আর্জেন্টিনার জয়ে মেসি-দি মারিয়ার গোল

পিএসজিতে সময়টা ভালো কাটছে না। চ‍্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায়ের পর শুনেছেন দলটির ভক্তদের দুয়ো। তবে জাতীয় দলে ঠিকই স্বরূপে দেখা গেছে লিওনেল মেসিকে। ফেরার ম‍্যাচে উপহার দিয়েছেন জাদুকরী কিছু মুহূর্ত। সুযোগ তৈরি করেছেন, জাল খুঁজে নিয়েছেন। তার উপস্থিতিতে প্রাণবন্ত ফুটবল উপহার দেওয়া আর্জেন্টিনা সহজেই হারিয়েছে তলানির দল ভেনেজুয়েলাকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2022, 02:11 AM
Updated : 26 March 2022, 11:48 AM

বোকা জুনিয়র্সের মাঠে বাংলাদেশ সময় শনিবার ভোরে ৩-০ গোলে জিতেছে লিওনেল স্কালোনির দল। বিশ্বকাপ বাছাইয়ের ম‍্যাচে প্রথমার্ধে নিকোলাস গনসালেস দলকে এগিয়ে নেওয়ার পর দ্বিতীয়ার্ধে ব‍্যবধান বাড়ান আনহেল দি মারিয়া। শেষ গোলটি করেন স্বাগতিক অধিনায়ক।

লাতিন আমেরিকা থেকে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে কখনও খেলতে না পারা একমাত্র দেশ ভেনেজুয়েলা এবারও লড়াই থেকে ছিটকে গেছে বেশ আগেই। তবে প্রতিপক্ষের মাঠে দলটি খেলেছে প্রবল পরিশ্রম করে।

গত ফেব্রুয়ারিতে কলম্বিয়াকে ১-০ গোলে হারানো দলে ১০ পরিবর্তন আনেন আর্জেন্টিনার কোচ স্কালোনি। তবে পরিবর্তনের ছড়াছড়িতেও খেলায় কোনো প্রভাব পড়েনি। নিজেদের চেনা ফুটবলটাই খেলে দুইবারের বিশ্ব চ‍্যাম্পিয়নরা।

বল দখল ও আক্রমণে অনেক পিছিয়ে থাকলেও দুটি দারুণ সুযোগ পেয়েছিল ভেনজুয়েলা। কিন্তু কোনোবারই হোসেফ মার্তিনেসের চেষ্টা লক্ষ‍্যে থাকেনি। তাই আর্জেন্টিনার গোলরক্ষক ফ্রাঙ্কো আরমানিকে তেমন কোনো পরীক্ষা দিতে হয়নি।

করোনাভাইরাস থেকে সেরে উঠলেও ক্লাবের অনুরোধে সবশেষ দুই ম‍্যাচে মেসিকে খেলায়নি আর্জেন্টিনা। দলে ফেরা অধিনায়কই পান প্রথম ভালো সুযোগ। চতুর্থ মিনিটে ডি-বক্সের বাইরে থেকে দূরের পোস্টে তার বাঁকানো শট ঝাপিয়ে ব‍্যর্থ করে দেন গোলরক্ষক।

২৫তম মিনিটে দে পলের উঁচু করে বাড়ানো বলে ডি-বক্সে বিপজ্জনক জায়গায় একটুর জন‍্য নাগাল পাননি মেসি। পাঁচ মিনিট পর দারুণ কারিকুরিতে সুযোগ তৈরি করেন তিনি, কিন্তু শট স্লাইড করে ব্লক করেন ভেনেজুয়েলার এক খেলোয়াড়। এ সময় বল তার হাতে লাগলেও পেনাল্টির আবেদনে সাড়া দেননি রেফারি। ভিএআরের সহায়তা নিয়ে নাকচ করে দেন তা।  

৩৩তম মিনিটে মেসির দারুণ পাসে হোয়াকিন কোররেয়ার শট কোনোমতে পা দিয়ে ঠেকিয়ে দেন গোলরক্ষক। দুই মিনিট পর আর পারেননি তিনি। দে পলের চমৎকার নিচু ক্রসে দারুণ স্লাইডে বাকিটা সারেন গনসালেস।

চার মিনিট পর সমতা ফেরানোর খুব ভালো সুযোগ হাতছাড়া করে ভেনেজুয়েলা। রন্দনের ক্রসে ডি বক্সে মার্তিনেস বুক দিয়ে বল জালে পাঠানোর চেষ্টায় সফল হননি। ৫৩তম মিনিটে আবার সুযোগ আসে তার সামনে। এবার ক্রসে হেড রাখতে পারেননি লক্ষ‍্যে।

৬১তম মিনিটে বাইলাইন থেকে কাটব‍্যাকে ডি বক্সে বল পেয়েও সুবর্ণ সুযোগ কাজে লাগাতে পারেননি আলেক্সিস মাক আলিস্তের। খুব কাছ থেকেও বাইরে মারেন আর্জেন্টিনার তরুণ এই মিডফিল্ডার। তিন মিনিট পর মেসির চমৎকার পাসে আবার সুযোগ আসে হোয়াকিন কোররেয়ার সামনে। কিন্তু ডিফেন্ডারকে এড়িয়ে শট নিতে পারেননি তিনি।

৭৯তম মিনিটে ব‍্যবধান দ্বিগুণ করেন একটু আগেই বদলি নামা দি মারিয়া। নিজেদের অর্ধ থেকে দে পলের বাড়ানো বল ধরে তিন ডিফেন্ডারকে এড়িয়ে ডি বক্সের ঠিক বাইরে থেকে চিপ শটে জাল খুঁজে নেন তিনি।

৮২তম মিনিটে ব‍্যবধান ৩-০ করেন মেসি। ডি বক্সে দি মারিয়াকে বল বাড়িয়ে অফসাইড ফাঁদ এড়িয়ে বিদ‍্যুৎ গতিতে ছয় গজ বক্সে ঢুকে যান মেসি। পিএসজি সতীর্থের পাস পেয়ে বুক দিয়ে বল নামিয়ে বাকিটা সারেন তিনি।

দারুণ চেষ্টা করলেও এরপর আর ব‍্যবধান বাড়তে পারেনি আর্জেন্টিনা। সব মিলিয়ে টানা ৩০ ম্যাচে অপরাজিত রইল আগেই কাতার বিশ্বকাপে খেলা নিশ্চিত করা দলটি, যার শুরুটা হয়েছিল ২০১৯ সালের মাঝামাঝি সময়ে।

১৬ ম্যাচে ১১ জয় ও ৫ ড্রয়ে ৩৮ পয়েন্ট নিয়ে স্কালোনির দল আছে দুই নম্বরে। তাদের চেয়ে ১৩ পয়েন্ট কম নিয়ে তিন নম্বরে একুয়েডর। সমান ২৫ পয়েন্ট নিয়ে গোল পার্থক‍্যে পিছিয়ে চারে উরুগুয়ে। ৪২ পয়েন্ট নিয়ে শীর্ষে ব্রাজিল। এই চার দল এরই মধ‍্যে সরাসরি বিশ্বকাপে খেলার টিকেট পেয়েছে।

পঞ্চম স্থানে থাকা দলকে খেলতে হবে আন্তঃমহাদেশীয় প্লে অফ। এর জন‍্য লড়াইয়ে আছে  পেরু (২১), কলম্বিয়া (২০) ও চিলি (১৯)।

জয় দিয়ে ঘরের মাঠে বিশ্বকাপে যাওয়ার অভিযান শেষ করল আর্জেন্টিনা। আগামী মঙ্গলবার একুয়েডরের মাঠে খেলবে তারা। এছাড়া ব্রাজিলের বিপক্ষে তাদের মাঠে খেলবে দেশটির স্বাস্থ‍্য কর্মকর্তাদের হস্তক্ষেপে বাতিল হয়ে যাওয়া ম‍্যাচটি।