রিয়ালের মাঠে কঠিন রাতের জন্য প্রস্তুত পিএসজি: পচেত্তিনো

চ্যাম্পিয়ন্স লিগের পরের ধাপে ওঠার কাজ অর্ধেকটা সেরে রেখেছে পিএসজি। এখন ফিরতি পর্বে কেবল হার এড়ালেই চলবে। কিন্তু প্রথম লেগের জয়ের ব্যবধানটা ন্যূনতম। সামান্য পা হড়কালেই ঘটে যেতে পারে বিপদ। তাই আত্মতুষ্টির কোনো সুযোগ দেখছেন না কোচ মাওরিসিও পচেত্তিনো। রিয়াল মাদ্রিদের ঘুরে দাঁড়ানোর সামর্থ্য নিয়েও কোনো সংশয় নেই তার মনে। আসছে ম্যাচটিকে ফাইনাল মেনে নিয়েই কঠিন লড়াইয়ের জন্য পরিকল্পনা সাজাচ্ছেন এই আর্জেন্টাইন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2022, 06:36 PM
Updated : 8 March 2022, 07:37 PM

ইউরোপ সেরা প্রতিযোগিতার শেষ ষোলোয় প্রথম লেগে গত মাসে ঘরের মাঠে ১-০ গোলে জিতেছিল পিএসজি। সেদিন ম্যাচ জুড়ে বিবর্ণ ছিল রিয়াল। পুরোটা সময় চাপ ধরে রেখেও গোল পাচ্ছিল না স্বাগতিকরা। পেনাল্টি মিস করেছিলেন লিওনেল মেসি।

অবশেষে যোগ করা সময়ের শেষ দিকে দারুণ গোলে ব্যবধান গড়ে দিয়েছিলেন কিলিয়ান এমবাপে।

এবার চ্যালেঞ্জ লড়াইয়ের বাকি কাজ শেষ করার। সেই লক্ষ্যে বুধবার বাংলাদেশ সময় রাত ২টায় সান্তিয়াগো বের্নাবেউয়ে মুখোমুখি হবে দল দুটি।

প্রথম ম্যাচের জয়ের নায়ককে আসছে ম্যাচে না পাওয়ার শঙ্কা জেগেছিল। তবে সোমবারের অনুশীলনে পাওয়া চোট শঙ্কা কাটিয়ে উঠেছেন এমবাপে। অপেক্ষা এখন মাঠের লড়াইয়ের।

রিয়াল খেলবে তাদের ঘরের মাঠে। দলটির কোচ কার্লো আনচেলত্তি প্রথম লেগে হারের পরই হুঙ্কার দিয়েছিলেন, ঘরের মাঠে দুর্দান্ত কিছু করে দেখানোর। মঙ্গলবার সংবাদ সম্মেলনেও একই কথা তার কণ্ঠে।

তার পরই সংবাদ সম্মেলনে পচেত্তিনো যথেষ্ট সমীহ দেখালেন টুর্নামেন্টের  ইতিহাসের সফলতম দলকে।

“লড়াইয়ের কেবল প্রথম ভাগ জিতেছি আমরা। দ্বিতীয়টা এখনও বাকি। প্রতিপক্ষকে আমরা অনেক শ্রদ্ধা করি, তারা ১৩ বার চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে। আর এগুলো ভাগ্যের জোরে জেতা যায় না, তাদের কিছু একটা ছিল বলেই ইতিহাসের পথ ধরে এভাবে এগিয়ে গেছে।

“আমরা ভীত নই। বাইরের সব উত্তেজনা থেকে নিজেদের আড়ালে রেখে আমাদের চেষ্টা করতে হবে এবং কঠিন এক রাতের জন্য প্রস্তুত হতে হবে।”

লিগ ওয়ানে শিরোপা পুনরুদ্ধারের লক্ষ্যে দারুণভাবে এগিয়ে চলেছে পিএসজি। ২৭ রাউন্ড শেষে দ্বিতীয় স্থানে থাকা নিসের চেয়ে ১৩ পয়েন্টে এগিয়ে আছে তারা।

এরপরও দলের পারফরম্যান্সে সন্তুষ্ট নয় সমর্থকরা। মৌসুমের শুরুতে ফরাসি সুপার কাপে লিলের বিপক্ষে হেরে যায় তারা। মাঝপথে গত জানুয়ারিতে ফরাসি কাপের শেষ ষোলোয় নিসের বিপক্ষে হেরে বাদ পড়ে তারকাসমৃদ্ধ দলটি।

এই নিসের বিপক্ষেই সবশেষ গত শনিবার লিগ ওয়ানে বাজে পারফরম্যান্সে হেরে বসে ১-০ গোলে। রিয়ালের বিপক্ষে হেরে আগেভাগে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নিলে বেজে যেতে পারে পচেত্তিনোর বিদায় ঘণ্টা। সেসব নিয়ে অবশ্য ভাবছেন না তিনি। রক্ষণ জমাট রেখে ড্র করে নয়, বরং জিতেই পরের ধাপে পা রাখতে চান কোচ।

“আমরা দারুণ লড়াকু এবং ইতিবাচক। (জয় ছাড়া) অন্যকিছু ভাবতে পারি না। অন্যরকম কোনো ফল বিবেচনায়ও আনতে পারি না। এটা ফাইনাল। যদি না জিতি, তাহলে আর কোনো চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ খেলতে পারব না।”

রিয়াল মাদ্রিদের বিপক্ষে সবশেষ মুখোমুখি লড়াইয়ের ফল পিএসজির জন্য আশাব্যাঞ্জক হতে পারে। ২০১৯-২০ চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে ঘরের মাঠে ৩-০ গোলে জয়ের পর ফিরতি পর্বে বের্নাবেউয়ে ২-২ ড্র করেছিল প্যারিসের ক্লাবটি।

তবে নকআউট পর্বে দুই দলের সবশেষ মুখোমুখি লড়াইয়ের ফল রিয়ালের পক্ষে। বের্নাবেউয়ে প্রথম লেগে ৩-১ গোলে জয়ের পর তারা ফিরতি পর্বে পিএসজির মাঠে জিতেছিল ২-১ ব্যবধানে।