শেষ ষোলোয় নাদাল

তৃতীয় সেট জিতে ঘুরে দাঁড়ানোর আভাস দিয়েছিলেন কারেন খাচানোভ। কিন্তু এরপর আর পেরে ওঠেননি তিনি। চার সেটের লড়াইয়ে এই রাশিয়ানকে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের শেষ ষোলোয় উঠেছেন রাফায়েল নাদাল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2022, 02:20 PM
Updated : 21 Jan 2022, 02:20 PM

মেলবোর্নে শুক্রবার তৃতীয় রাউন্ডে ২৮তম বাছাই খাচানোভকে ৬-৩, ৬-২, ৩-৬, ৬-১ গেমে হারান স্প্যানিশ তারকা। চলতি আসরে এই প্রথম তিনি কোনো সেট হারলেন।

ষষ্ঠ বাছাই নাদাল কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে রাশিয়ার আসলান কারাতসেভ অথবা ফ্রান্সের আদ্রিওঁ মানারিনোর মুখোমুখি হবেন।

পায়ের চোটের কারণে ২০২১ সালের অনেকটা সময় বাইরে কাটাতে হয় নাদালকে। পাঁচ মাস পর এই টুর্নামেন্ট দিয়েই গ্র্যান্ড স্ল্যামে ফিরেছেন তিনি। অবশ্য এখানে পা রাখার আগে প্রস্তুতিটা বেশ ভালো হয়েছে তার। চলতি মাসেই মেলবোর্ন সামার সেট জিতেছেন ৩৫ বছর বয়সী এই তারকা।

লক্ষ্য এবার পুরুষ এককে সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড একার করে নেওয়ার। সমান ২০ বার করে গ্র্যান্ড স্ল্যাম জিতে বর্তমানে রেকর্ডটির যৌথ মালিক নাদাল, নোভাক জোকোভিচ ও রজার ফেদেরার।

এই ‘বিগ থ্রি’র মধ্যে মেলবোর্নে কেবল নাদালই খেলছেন। দ্বিতীয় দফা ভিসা বাতিলের পর জোকোভিচকে না খেলেই অস্ট্রেলিয়া ছাড়তে হয়েছে। আর চোটের কারণে টুর্নামেন্ট থেকে আগেই নিজেকে সরিয়ে নেন কিংবদন্তি রজার ফেদেরার।

বছরের প্রথম এই গ্র্যান্ড স্ল্যামে একবারই শিরোপা জিতেছেন নাদাল, ২০০৯ সালে। ফাইনালে উঠেছেন পাঁচবার।