৫ বছর পর র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ব্রাজিল

বিশ্বকাপ বাছাইয়ে সবশেষ দুই ম্যাচে ব্রাজিলের জয়ের প্রভাব পড়েছে র‌্যাঙ্কিংয়ে। বেলজিয়ামকে সরিয়ে ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2022, 01:38 PM
Updated : 31 March 2022, 03:51 PM

বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা ফিফার ওয়েবসাইটে বৃহস্পতিবার প্রকাশিত সবশেষ র‌্যাঙ্কিংয়ে এক ধাপ এগিয়ে এক নম্বরে ব্রাজিল (১৮৩২.৬৯ পয়েন্ট), দুইয়ে নেমে গেছে বেলজিয়াম (১৮২৭ পয়েন্ট)।

প্রায় পাঁচ বছর পর শীর্ষে ফিরল ব্রাজিল। সবশেষ ২০১৭ সালের জুনে চূড়ায় ছিল দক্ষিণ আমেরিকার দেশটি।

কাতার বিশ্বকাপের ড্রয়ের আগের দিন শীর্ষস্থান হারাল বেলজিয়াম। ২০১৮ সালের অক্টোবর থেকে শীর্ষে ছিল ইউরোপের দলটি। 

সবশেষ আন্তর্জাতিক বিরতিতে প্রীতি ম্যাচে রিপাবলিক অব আয়ারল্যান্ডের সঙ্গে ২-২ ড্রয়ের পর বুরকিনা ফাসোর বিপক্ষে ৩-০ গোলে জয় পায় বেলজিয়াম। অন্যদিকে, বিশ্বকাপ বাছাইয়ে চিলি ও বলিভিয়া, দুই দলের বিপক্ষেই ৪-০ গোলে জেতে ব্রাজিল।

র‌্যাঙ্কিংয়ে পরের ছয়টি স্থানে কোনো পরিবর্তন আসেনি। যথাক্রমে আছে ফ্রান্স, আর্জেন্টিনা, ইংল্যান্ড, ইতালি, স্পেন ও পর্তুগাল।

কনকাকাফ অঞ্চলের বাছাইয়ের শেষ দিন এল সালভাদরকে ২-০ গোলে হারিয়ে কাতারের টিকেট নিশ্চিত করা মেক্সিকো তিন ধাপ এগিয়ে নবম স্থানে আছে। দুই ধাপ পিছিয়ে ১১ নম্বরে আছে ডেনমার্ক। দশে আছে নেদারল্যান্ডস।

প্রীতি ম্যাচে মালদ্বীপের মাঠে ২-০ গোলে হারের পর নিজেদের আঙিনায় মঙ্গোলিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করা বাংলাদেশ র‌্যাঙ্কিংয়ে পিছিয়েছে দুই ধাপ, ১৮৮তম স্থানে আছে তারা।