১৮ গ্র্যান্ডমাস্টার নিয়ে প্রিমিয়ার ডিভিশন দাবা লিগ

এবারের প্রিমিয়ার ডিভিশন দাবা লিগে যেন গ্র্যান্ডমাস্টারদের মেলা বসতে যাচ্ছে। বাংলাদেশের পাঁচজন, ভারতের ১১ জন, জর্জিয়া ও ইরানের একজন করে-সব মিলিয়ে ১৮ জন গ্র্যান্ডমাস্টার এবার খেলবেন বিভিন্ন দলে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2022, 03:47 PM
Updated : 9 March 2022, 03:47 PM

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আগামী বৃহস্পতিবার শুরু হবে প্রিমিয়ার ডিভিশন দাবা লিগ। গতবারের চেয়ে এবারের লিগে অংশ নেওয়া গ্র্যান্ডমাস্টারের সংখ্যা বেড়েছে পাঁচ জন।

আসরে ১২টি দল অংশ নিচ্ছে। এদের মধ্যে ২০২১ সালের প্রথম বিভাগ দাবা লিগ থেকে উঠে এসেছে দুটি দল-রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদ ও ম্যানহা’স ক্যাসল। বাকি ১০ দল যথাক্রমে- গতবারের চ্যাম্পিয়ন বাংলাদেশ পুলিশ, গতবারের রানার্সআপ শাহিন চেস ক্লাব, সাইফ স্পোর্টিং ক্লাব, উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব, বাংলাদেশ বিমান, তিতাস ক্লাব, বাংলাদেশ নৌবাহিনী, শেখ রাসেল চেস ক্লাব, জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ার সোসাইটি ও লিওনাইন চেস ক্লাব।

১৮ জন গ্র্যান্ডমাস্টার ছাড়াও এবার বিভিন্ন দলে খেলবেন ৬ জন ইন্টারন্যাশনাল মাস্টার; এদের মধ্যে বাংলাদেশের ও ভারতের আছেন তিন জন করে। সব মিলিয়ে ভারতের ২০ জন, জর্জিয়া ও ইরানের ১ জন করে মোট ২২ জন বিদেশি দাবাড়ু খেলবেন এবারের আসরে।

গতবারের চ্যাম্পিয়ন বাংলাদেশ পুলিশের পক্ষে অংশ নিচ্ছেন ভারতের জাতীয় চ্যাম্পিয়ন ও টাটা স্টিল দাবার ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন গ্র্যান্ডমাস্টার এরিগাসি অর্জুন, ভারতের জাতীয় রানারআপ গ্র্যান্ডমাস্টার ডি গুকেশ, বাংলাদেশের দুই গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ও মোল্লা আব্দুল্লাহ আল রাকিব। এছাড়াও দলটিতে আছেন ইন্টারন্যাশনাল মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান ও ফিদে মাস্টার মেহেদী হাসান পরাগ।

সাইফ স্পোর্টিং দল সাজিয়েছে পাঁচ গ্র্যান্ডমাস্টার নিয়ে। তারা হলেন ইরানের গ্র্যান্ডমাস্টার ইদানি পোয়া, জর্জিয়ার গ্র্যান্ডমাস্টার মচিডলিশব্যালি মিখাইল, বাংলাদেশে তিন গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ, এনামুল হোসেন রাজীব ও রিফাত বিন সাত্তার।

ভারতের দুই গ্র্যান্ডমাস্টার অভিমান্যু পৌরনিক ও মিত্রভা গুহ খেলবেন বাংলাদেশ বিমানের হয়ে। প্রতিবেশি দেশটির আরও দুই গ্র্যান্ডমাস্টার নারায়নান শ্রীনাথ ও সংকল্প গুপ্ত খেলবেন রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদের হয়ে।

ভারতের গ্র্যান্ডমাস্টার দীপ্তায়ন ঘোষ ও শ্যাম সুন্দরকে দলে নিয়েছে শেখ রাসেল দাবা ক্লাব। গ্র্যান্ডমাস্টার ম্যানডোনকা লিয়ন লুকে ও গ্র্যান্ডমাস্টার হার্ষা ভারথাকুটি ম্যানহা’স ক্যাসলে এবং ভারতের গ্র্যান্ডমাস্টার হিমাংশু শর্মা তিতাস ক্লাবের হয়ে খেলবেন।