এমবাপেকে রিয়ালে যাওয়ার পরামর্শ ইব্রাহিমোভিচের

সময় যত গড়াচ্ছে, কিলিয়ান এমবাপের রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার গুঞ্জন আরও জোরাল হচ্ছে। জ্লাতান ইব্রাহিমোভিচও মনে করেন, ক্যারিয়ারের এই পর্যায়ে নতুন চ্যালেঞ্জ নেওয়ার সময় এসেছে পিএসজি তারকার সামনে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2022, 03:27 PM
Updated : 23 Jan 2022, 03:27 PM

এমনকি এরই মধ্যে এমবাপেকে রিয়ালে যোগ দেওয়ার পরামর্শও তিনি দিয়েছেন বলে জানালেন এসি মিলান ফরোয়ার্ড।

গত গ্রীষ্মের দলবদলের শেষ দিন পর্যন্ত রিয়াল চেষ্টা করেছিল এমবাপেকে দলে ভেড়াতে। পিএসজির সঙ্গে চুক্তির মাত্র এক বছর বাকি থাকা এই তারকাকে পেতে স্পেনের ক্লাবটি রেকর্ড ট্রান্সফার ফি দিতেও প্রস্তুত ছিল। কিন্তু কোনোভাবেই সময়ের সেরা খেলোয়াড়দের একজন এই তারকাকে ছাড়তে রাজি হয়নি পিএসজি।

স্পেন ও ফ্রান্সের কয়েকটি সংবাদমাধ্যমে বলা হয়েছিল, ২২ বছর বয়সী এই ফুটবলারকে পেতে প্রথম দফায় ১৬ কোটি এবং পরে ১৮ কোটি ইউরোর প্রস্তাব দেয় রিয়াল। কিন্তু কোনোটিই পছন্দ হয়নি পিএসজির। দলবদলের শেষ দিনে ২০ কোটি ইউরো দিতেও নাকি রাজি ছিল ইউরোপের সফলতম দলটি। কিন্তু তাতেও সাড়া দেয়নি ফরাসি ক্লাবটি।

আগামী জুনে পিএসজির সঙ্গে এমবাপের চুক্তি শেষ হবে। তবে গত ১ জানুয়ারি থেকেই নতুন কোনো দলের সঙ্গে চুক্তি সেরে ফেলতে বাধা নেই তার। যদিও সম্প্রতি নিজেই নিশ্চিত করেছেন, শীতকালীন দলবদলে ক্লাব ছাড়বেন না তিনি।

২০১৭ সালে মোনাকো থেকে পিএসজিতে যোগ দেওয়ার পর থেকে দলটির হয়ে এমবাপে ফ্রান্সের ঘরোয়া সম্ভাব্য সব শিরোপা জিতেছেন। গত চার মৌসুমে লিগ ওয়ানের সর্বোচ্চ গোলস্কোরার তিনি। স্বাভাবিকভাবেই তাই দলের প্রাণভোমরাকে রাখার জন্য আপ্রাণ চেষ্টা করে যাচ্ছে প্যারিসের ক্লাবটি।

লেকিপের সঙ্গে গত শনিবার ইব্রাহিমোভিচের আলাপচারিতায় ওঠে এমবাপে প্রসঙ্গ। সুইডিশ তারকার মতে, পিএসজিতেই থাকবেন নাকি ক্লাব ছাড়বেন, এই ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে এমবাপেকেই।

“শুধুমাত্র কিলিয়ানই (এমবাপে) বলতে পারবে যে সে কোথায় যাবে। সবকিছু নির্ভর করছে সে কী চায়, সে কী ভাবছে তার ওপর।”

“(এমবাপের জায়গায় থাকলে) আমি চলে যেতাম। কিন্তু আমি যদি পিএসজি হতাম, তাহলে আমি তাকে ধরে রাখার চেষ্টা করতাম। সিদ্ধান্ত তাকেই নিতে হবে। স্পষ্টতই পিএসজি তাকে রাখতে চায়, কিন্তু সে কি থাকতে চায়?”

ইব্রাহিমোভিচ জানালেন, ইতোমধ্যে তিনি এমবাপেকে রিয়ালে যোগ দেওয়ার পরামর্শ দিয়েছেন।

“সে আমাকে (পরামর্শের জন্য) জিজ্ঞাসা করেছিল এবং আমি তাকে বলেছি: ‘আমি যদি তোমার জায়গায় থাকতাম, রিয়ালে যেতাম'।”

“আমি এটাও মনে করি যে আরও ক্লাব আছে যারা তাকে চায়। আপনি যদি একজন কোচ হন এবং আপনার যদি উপায় থাকে এবং তারপরও যদি আপনি এমবাপেকে না নিতে চান তাহলে বলব আপনি ভুল পেশায় আছেন।”

লম্বা ক্যারিয়ারে ইব্রাহিমোভিচ এসি মিলান ছাড়াও খেলেছেন ইন্টার মিলান, ইউভেন্তুস, বার্সেলোনা, পিএসজি ও ম্যানচেস্টার ইউনাইটেডের মতো ক্লাবে। ৪০ বছর বয়সী এই ফুটবলার মনে করেন, ভিন্ন ভিন্ন লিগে খেলার অভিজ্ঞতা তাকে সমৃদ্ধ করেছে। এমবাপেকেও নতুন ক্লাবে চ্যালেঞ্জ নেওয়ার আহ্বান জানালেন তিনি।

“আমি বিভিন্ন দলে, বিভিন্ন দেশে, বিভিন্ন চ্যাম্পিয়নদের সঙ্গে খেলার সুযোগ পেয়েছি এবং এভাবেই আমি শিখেছি ও সমৃদ্ধ হয়েছি।”

“আমার মতে, দেশের মাঠে ক্যারিয়ারের পুরোটা খেলা সহজ। পুরনো সবকিছু ছেড়ে অন্য কোথাও গেলেই সেটা রোমাঞ্চকর হয়।”

পিএসজিতে চার মৌসুম খেলা ইব্রাহিমোভিচ ১৫৬ গোল করে ক্লাবটির সর্বোচ্চ গোলস্কোরারের তালিকায় আছেন দুই নম্বর স্থানে। ২০০ গোল নিয়ে শীর্ষে আছেন ম্যানচেস্টার ইউনাইটেড ফরোয়ার্ড এদিনসন কাভানি।

পিএসজির হয়ে সর্বোচ্চ গোলের তালিকায় ইব্রাহিমোভিচের কাছাকাছি চলে এসেছেন এমবাপে। সব প্রতিযোগিতা মিলিয়ে দলটির হয়ে ১৯৮ ম্যাচে তিনি জালের দেখা পেয়েছেন ১৫১ বার।

এমবাপে পিএসজিতে যোগ দেওয়ার পর থেকে ইউরোপের শীর্ষ পাঁচ লিগে এই সময়ে তার থেকে বেশি গোল করেছেন কেবল ক্রিস্তিয়ানো রোনালদো (১৫৮), লিওনেল মেসি (১৬৮) ও রবের্ত লেভানদোভস্কি (২১২)।