ভালেন্সিয়া বলছে ডাকাতি, আনচেলত্তির চোখে পরিষ্কার পেনাল্টি

ম্যাচে প্রাধান্য বিস্তার করেই জয় তুলে নিয়েছে রিয়াল মাদ্রিদ। কিন্তু ভালেন্সিয়ার ক্ষোভের বিষয় হয়ে উঠেছে পেনাল্টি থেকে হজম করা প্রথম গোলটি। তাদের দাবি, যেভাবে পেনাল্টিটি দেওয়া হয়েছে তা ‘ডাকাতির’ সমতুল্য। রিয়াল কোচ কার্লো আনচেলত্তির কাছে অবশ্য পেনাল্টিটি ছিল ‘পরিষ্কার’।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Jan 2022, 10:08 AM
Updated : 9 Jan 2022, 06:03 PM

সান্তিয়াগো বের্নাবেউয়ে শনিবারের লা লিগার ম্যাচটি ৪-১ গোলে জেতে রিয়াল। জোড়া গোল করেন করিম বেনজেমা ও কোভিড থেকে সুস্থ হয়ে এই ম্যাচ দিয়েই মাঠে ফেরা ভিনিসিউস জুনিয়র।

সব বিতর্কের কেন্দ্রবিন্দু ম্যাচে রিয়ালের প্রথম গোল নিয়ে। মিডফিল্ডার কাসেমিরোকে ডি-বক্সে ডিফেন্ডার ওমার আলদেরেতে ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। সফল স্পট কিকে দলকে এগিয়ে নেন বেনজেমা।

এই পেনাল্টির সিদ্ধান্ত নিয়ে ভালেন্সিয়া তাদের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে লিখেছিল, “মাদ্রিদে বারবার ডাকাতি হয়।”

টুইটে ট্যাগ করা হয় জনপ্রিয় নেটফ্লিক্স শো ‘মানি হাইস্টকে’, যেখানে গল্প এগিয়ে যায় স্পেনের রাজধানী মাদ্রিদে একদল ব্যাংক ডাকাতদের ঘিরে।

ভালেন্সিয়া পরে অবশ্য বিতর্কিত বার্তাটি সরিয়ে ফেলে। তবে তার আগে সেখানে মন্তব্য করার সুযোগ হাতছাড়া করেননি রিয়ালের চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা ডিফেন্ডার জেরার্দ পিকে।

“এ বিষয়ে খুব জোরে কিছু বলো না, শাস্তি হতে পারে।”

ম্যাচের পর সংবাদ সম্মেলনে আনচেলত্তি জানান, ওই পেনাল্টি নিয়ে বিতর্কের কোনো অবকাশ নেই। তিনি মনে করেন, যোগ্য দল হিসেবেই তিন পয়েন্ট নিয়ে মাঠ ছেড়েছে তার দল।

“দূর থেকে আমার কাছে বেশ পরিষ্কার বলেই মনে হয়েছিল। তবে যা হয়েছে সে ব্যাপারে আমি আর কিছু জানি না।”

“(পেনাল্টি নিয়ে) জানি না আমার কী বলা উচিত। আমাকে ম্যাচটির মূল্যায়ন করতে হবে। আমরাই জেতার যোগ্য ছিলাম। এটা সত্য যে পেনাল্টি আমাদের সাহায্য করেছে; কিন্তু আমি মনে করি ম্যাচের ফল যথার্থ হয়েছে।”

যে পেনাল্টি নিয়ে এত আলোচনা, সেটিই ছিল বেনজেমার জন্য বিশেষ একটি মুহূর্ত। এটা দিয়েই স্পেনের সফলতম দলটির ইতিহাসে মাত্র চতুর্থ খেলোয়াড় হিসেবে ৩০০ বা তার বেশি গোলের মাইলফলক স্পর্শ করেন তিনি। ফরাসি তারকার আগে এই কীর্তি গড়েছিলেন ক্রিস্তিয়ানো রোনালদো (৪৫১), রাউল গনসালেস (৩২৩) ও আলফ্রেদো দি স্তেফানো (৩০৮)।

লিগে ভালেন্সিয়ার বিপক্ষে রিয়ালের টানা তৃতীয় জয়ের আরেক নায়ক ভিনিসিউস এই নিয়ে চলতি মৌসুমে চতুর্থবারের মত ম্যাচে জোড়া গোলের দেখা পেলেন।

চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে গড়ে প্রতি ১০১.৬ মিনিটে একটি গোলের (১৪ গোল ও সাতটি অ্যাসিস্ট) সঙ্গে জড়িয়ে ভিনিসিউসের নাম। ২০১৮ সালে মাদ্রিদের ক্লাবটিতে যোগ দেওয়ার পর মিনিট প্রতি গোল ও অ্যাসিস্টে এক মৌসুমে এটিই তার সেরা আনুপাতিক হার।

২১ ম্যাচে ১৫ জয় ও ৪ ড্রয়ে ৪৯ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে রিয়াল। দুই ম্যাচ কম খেলে ৪১ পয়েন্ট নিয়ে দুইয়ে সেভিয়া।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক