ও আর্জেন্টিনা শীর্ষ বাছাইয়ের দলগুলোর মধ্যে থাকবে। এক নম্বর পটে জায়গা পাবে তারা, তাতে তাদের জায়গা হবে ভিন্ন ভিন্ন গ্রুপে। সেক্ষেত্রে গ্রুপপর্বে মুখোমুখি হবে না আর্জেন্টিনা-পর্তুগাল, মেসি-রোনালদো।

বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স ও পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল বাজিকরদের কাছে ফেভারিট; চার বছর আগের আসরে সেমি-ফাইনাল খেলা ইংল্যান্ডের পক্ষেও বাজি ধরার লোক থাকবে বেশ।

ইউরো চ্যাম্পিয়ন ইতালি বাছাইয়ের বৈতরণী পার হতে পারেনি এবার। এই মহাদেশের দলগুলোর মধ্যে ফ্রান্স, বেলজিয়াম, স্পেন ও জার্মানি থাকবে অন্যতম দাবিদার।

৩২ দলের মধ্যে স্বাগতিক কাতারসহ ২৯ দল নিশ্চিত হয়ে গেছে। শুক্রবারের ড্রয়ে যে তিনটি স্লট খালি থাকবে, সেগুলো নির্ধারিত হবে দুটি আন্তঃমহাদেশীয় প্লে-অফের জয়ী এবং ইউরোপিয়ান প্লে-অফের জয়ী দল দিয়ে।

ইউরোপের বাকি থাকা প্লে-অফের লড়াই স্থগিত আছে ইউক্রেইনের যুদ্ধের কারণে। আগামী জুনে তারা মুখোমুখি হবে স্কটল্যান্ডের; এ ম্যাচের জয়ী দল বিশ্বকাপের মূল পর্বে খেলার চূড়ান্ত লড়াইয়ে মুখোমুখি হবে ওয়েলসের।

আয়োজক কাতার থাকবে গ্রুপ ‘এ’-তে। গ্রুপ গুলোর বাকি সব চূড়ান্ত হবে ড্রয়ে।

বাছাই পেরুনো দলগুলোর মধ্যে যে দলগুলো ফিফা র‌্যাঙ্কিংয়ে ৮ থেকে ১৫ পজিশনে থাকবে, তাদের ঠাঁই হবে পট-২তে এবং ১৬ থেকে ২৮ র‌্যাঙ্কিংধারী দল থাকবে পট-৩-এ।

বৃহস্পতিবার প্রকাশিত ফিফা র‌্যাঙ্কিংয়ে পর্তুগাল আছে আট নম্বরে, কিন্তু ষষ্ঠ স্থানে থাকা ইতালি বাদ পড়ায় পর্তুগিজরা আসলে বিবেচিত হবে সাত নম্বর দল হিসেবে।

৪ নম্বর পটে থাকবে র‌্যাঙ্কিংয়ে ২৪ থেকে ২৮ পজিশনের দল এবং চূড়ান্ত পর্বের টিকেটের অপেক্ষায় থাকা বাকি তিন দল।

গ্রুপ পর্বে এক গ্রুপে একই মহাদেশের একাধিক দল থাকবে না। ব্যাতিক্রম কেবল ইউরোপ। তবে কোনো গ্রুপে তাদেরও দুটির বেশি দল থাকবে না।